মঙ্গলবার, ১৭ মে, ২০২২

IND vs SA: সেঞ্চুরিয়নে ইতিহাস! পেসারদের দাপটে ১১৩ রানে প্রথম টেস্ট জিতে নিল টিম ইন্ডিয়া

০৫:৫০ পিএম, ডিসেম্বর ৩০, ২০২১

IND vs SA: সেঞ্চুরিয়নে ইতিহাস! পেসারদের দাপটে ১১৩ রানে প্রথম টেস্ট জিতে নিল টিম ইন্ডিয়া

বছরটা শুরু হয়েছিল গাব্বার দূর্গে অস্ট্রেলিয়াকে বিধ্বস্ত করে টেস্ট সিরিজ জিতে। এবার বছর শেষে প্রোটিয়াদের দূর্গ সেঞ্চুরিয়ন জয় করে ইতিহাস গড়ল টিম ইন্ডিয়া। বক্সিং ডে টেস্টে ভারতের জয় ছিল স্রেফ সময়ের অপেক্ষা। ঠিক সেটাই করে দেখালেন ভারতীয় পেসাররা। ভারতের দেওয়া ৩০৫ রানের লক্ষ্যমাত্রার সামনে বুমরাহ-শামি-সিরাজের দাপটে গুঁড়িয়ে গেল প্রোটিয়াদের ইনিংস৷ ১১৩ রানের বিশাল ব্যবধানে জয় ছিনিয়ে নিয়ে ৩ ম্যাচের টেস্ট সিরিজে ১-০ এগিয়ে গেল কোহলির ভারত।

https://twitter.com/BCCI/status/1476513846726561796?s=20

সেঞ্চুরিয়নে ভারতের প্রথম ইনিংসে ব্যাট ঝলসে উঠেছিল সহ অধিনায়ক কেএল রাহুলের। দুর্দান্ত সেঞ্চুরি করে দলের ভীত মজবুত করে দিয়েছিলেন তিনি। যোগ্য সঙ্গত দিয়েছিলেন মায়াঙ্ক আগারওয়াল ও অজিঙ্ক্য রাহানে। অধিনায়ক কোহলি ব্যর্থ হলেও প্রথম ইনিংসে ভারতের স্কোরবোর্ডে উঠে গিয়েছিল ৩২৭ রান।

অন্যদিকে, ভারতীয় পেসারদের দাপটে দক্ষিণ আফ্রিকার প্রথম ইনিংস শেষ হয়ে যায় মাত্র ১৯৭ রানে। প্রায় একা হাতে প্রোটিয়াদের শেষ করেন মহম্মদ শামি। ৫ উইকেট নেওয়ার পাশাপাশি টেস্টে ২০০ উইকেট শিকারের রেকর্ডও গড়ে ফেলেছিলেন তিনি। এরপর ভারতের দ্বিতীয় ইনিংস ১৭৪ রানে শেষ হলেও প্রোটিয়াদের সামনে জেতার জন্য ৩০৫ রানের লক্ষ্যমাত্রা রাখেন কোহলিরা। রাবাডাদের জয়ের জন্য যা খুব একটা সহজ ছিল না। বিশেষ করে শামি-বুমরাহর বোলিংয়ের সামনে। তাই প্রথম চতুর্থ দিনের শেষেই জয়ের স্বপ্ন দেখতে শুরু করেছিল ভারত।

https://twitter.com/BCCI/status/1476510821723213825?s=20

পঞ্চম দিনে শেষ ইনিংসে ব্যাট করতে নামা দক্ষিণ আফ্রিকা লাঞ্চের পরেই অল-আউট হয়ে যায় ১৯১ রানে। ফলে ১১৩ রানের বড় ব্যবধানে সেঞ্চুরিয়ন টেস্ট জিতে নিলেন কোহলিরা। ম্যাচের সেরা কেএল রাহুল। এদিকে সেঞ্চুরিয়নের সুপারস্পোর্ট পার্কে নিজেদের খেলা তিন নম্বর টেস্টে এসে এই প্রথম জয়ের স্বাদ পেল টিম ইন্ডিয়া। আর একই মাঠে ৭ বছর পর হারের মুখ দেখল দক্ষিণ আফ্রিকা।