কেন্দ্রের বাজেটে আনা হয়েছে আয়কর নিয়মে কিছু পরিবর্তন, কার্যকর হবে ১ এপ্রিল থেকে, রইল বিস্তারিত

কেন্দ্রের বাজেটে আনা হয়েছে আয়কর নিয়মে কিছু পরিবর্তন, কার্যকর হবে ১ এপ্রিল থেকে, রইল বিস্তারিত
কেন্দ্রের বাজেটে আনা হয়েছে আয়কর নিয়মে কিছু পরিবর্তন, কার্যকর হবে ১ এপ্রিল থেকে, রইল বিস্তারিত / ফাইল ছবি

বংনিউজ ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ সদ্য পেশ হওয়া কেন্দ্রের বাজেটে আনা হয়েছে আয়কর নিয়মে বেশ কিছু গুরুত্বপূর্ণ পরিবর্তন।

কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন (Nirmala Sitharaman) সংসদে ২০২১ থেকে ২০২২ অর্থবর্ষের বাজেট পেশ করেছেন ইতিমধ্যেই। এই বাজেট নিয়ে মানুষের মধ্যে অনেক প্রত্যাশা তৈরি হয়েছিল। ঠিক যেমন প্রত্যেকের আশা ছিল, করোনা মহামারী পরবর্তী সময়ে ব্যক্তিগত আয়কর কাঠামোয় বদল এনে, আমজনতাকে কিছুটা হলেও স্বস্তি দেওয়ার চেষ্টা করবেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ৷ কিন্তু আখেরে তেমন কিছুই হল না। মানুষের সেই আশায় জল ঢেলে ব্যক্তিগত আয়কর কাঠামোয় কোনও পরিবর্তন আনলেন না কেন্দ্রীয় অর্থমন্ত্রী৷

এদিকে ৭৫ বছরের উপরে যাঁদের বয়স, সেই পেনশন প্রাপকদের আয়কর রিটার্ন জমা দিতে হবে না বলে বাজেটে ঘোষণা করা হয়েছে৷ এই প্রবীণ নাগরিকদের সুদ থেকে প্রাপ্ত আয়ও করমুক্ত করেছেন অর্থমন্ত্রী৷ বাজেটে আয়করের নিয়মের ক্ষেত্রে কিছু পরিবর্তন করা হয়েছে। বলা হয়েছে যে, এই পরিবর্তিত নিয়মগুলি কার্যকর করা হবে চলতি বছরের ১ এপ্রিল থেকে।

আবার ITR ফাইল না করলে, দ্বিগুণ TDS দিতে হবে এমনটাও বাজেটের ঘোষণায় বলা হয়েছে। আইটিআর ফাইলিং বাড়ানোর লক্ষ্যে কেন্দ্রীয় সরকার টিডিএস এর কিছু নিয়মেও পরিবর্তন এনেছে। বিশেষ করে যারা আইটিআর ফাইল করেন না, তাঁদের জন্যই এটি আরও কড়া করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে কেন্দ্রের তরফে। এই উদ্দেশ্য পূরণে কেন্দ্রীয় সরকার আয়কর আইনে 206AB ধারা যুক্ত করেছে।

এই নতুন আইন অনুযায়ী, আইটিআর ফাইল যারা করবেন না, তাঁদের ১ এপ্রিল ২০২১ থেকে দ্বিগুণ টিডিএস জমা দিতে হবে। নতুন বিধি অনুযায়ী, যারা আয়কর রিটার্ন দাখিল করেননি তাঁদের উপরে কর সংগ্রহের উৎসও বেশি হবে।

এবার আসছে EPF প্রসঙ্গ। এবারের বাজেটে নতুন যে ওয়েজ কোড (Wage Code)-এর কথা ঘোষণা করেছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ, তা কার্যকর হলে, কমবে টেক হোম স্যালারি-র পরিমাণ৷ শুধু তাই নয়, কমে যাবে অবসরকালীন সঞ্চয়ও৷ বাজেট ঘোষণায় নির্মলা সীতারমণ জানিয়েছেন যে, প্রভিডেন্ট ফান্ডে বছরে আড়াই লক্ষ টাকার বেশি বেতন থেকে জমা পড়লেই, তা সরাসরি চলে আসবে করের আওতায়৷ এই নিয়মটিও চলতি বছরের ১ এপ্রিল থেকেই কার্যকর করা হবে।

অন্যদিকে বাজেট ঘোষণা করার সময় অর্থমন্ত্রী প্রি-ফিল্ড আইটিআর এর উল্লেখও করেছিলেন। কর্মীদের সুবিধার কথা বিবেচনা করে এবং আয়কর রিটার্ন দাখিলের প্রক্রিয়াটিকে আরও সহজ করার জন্য করদাতাদের ১ এপ্রিল ২০২১ থেকে প্রি-ফিল্ড আইটিআর ফর্ম সরবরাহ করা হবে বলে জানিয়েছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী।

২০২১ সালের বাজেটে মোদি সরকার লিভ ট্রাভেল কনসেশন (LTC)র উল্লেখ করা হয়েছে। করোনারভাইরাস মহামারির কারণে যারা এলটিসি করের সুবিধা গ্রহণ করতে পারেননি তাদের জন্য এই প্রকল্পটি চালু করা হয়েছে কেন্দ্র সরকারের পক্ষ থেকে।

উল্লেখ্য, প্রবীণদের আয়কর ছাড় ঘোষণাও করেছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী বাজেটে। বাজেটে ৭৫ বছরের উর্ধ্বে পেনশনভোগীদের আয়কর ছাড় ঘোষণা করা হয়েছে। পেনশন প্রাপক ও সুদের উপর নির্ভরশীল ৭৫ বছরের উর্ধ্বে প্রবীণদের আয়কর রিটার্নও জমা করতে হবে না বলেও ঘোষণা করা হয়েছে। এই নয়া ঘোষণায় প্রবীণ নাগরিকদের জন্য বিশেষ সুবিধা হবে বলে মনে করা হচ্ছে।

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন.