শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪

'নিজের ইগো সরিয়ে রেখে খেলেছে কোহলি'! মুগ্ধ গম্ভীরের মুখে ভারত অধিনায়কের ভূয়সী প্রশংসা

০৩:৩৫ পিএম, জানুয়ারি ১২, ২০২২

'নিজের ইগো সরিয়ে রেখে খেলেছে কোহলি'! মুগ্ধ গম্ভীরের মুখে ভারত অধিনায়কের ভূয়সী প্রশংসা

মঙ্গলবার থেকে কেপটাউনের নিউল্যান্ডসে শুরু হয়েছে ভারত বনাম দক্ষিণ আফ্রিকা সিরিজের তৃতীয় তথা শেষ টেস্ট। আর প্রথম দিনের প্রথম ইনিংসেই সমগ্র ক্রিকেট বিশ্বের নজর কেড়ে নিয়েছেন ভারত অধিনায়ক বিরাট কোহলি। দলের কঠিন সময় ব্যাট করতে নেমে ক্রিজের মাটি কামড়ে পড়ে থেকে বিরাটের ব্যাট থেকে এসেছে মূল্যবান ৭৯ রান। ২০১ বলের ইনিংসে তিনি মেরেছেন চোখ ধাঁধানো ১২টি চার ও একটি ছয়। মাত্র ২১ রানের জন্য সেঞ্চুরি হাতছাড়া হলেও একা হাতে ইনিংস টেনে নিয়ে গিয়ে দলকে পৌঁছে দিয়েছেন লড়াই করার মতো স্থানে। তাই কোহলির ব্যাটিংয়ের চর্চা যেন থামছেই না।

কেপটাউনে বিরাটের ব্যাটিং দেখে আসলে মুগ্ধ হয়েছেন সকলেই। দীর্ঘ দিন ধরেই তাঁর ব্যাটে তিন অঙ্কের বড় রান নেই। ভালো ইনিংস শুরু করেও বারবার অফ স্টাম্পের বাইরের বলে খোঁচা দিয়ে আউট হয়ে ফিরেছেন। তারপর পিঠে ব্যথার কারণে দ্বিতীয় টেস্টও খেলতে পারেননি৷ এত প্রতিকূলতা মাথায় নিয়েও তৃতীয় টেস্টে প্রথম একাদশে ফিরে ফের নিজের জাত চিনিয়েছেন বিরাট। এদিন তাঁর বল ছাড়া ও বল মারার টেকনিক ছিল দেখার মতো। অযথা মেরে না খেলে সংযমী ইনিংস খেলে দলের প্রয়োজনে নিজের ইনিংসকে কাজে লাগাতে চেয়েছিলেন টিম ইন্ডিয়ার ক্যাপ্টেন। আর তাঁর এই ইনিংস তাই মন জয় করে নিয়েছে তাবড় ক্রিকেট বোদ্ধার৷ সেই তালিকায় অন্যতম নাম গৌতম গম্ভীরও।

এদিন বিরাটের ইনিংসের পর তাঁর ভূয়সী প্রশংসায় মাতলেন প্রাক্তন বিশ্বকাপ জয়ী ভারতীয় ওপেনার। ম্যাচের পর ভারত-দক্ষিণ আফ্রিকা সিরিজের সম্প্রচারকারী চ্যানেলে দেওয়া সাক্ষাৎকারে গম্ভীর জানান, "বিরাট বহুবার বলেছে যে, ইংল্যান্ডে এলে আগে ভারতে নিজের ইগো ছেড়ে আসতে হয়। আর কোহলির এই ইনিংস আমাকে ওর অত্যন্ত সফল ইংল্যান্ড সফরের কথাই মনে করাল। কেপটাউনের এই ইনিংসটা কোহলি ওর ইগো কিট ব্যাগে রেখেই খেলেছে। ও হয়তো অনেকবার বিট হয়েছে কিন্তু অফ-স্টাম্পের বাইরের প্রচুর ডেলিভারি ছেড়ে দিয়েছে। ও বিট হলেও নিজের ইগো দেখায়নি। নিজের ইগো সরিয়ে রেখে খেলেছে। প্রতি ডেলিভারিতে বোলারদের শাসন করতে চায়নি।"

প্রসঙ্গত, বিরাটের গতকালের ইনিংস দেখে খুশি তাঁর অনুরাগীরাও। সকলেরই আশা, এবার ধীরে ধীরে আগের ফর্মে ফিরে আসছেন কোহলি। তাই সেঞ্চুরিও হয়তো আর দেরি নেই। খুব শীঘ্রই হয়তো বিরাটের ব্যাটে দুর্দান্ত শতরান দেখা যাবে। বিশ্ববন্দিত ব্যাটারকে নিয়ে তাই চর্চা চলছেই।