শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪

IND vs NZ: মুম্বই টেস্টে গড়ে উঠল ৪টি অনন্য রেকর্ড! কী কী নজিরের সাক্ষী থাকল ওয়াংখেড়ে?

০৩:৪৮ পিএম, ডিসেম্বর ৭, ২০২১

IND vs NZ: মুম্বই টেস্টে গড়ে উঠল ৪টি অনন্য রেকর্ড! কী কী নজিরের সাক্ষী থাকল ওয়াংখেড়ে?

সদ্য সমাপ্ত মুম্বই টেস্টে নিউজিল্যান্ডের বিরুদ্ধে কাঙ্ক্ষিত জয় ছিনিয়ে নিয়েছে ভারতীয় দল। দেড় দিনেরও বেশি সময় বাকি থাকতে ৩৭২ রানের বিরাট ব্যবধানে কিউয়িদের পরাজিত করেছেন বিরাট বাহিনী। এত বিশাল রানের ব্যবধানে কোনও টেস্ট জয় ভারতের এই প্রথম। অন্যদিকে, মুম্বই টেস্ট জয়ের ফলে ২ ম্যাচের টেস্ট সিরিজে প্রথম ম্যাচ ড্র করে ১-০ জয় পেল টিম ইন্ডিয়া। একইসঙ্গে এই টেস্টে গড়ে উঠল একের পর এক অনন্য রেকর্ড। কী কী নজিরের সাক্ষী রইল মুম্বইয়ের ওয়াংখেড়ে স্টেডিয়াম? এক নজরে চোখ বুলিয়ে নেওয়া যাক-

১. টেস্ট ক্রিকেটের ইতিহাসে ভারতের সবচেয়ে বড় জয়: মুম্বই টেস্ট জয়ের ফলে ঘরের মাঠে টানা ১৪তম সিরিজ জিতে নিয়েছে টিম ইন্ডিয়া। একই সঙ্গে কিউয়িদের বিরুদ্ধে ৩৭২ রানের জয় টেস্ট ইতিহাসে ভারতের সবচেয়ে বড় জয়(রানের মার্জিনে)। এর আগে ২০১৮ সালে রাজকোটে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে ইনিংস ও ২৭২ রানে জিতেছিলেন কোহলি ব্রিগেড। সেবছরই বেঙ্গালুরুতে আফগানিস্তানকেও ইনিংস ও ২৬২ রানে হারিয়েছিল ভারত। কিন্তু ৩৭২ রানের মতো এতো বড় ব্যবধানে জয় টেস্ট ইতিহাসে ভারতের এই প্রথম।

২. রানের ভিত্তিতে নিউজিল্যান্ডের সবচেয়ে বড় পরাজয়: মুম্বই টেস্টে ৩৭২ রানে পরাজিত হয়েছে নিউজিল্যান্ড। এটাই রানের মার্জিনে টেস্টে নিউজিল্যান্ডের সবচেয়ে বড় পরাজয়। এর আগে ২০১৬ সালে এই ভারতের কাছেই ইন্দোরে ৩২১ রানে হেরেছিলেন কিউয়িরা। তারও আগে ২০০৭ সালে জোহানেসবার্গে নিউজিল্যান্ডকে ৩৫৮ রানে হারতে হয়েছিল দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে। ২০০১ সালে নিউজিল্যান্ডকে তাদের ঘরের মাঠ অকল্যান্ডে ২৯৯ রানে হারিয়েছিল পাকিস্তান। কিন্তু মুম্বই টেস্টের মতো এতো বড় ব্যবধানে হার এই প্রথম।

৩. পরাজিত দলের সবচেয়ে বেশি উইকেট শিকারী এই প্রথম কোনও দলের বোলার এক ম্যাচের দুই ইনিংস মিলিয়ে ১৪ টেস্ট উইকেট পেয়েও ম্যাচ জিততে ব্যর্থ হল। এর আগে এরকমটা কখনও হয়নি যে, একজন বোলার এতগুলি উইকেট পেলেও তার দল সেই টেস্ট জিততে পারেনি! কিন্তু মুম্বই টেস্টে সব হিসাব বদলে গেল। ক্রিকেটীয় ট্র‍্যাজেডির শিকার হলেন কিউয়ি স্পিনার আজাজ প্যাটেল। মুম্বইয়ে তিনি দুই ইনিংস মিলিয়ে ১৪ উইকেট পেয়েছেন। কিন্তু ম্যাচ জেতেনি নিউজিল্যান্ড। অন্যদিকে, ভারতে টেস্ট জেতার নিরিখে এটা নিউজিল্যান্ডের দ্বাদশতম অসফল প্রচেষ্টা। শেষবার ১৯৯৮ সালে ভারতকে এই ওয়াংখেড়েতেই হারিয়েছিলেন কিউয়িরা। তারপর থেকে ভারতের মাটিতে একটি টেস্টও জেতেনি নিউজিল্যান্ড।

৪. ঘরের মাঠে রবিচন্দ্রন অশ্বিনের ৩০০ টেস্ট উইকেট ও টেস্ট সিরিজের সেরা কানপুর টেস্টে অনন্য এক নজির গড়েছিলেন রবিচন্দ্রন অশ্বিন। দেশের সর্বোচ্চ টেস্ট উইকেট শিকারিদের তালিকায় তিন নম্বরে উঠে এসেছিলেন তিনি। এবার ওয়াংখেড়েতে ঘরের মাঠে ৩০০ টেস্ট উইকেট নেওয়ার অনন্য নজিরও গড়লেন। এই রেকর্ড গড়ে অশ্বিন টপকে গেলেন হরভজন সিং (২৬৫) ও কপিল দেবকে (২১৯)। দেশের মাঠে দ্রুততম ৩০০ টেস্ট উইকেট শিকারীদের তালিকাতে অশ্বিন এখন রয়েছেন দু'য়ে। তাঁর সামনে এখন শুধু অনিল কুম্বলে (৩৫০)। উল্লেখ্য, সদ্য সমাপ্ত ভারত-নিউজিল্যান্ড টেস্ট সিরিজের সেরাও হয়েছেন অশ্বিন। অন্যদিকে, সক্রিয় টেস্ট বোলারদের মধ্যে তৃতীয় সর্বোচ্চ উইকেট প্রাপক এখন ভারতীয় এই অফ স্পিনার। তালিকায় প্রথম দুয়ে রয়েছেন দুই ব্রিটিশ বোলার- জেমস অ্যান্ডারসন (৬৩২) ও স্টুয়ার্ট ব্রড (৫২৪)। তিনে অশ্বিন (৪২৭)।