শনিবার, ২০ এপ্রিল, ২০২৪

IND vs NZ: টেস্ট অভিষেকেই সেঞ্চুরির নজির শ্রেয়াসের! আর কোন কোন ভারতীয় রয়েছেন তালিকায়?

০১:৪৩ পিএম, নভেম্বর ২৬, ২০২১

IND vs NZ: টেস্ট অভিষেকেই সেঞ্চুরির নজির শ্রেয়াসের! আর কোন কোন ভারতীয় রয়েছেন তালিকায়?

বৃহস্পতিবার সকালেই কিংবদন্তি সুনীল গাভাসকারের হাত থেকে টেস্ট অভিষেকের টুপি হাতে ক্যাপ তুলে নেন তিনি আর অভিষেকেই মাঠে নেমে দুরন্ত অর্ধ শতরানের নজিরও গড়েন শ্রেয়াস আইয়ার। তবে শুধু হাফ সেঞ্চুরিতেই সন্তুষ্ট থাকেননি শ্রেয়াস। আজ জীবনের প্রথম টেস্ট সেঞ্চুরিও পূর্ণ করলেন তিনি। নাম লেখালেন রেকর্ডেও।

[caption id="attachment_41440" align="alignnone" width="1080"]IND vs NZ: টেস্ট অভিষেকেই সেঞ্চুরির নজির শ্রেয়াসের! আর কোন কোন ভারতীয় রয়েছেন তালিকায়? IND vs NZ: টেস্ট অভিষেকেই সেঞ্চুরির নজির শ্রেয়াসের! আর কোন কোন ভারতীয় রয়েছেন তালিকায়?[/caption]

শুক্রবার, কানপুরের গ্রিন পার্ক স্টেডিয়ামে নিজের প্রথম টেস্ট শতরানের স্বাদ পেলেন মুম্বইয়ের এই তরুণ ব্যাটার। পাশাপাশি লিখলেন নতুন এক ইতিহাসও। শ্রেয়াস হলেন ১৬তম ভারতীয় ক্রিকেটার যিনি অভিষেক টেস্টে সেঞ্চুরি করলেন। ১৯৬৯ সালে গুণ্ডাপ্পা বিশ্বনাথনের পর তিনি দ্বিতীয় ভারতীয় যিনি কানপুরে অভিষেক টেস্টে শতরান হাঁকালেন। যদিও সেঞ্চুরিকে আর দীর্ঘায়িত করতে পারেননি শ্রেয়াস। ১৩টি চার ও দু'টি ছক্কা মেরে ১৭১ বলে ১০৫ রান করার পরই টিম সাউদির বলে উইল ইয়ংয়ের হাতে ক্যাচ তুলে দিয়ে প্যাভিলিয়নে ফিরে আসতে হয় তাঁকে।

https://twitter.com/BCCI/status/1464090445101764610?t=-dCTN7u2pgoHzkl_J9ODtg&s=19

দীর্ঘ দিন ধরে প্রথম শ্রেণীর ক্রিকেটে দুরন্ত পারফরম্যান্স করা শ্রেয়াস দেশের হয়ে ২০১৭ সালে ওয়ানডে ও টি-২০ ক্রিকেটে অভিষেক করেছিলেন। প্রথম শ্রেণীর ক্রিকেটে ৫২.১৮ গড়ে তিনি করেছেন ৪৫৯২ রান। ১২টি শতরান ও ২৩টি অর্ধ-শতরানও রয়েছে শ্রেয়সের নামে। আন্তর্জাতিক টি-২০ ক্রিকেটেও প্রথম ব্যাট হাতে নেমে হাফ সেঞ্চুরির নজির রয়েছে বছর ছাব্বিশের এই তরুণ ব্যাটারের। যদিও টেস্ট অভিষেকের জন্য বেশ দীর্ঘদিন ধরেই অপেক্ষা করতে হল তাঁকে। যদিও সেই অপেক্ষার ফলও হল সুমধুর। সুযোগ পেলেই তা কাজে লাগিয়ে নতুন এক রেকর্ডে নিজের নাম লিখিয়ে ফেললেন শ্রেয়াস।

এবার একনজরে দেখে নেওয়া যাক সেই ভারতীয় ক্রিকেটারের তালিকা, যাঁরা অভিষেক টেস্টে ঘরের মাঠে সেঞ্চুরি করেছেন- ১৯৩৩ সাল- লাল অমরনাথ, ইংল্যান্ডের বিরুদ্ধে মুম্বইতে করেন ১১৮ রান। ১৯৫২ সাল- দীপক শোধন, পাকিস্তানের বিরুদ্ধে কলকাতায় ১১০ রান। ১৯৫৫ সাল- এজি কৃপাল সিং, নিউজিল্যান্ডের বিরুদ্ধে হায়দরাবাদে অপরাজিত ১০০ রান। ১৯৬৪ সাল- হনুমন্ত সিং, ইংল্যান্ডের বিরুদ্ধে দিল্লিতে ১০৫ রান। ১৯৬৯ সাল- গুণ্ডাপ্পা বিশ্বনাথন, অস্ট্রেলিয়ার বিরুদ্ধে কানপুরে ১৩৭ রান। ১৯৮৫ সাল- মহম্মদ আজহারউদ্দিন, ইংল্যান্ডের বিরুদ্ধে কলকাতায় ১১০ রান। ২০১৩ সাল- শিখর ধাওয়ান, অস্ট্রেলিয়ার বিরুদ্ধে মোহালিতে ১৮৭ রান। ২০১৩ সাল- রোহিত শর্মা, ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে কলকাতায় ১৭৭ রান। ২০১৮ সাল- পৃথ্বী শ, ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে রাজকোটে ১৩৪ রান। ২০২১ সাল- শ্রেয়স আইয়ার, নিউজিল্যান্ডের বিরুদ্ধে কানপুরে ১০৫ রান। এছাড়াও তালিকায় রয়েছেন সৌরভ গঙ্গোপাধ্যায়, সুরিন্দর অমরনাথ, সুরেশ রায়না,আব্বাস আলি বেগ, বীরেন্দ্র শেহবাগ ও প্রবীণ আমরে। বিদেশের মাটিতে টেস্ট অভিষেকে সেঞ্চুরির নজির রয়েছে এঁদের।

https://twitter.com/BCCI/status/1464094358014025729?t=aiOOfFewhLKr3vTMS2-H1Q&s=19