করোনা আবহেই নয়া আতঙ্ক নতুন প্রজাতির বার্ড ফ্লু! আক্রান্ত হচ্ছে মানুষ!

করোনা আবহেই নয়া আতঙ্ক নতুন প্রজাতির বার্ড ফ্লু! আক্রান্ত হচ্ছে মানুষ!
করোনা আবহেই নয়া আতঙ্ক নতুন প্রজাতির বার্ড ফ্লু! আক্রান্ত হচ্ছে মানুষ!

বংনিউজ২৪x৭ ডেস্কঃ দেশব্যাপী ভয়াবহ আকার নিয়েছে মারণ করোনা। করোনার দ্বিতীয় ঢেউয়ে প্রতিদিন ঝড়ের গতিতে বাড়ছে সংক্রমণ। প্রতিদিন সংক্রমণের নয়া রেকর্ড তৈরি হচ্ছে। সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে মৃত্যুর সংখ্যাও। দেশের দৈনিক সংক্রমণের সংখ্যা ৩ লক্ষ ছাড়িয়েছে। গত ২৪ ঘণ্টায় ভারতে করোনায় আক্রান্ত হয়েছেন ৩ লক্ষ ১৪ হাজার ৮৩৫ জন। আর করোনা আতঙ্কের মাঝেই এবার নয়া আতঙ্ক নতুন প্রজাতির বার্ড ফ্লু।

প্রসঙ্গত নতুন বছরের শুরুতেই রাশিয়ার একটি পোলট্রি ফার্মে ছড়িয়ে পড়ে নতুন প্রজাতির বার্ড ফ্লু। আর তার জেরে ওই পোলট্রি ফার্মে মেরে ফেলা হয়েছে প্রায় ৮ লক্ষ মুরগি। আর বার্ড ফ্লু আক্রান্ত মুরগিদের পরীক্ষা করে পাওয়া গেছে Avian Flu-র H5N8 এই স্ট্রেন। আর এই ভাইরাসের সংক্রমনে মৃত্যু হয়েছে ইউরোপ ও এশিয়ার বহু পাখির। শুধু তাই নয় এই ভাইরাসে আক্রান্ত হচ্ছেন মানুষও।

জানা গেছে আমেরিকায় পোলট্রি ফার্মে কর্মরত বেশ কয়েকজন কর্মীও আক্রান্ত হয়েছে এই ভাইরাসে। এমনকি ফেব্রুয়ারি মাসে রাশিয়ার অ্যাসট্রাখান অঞ্চলে মুরগি, পাখিদের সাথে সাথে মুরগির খামারে কর্মরত কর্মীদেরও লালারস পরীক্ষা করা হয়। আর প্রায় ২০০ জন কর্মীর শরীরে পাওয়া যায় এই ভাইরাস। জানা গেছে ২০২০ সালের ২৫ ডিসেম্বর থেকে ২০২১ সালের ১৪ জানুয়ারির মধ্যে ইউরোপ এবং এশিয়াতে এই নয়া ভাইরাসের কারণে প্রায় ৭০ লক্ষ পাখির মৃত্যু হয়েছে। আর তাই বিশেষজ্ঞরা আশঙ্কা করেছেন এই বছর মারণ করোনা ভাইরাসের সাথে সাথেই থাবা বসাবে এই নয়া ভাইরাস।