শনিবার, ১৩ আগস্ট, ২০২২

IND vs SA: কেপটাউনে স্বপ্নভঙ্গ! তৃতীয় টেস্টেও হেরে ইতিহাস গড়তে ব্যর্থ কোহলি বাহিনী

০৬:৫৪ পিএম, জানুয়ারি ১৪, ২০২২

IND vs SA: কেপটাউনে স্বপ্নভঙ্গ! তৃতীয় টেস্টেও হেরে ইতিহাস গড়তে ব্যর্থ কোহলি বাহিনী

দক্ষিণ আফ্রিকায় এর আগে কোনওবারই টেস্ট সিরিজ জিতে ওঠে হয়নি টিম ইন্ডিয়ার। বরাবরই সিরিজ হেরে বা ড্র করে দেশে ফিরতে হয়েছে ভারতীয় ক্রিকেট দলকে। এবার বিরাট বাহিনীর কাছে সুযোগ ছিল পাশা উল্টে দেওয়ার৷ প্রোটিয়াদের বিরুদ্ধে টেস্ট সিরিজের প্রথম ম্যাচ দুর্দান্ত ভাবে জিতে সিরিজ জয়ের আশাও জাগিয়েছিলেন বিরাটরা। কিন্তু কাছে এসেও হল স্বপভঙ্গ। জোহানেসবার্গের পর কেপটাউনেও টেস্ট হেরে হাতছাড়া হল ইতিহাস।

শুক্রবার কেপ টাউন টেস্টে ৭ উইকেটে হারের পরই নতুন ইতিহাস গড়ার স্বপ্ন চূর্ণ হয়ে গেল ভারতের। ২১২ রানের লক্ষ্যমাত্রা সামনে রেখে গতকাল অর্থাৎ টেস্টের তৃতীয় দিনের শেষে প্রোটিয়াদের স্কোর ছিল ২ উইকেটে ১০১। শুক্রবার, টেস্টের চতুর্থ দিনে সকাল থেকে আর মাত্র ১টি উইকেটই ফেলতে পারে ভারত। শার্দূল ঠাকুরের বলে আউট হয়ে ৮৩ রান করে প্যাভিলিয়নে ফিরে যান কিগান পিটারসন। এরপর তেম্বা বাভুমা ও র‍্যাসি ভ্যান ড্যার ডুসেনের পার্টনারশিপে ৭ উইকেট হাতে রেখেই ম্যচ জিতে নেয় দক্ষিণ আফ্রিকা।

এদিকে তিন ম্যাচের টেস্ট সিরিজে সেঞ্চুরিয়নে প্রথম ম্যাচে ভারত ১১৩ রানে জয়লাভ করলেও দ্বিতীয় টেস্টে দুরন্ত কামব্যাক করে দক্ষিণ আফ্রিকা। জোহানেসবার্গ টেস্টে ৭ উইকেটে জিতে যায় প্রোটিয়া ব্রিগেড। ফলে সিরিজে ছিল ১-১। কেপ টাউন টেস্ট তাই হয়ে দাঁড়িয়েছিল বেশ আকর্ষণীয়। আর সেই টেস্টেও ৭ উইকেটে জিতে সিরিজ নিজেদের পকেটে পুরে নেয় প্রোটিয়া ব্রিগেড। ফলে রামধনুর দেশে ফের স্বপ্নভঙ্গ হয় ভারতের।

https://twitter.com/BCCI/status/1481958367799422983?t=HZp3OGvxUj1f1g5-mj3T1Q&s=19

প্রসঙ্গত, এদিন হারের পর ভারত অধিনায়ক বিরাট কোহলি নিজেদের ব্যাটিং ব্যর্থতাকেই দুষেছেন। বিশেষ করে মিডল অর্ডার দায়িত্ব না নেওয়ায় তাসের ঘরের মতো ভেঙে পড়ে ভারতীয় ব্যাটিং। সবথেকে বড় কথা, বারবার ব্যর্থতার পরও দলে জায়গা পেয়ে কিছুই করতে পারেননি পূজারা ও রাহানে। প্রথম টেস্টের পর তৃতীয় টেস্টেও তাঁরা বড় রানের খাতা খুলতে পারেননি। তাঁদের বদলে এবার ভারতের তরুণ বিগ্রেডকে সুযোগ দেওয়ার কথা বারবার বলে আসছেন একাধিক প্রাক্তন ক্রিকেটার। ফলে ভবিষ্যতে ভারতের টেস্ট দলে যে বেশ বদল আসতে চলেছে তা আশা করাই যায়।