IND vs NZ: মোক্ষম সময়ে সূর্য কুমার যাদবকে সতর্ক করলেন গৌতম গম্ভীর! কেন?

IND vs NZ: মোক্ষম সময়ে সূর্য কুমার যাদবকে সতর্ক করলেন গৌতম গম্ভীর! কেন?
IND vs NZ: মোক্ষম সময়ে সূর্য কুমার যাদবকে সতর্ক করলেন গৌতম গম্ভীর! কেন?

বর্তমানে ভারতীয় ক্রিকেটের এক নির্ভরযোগ্য ব্যাটার হিসেবে নিজেকে প্রতিষ্ঠিত করার লক্ষ্যে স্থির সূর্য কুমার যাদব। মিডল অর্ডারে প্রতিনিয়তই তিনি হয়ে উঠছেন ভরসার এক মুখ। তাঁর খেলা নজর কেড়েছে বহু প্রাক্তনীরও। এবার তাঁকে নিয়েই মুখ খুললেন প্রাক্তন ভারতীয় তারকা গৌতম গম্ভীর।

বরাবরই গম্ভীরের পছন্দের তালিকায় রয়েছেন সূর্য কুমার। আইপিএলে কলকাতা নাইট রাইডার্স দলের হয়ে খেলার সময় দু’জনে কাছাকাছি এসেছিলেন। সেই থেকেই দু’জনের সম্পর্কের সূত্রপাত। এবার সেই সূর্যকেই এবার মোক্ষম সময় সতর্ক করে দিলেন গম্ভীর। প্রাক্তন ভারতীয় ওপেনার জানালেন, খেলার গুরুত্বপূর্ণ সময়ে সূর্যের নিজের উইকেট ছুড়ে দেওয়ার প্রবণতা রয়েছে। তা বন্ধ হওয়া উচিৎ। সূর্যকে আরও ধরে খেলার পরামর্শ দিলেন তিনি।

আসলে ভারত বনাম নিউজিল্যান্ডের প্রথম টি-২০ ম্যাচে ওপেনার রোহিত শর্মা ও কেএল রাহুল আউট হয়ে যাওয়ার পর অর্ডারকে দারুণভাবে সামলাচ্ছেন সূর্যকুমার। মাত্র ৪০ বলে ৬২ রানও করে ফেলেন তিনি। কিন্তু তারপরই নিজের অবিচক্ষণতায় আউট হয়ে যান এই মুম্বইকর। কিউয়ি ট্রেন্ট বোল্টকে সুইপ মারতে গিয়ে বোল্ড হন তিনি। তারপরই বেশ চাপে পড়ে গিয়েছিল ভারত। পরে পন্থ ম্যাচ জেতালেও খেলা যখন প্রায় হাতের মুঠোয় সে সময় সূর্যের ওরকম ভুল শট খেলতে গিয়ে আউট হওয়া যেন কিছুতেই মানতে পারছেন না গম্ভীর। তাই সূর্যকে সতর্ক করে দ্বিতীয় টি-২০ ম্যাচে নামার আগেই তিনি দিলেন পরামর্শ।

গম্ভীরের কথায়, “সূর্যের আউট হওয়ার ধরন দেখে আমি খুবই হতাশ। আমি ওর ব্যাটিংয়ের গুণমুগ্ধ। কিন্তু এবার ওর ম্যাচ শেষ করে মাঠ ছাড়া উচিত ছিল। একজন ব্যাটার কতটা ভালভাবে ইনিংস শুরু করল তা বড় কথা নয়। বড় বিষয় হল সেই ব্যাটার আদৌ ম্যাচ জিতিয়ে মাঠ ছাড়তে পারছে কি না!” এরপরই আরেক ব্যাটার ঋষভ পন্থের প্রশংসা করে তিনি বলেন, “কোনও ব্যাটার ৬০,৭০ কিংবা ৮০ রান করলেও যদি ম্যাচ জেতাতে না পারে তাহলে সেক্ষেত্রে তা মূল্যহীন হয়ে যায়। কিন্তু কেউ যদি চাপের মুখে মাত্র একটা রান নিয়ে ম্যাচ জেতাতে পারে তাহলে সেটাই আমার কাছে অনেক বেশি মূল্যবান। তাই আমার কাছে গত ম্যাচে সূর্যের ইনিংসের থেকেও বেশি দামী ঋষভ পন্থের ইনিংস।”

গম্ভীর এরপর ভারতীয় দলকেও পরামর্শ দিয়ে বলেন, “আগামী কয়েক মাসের মধ্যেই আবার টি-২০ বিশ্বকাপ। তাই এখন প্রতিটা ম্যাচকেই সমান গুরুত্ব দিয়ে দেখা উচিৎ। একমাত্র লক্ষ্য হওয়া উচিৎ, জয়ের সুযোগ তৈরি হলেই বিপক্ষকে একেবারে উড়িয়ে দেওয়া। আমার মতে গত ম্যাচে রান তাড়া করার ক্ষেত্রে ভারতীয় দল বেশ কিছু ভুল করেছিল। আগামীতে এগিয়ে যেতে হলে সেই ভুলগুলো এখনই শুধরে নেওয়া খুব প্রয়োজন।”