অবশেষে টালবাহানার সমাপ্তি! বাতিল ম্যাঞ্চেস্টার টেস্ট, ২-১ সিরিজ জিতল কোহলি ব্রিগেড

অবশেষে টালবাহানার সমাপ্তি! বাতিল ম্যাঞ্চেস্টার টেস্ট, ২-১ সিরিজ জিতল কোহলি ব্রিগেড
অবশেষে টালবাহানার সমাপ্তি! বাতিল ম্যাঞ্চেস্টার টেস্ট, ২-১ সিরিজ জিতল কোহলি ব্রিগেড

অবশেষে সব জল্পনার ইতি! কোভিডের কারণে বাতিলই হয়ে ভারত-ইংল্যান্ড পঞ্চম তথা শেষ টেস্ট। সিরিজের শেষ ম্যাচ নিয়ে শুরু থেকেই ধোঁয়াশা ছিল। টিম ইন্ডিয়ার হেড কোচ সহ ৪ সাপোর্ট স্টাফ আক্রান্ত হয়ে পড়লে ম্যাঞ্চেস্টার টেস্ট নিয়ে জটিলতার সৃষ্টি হয়৷ যদিও বৃহস্পতিবার রাতে দলের বাকিদের করোনা রিপোর্ট নেগেটিভ আসায় শুক্রবার খেলা শুরু হওয়ার সম্ভাবনা বাড়ে। তবে শেষ পর্যন্ত তা বাতিলই করে দেওয়া হল। ফলে ২-১ ফলাফলে সিরিজ জিতলেন কোহলি ব্রিগেড।

শুক্রবার সকালেই ভারতীয় ক্রিকেটার দীনেশ কার্তিকের একটি ট্যুইট থেকেই ম্যাচ বাতিল হওয়ার খবর ছড়িয়ে পড়ে। কলকাতা নাইট রাইডার্সের সহ অধিনায়ক ট্যুইটে জানান, ‘আজ খেলা হচ্ছে না। টাটা বাই বাই।’ এরপরই বাড়তে থাকে জল্পনা। কিছুক্ষণের মধ্যেই ইংল্যান্ড ক্রিকেট বোর্ডের(ইসিবি) তরফেও জানানো হয় যে, ভারতীয় শিবিরে কোভিড ছড়িয়ে পড়ার কারণে বাতিল করা হয়েছে ম্যাঞ্চেস্টার টেস্ট। এ জন্য সমর্থকদের কাছে ক্ষমাও চেয়েছে ইসিবি। তবে বিসিসিআইয়ের পক্ষ থেকে এই বিষয়ে এখনও সরকারিভাবে কিছু জানানো হয়নি।

গত কয়েকদিন ধরে শেষ টেস্ট ঘিরে টিম ইন্ডিয়ার সংসারে যা চাপানউতোর চলছিল, তা কোনও থ্রিলারকে হার মানাতে বাধ্য! কিছুদিন আগেই করোনা আক্রান্ত হয়ে পড়েন দলের হেড কোচ রবি শাস্ত্রী সহ বোলিং কোচ ভরত অরুণ, ফিল্ডিং কোচ আর শ্রীধর ও ফিজিওথেরাপিস্ট নীতিন প্যাটেল। ১৪ দিনের আইসোলেশনে থাকার কারণে দলের সঙ্গে ম্যাঞ্চেস্টার আসা হয়নি তাঁদের। প্রধান ফিজিও ও কোচদের ছাড়াই গত বুধবার সেখানে হাজির হয়েছিলেন কোহলি বিগ্রেড। সেদিনই সন্ধ্যায় গোটা দলের টেস্ট করানো হলে তখন টিমের জুনিয়র ফিজিও যোগেশ পারমারের রিপোর্টও পজিটিভ আসে। পরিস্থিতি এমন দাঁড়ায় যে, ম্যাঞ্চেস্টার টেস্ট ঘিরে চরম অনিশ্চিয়তা দেখা দেয়।

এরপরই বৃহস্পতিবারের অনুশীলন বাতিল করে দেয় বিসিসিআই। পাশাপাশি এদিন সকালে দলের প্রত্যেকের ফের আরটিপিসিআর টেস্ট করানো হয়। একইসঙ্গে প্রত্যেক ক্রিকেটারকে টিম হোটেলে নিজেদের ঘরে নিভৃতবাসেও পাঠানো হয়। ফলে পরিস্থিতি এমন দিকে এগোচ্ছিল যে ম্যাঞ্চেস্টার টেস্ট বাতিল হওয়ার সম্ভাবনাই ছিল বেশি। এমনকি ভারতীয় বোর্ডের কাছে ম্যাঞ্চেস্টার টেস্টে ওয়াকওভার দেওয়ার জন্য ইংল্যান্ড ক্রিকেট বোর্ড(ইসিবি) অনুরোধও পেশ করে। তবে তখনই তা খারিজ করে দিয়েছিলেন কোহলিরা।

এরপর রাতের দিকে করোনা রিপোর্ট এলে জানা যায় টিমের ফিজিও যোগেশ পারমার করোনা পজিটিভ হলেও দলের বাকিরা নেগেটিভ। ফলে ম্যাচ শুরু হওয়ার সম্ভাবনা বাড়ে। এই প্রসঙ্গে বৃহস্পতিবার রাতের দিকেই বিবিসির টেস্ট ম‌্যাচ স্পেশ‌্যাল ট্যুইটে জানায়, ‘ইসিবির পক্ষ থেকে জানানো হয়েছে সমস্ত ভারতীয় ক্রিকেটার করোনা নেগেটিভ। ফলে কথা মতোই শুক্রবার থেকে ওল্ড ট্র‌্যাফোর্ডে পঞ্চম টেস্ট শুরু হতে চলেছে।’ ভারতীয় বোর্ডের এক সদস্যও বিষয়টিতে শিলমোহর দিয়ে বলেন, ‘শুক্রবার নিশ্চিতভাবে টেস্ট শুরু হচ্ছে।’ তবে শেষ পর্যন্ত তা আর সম্ভব হল না। বহু চাপানউতোরের পর ম্যাঞ্চেস্টার টেস্ট বাতিলই করে দেওয়া হল। ফলে সিরিজ জিতে নিল ভারত।