IND vs NZ: প্রথম টেস্টে ভারতীয় দলে অভিষেক করবেন এই সুপারস্টার! ঘোষণা অধিনায়ক রাহানের

IND vs NZ: প্রথম টেস্টে ভারতীয় দলে অভিষেক করবেন এই সুপারস্টার! ঘোষণা অধিনায়ক রাহানের
IND vs NZ: প্রথম টেস্টে ভারতীয় দলে অভিষেক করবেন এই সুপারস্টার! ঘোষণা অধিনায়ক রাহানের

আগামীকাল অর্থাৎ বৃহস্পতিবার থেকেই শুরু হচ্ছে ভারত বনাম নিউজিল্যান্ড প্রথম টেস্ট। কানপুরের গ্রিন পার্ক স্টেডিয়ামে ২৫ নভেম্বর থেকে ২৯ নভেম্বর অবধি চলবে খেলা। তবে টেস্ট শুরুর আগেই বড় ধাক্কা খেয়েছে ভারতীয় শিবির। চোটের কারণে টেস্ট সিরিজ থেকেই ছিটকে গিয়েছেন অন্যতম তারকা ওপেনার কেএল রাহুল। পরিবর্ত হিসেবে দলে ঢুকেছেন সূর্য কুমার যাদব। যদিও কানপুর টেস্টে অভিষেকের শিঁকে ছিঁড়ছে না সূর্যের। বদলে ভাগ্য খুলেছে অন্য এক তারকার। তিনি শ্রেয়াস আইয়ার।

কেএল রাহুলের পরিবর্তে কানপুরে অভিষেক ঘটতে চলেছে শ্রেয়াস আইয়ারের। বুধবার সাংবাদিক বৈঠকে এমনটাই জানালেন প্রথম টেস্টের অধিনায়ক অজিঙ্ক্য রাহানে। এদিন রাহানে সাফ জানিয়েছেন, কানপুর টেস্টে প্রথম একাদশে জায়গা পেতে চলেছেন শ্রেয়াস৷ মিডল অর্ডারে ব্যাটিংয়ের জন্য তাঁকে ভাবা হয়েছে। রাহুল না থাকায় ওপেনিং-এ দেখা যাবে মায়াঙ্ক আগারওয়াল-শুভমান গিল জুটিকে। টিম ম্যানেজমেন্টের ভাবনায় এতদিন গিলকে মিডল অর্ডারে ভাবা হলেও রাহুল ছিটকে যাওয়ার পরে ফের ওপেনিংয়েই দেখা যাবে তাঁকে। তিন নম্বরে নামবেন চেতেশ্বর পূজারা। পাঁচে খোদ অধিনায়ক রাহানে।

এদিকে কেএল রাহুল ছিটকে যাওয়ার পর দলের ব্যাটিং ভারসাম্য পালটে যাওয়ায় চার নম্বর জায়গা নিয়ে বেশ দ্বিধা ছিল ম্যানেজমেন্টের। সূর্য কুমার দলে আসার পর চার নম্বর জায়গা নিয়ে তাঁর সঙ্গে লড়াই ছিল শ্রেয়ার আইয়ারের। শ্রেয়াস বা সূর্য, দু’জনের মধ্যে যে কোনও একজনের টেস্ট অভিষেক ঘটার সম্ভাবনা ছিল বৃহস্পতিবার। আর সেই সম্ভাবনাই সত্যি করে শিঁকে ছিঁড়ল শ্রেয়াসের ভাগ্যেই। কারণ সূর্যের আগে থেকেই দলে ছিলেন তিনি। তাই তাঁকেই বেছে নিল ম্যানেজমেন্ট। চার নম্বরে ব্যাট করার জন্যই শ্রেয়াসকে ভাবা হচ্ছে বলে এদিন জানালেন রাহানে৷

প্রসঙ্গত, প্রথম টেস্টের পর আগামী ৩ ডিসেম্বর থেকে মুম্বইয়ের ওয়াংখেরে স্টেডিয়ামে শুরু হবে সিরিজের দ্বিতীয় তথা শেষ টেস্ট। প্রথম টেস্টে অধিনায়ক বিরাট কোহলি বিশ্রামে থাকায় দলের নেতৃত্ব রাহানে কাঁধে উঠলেও, দ্বিতীয় টেস্টে অধিনায়কত্বের ভার নিজের হাতে তুলে নেবেন কোহলি। ফলে ফের ভাইস ক্যাপ্টেন্সির দায়িত্ব সামলাবেন রাহানে।