শনিবার, ২০ এপ্রিল, ২০২৪

টিকাকরণে ইতিহাস সৃষ্টি ভারতের! ২৭৯ দিনে ১০০ কোটি ভ্যাকসিনের গণ্ডি অতিক্রম

১০:৫০ এএম, অক্টোবর ২১, ২০২১

টিকাকরণে ইতিহাস সৃষ্টি ভারতের! ২৭৯ দিনে ১০০ কোটি ভ্যাকসিনের গণ্ডি অতিক্রম

বংনিউজ ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ অবশেষে লক্ষ্যপূরণ! করোনার টিকাকরণে ইতিহাস সৃষ্টি করল ভারত। মাত্র ২৭৯ দিনেই ১০০ কোটি ভ্যাকসিনের গণ্ডি অতিক্রম করল দেশ। সেই সঙ্গে প্রথম ১০০ কোটি টিকাকরণের দেশ হিসেবে বিশ্বরেকর্ড ভারতের ঝুলিতে এল। এবার বছর শেষের আগে ৯৪৪ মিলিয়ন ১৮-ঊর্ধ্ব নাগরিকের টিকাকরণের লক্ষ্য নিয়েছে কেন্দ্র। উল্লেখ্য, কো-উইন পোর্টালের তথ্য অনুযায়ী, বৃহস্পতিবার সকালে টিকাকরণ শুরু হতেই রচিত হয় এই ইতিহাস।

এদিকে, এদিন সকালেই এই ইতিহাসের সাক্ষী হতে, টিকাকরণ প্রক্রিয়ার তদারকিতে দিল্লির রামমোহন লোহিয়া হাসপাতালে পৌঁছন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এই ১০০ কোটি টিকাকরণের লক্ষ্যমাত্রা পূরণের সাফল্য উদযাপনের জন্য সারা সপ্তাহব্যাপী পরিকল্পনার আয়োজন করেছে কেন্দ্র সরকার।

https://twitter.com/ANI/status/1451040629941694471

সরকারি সূত্রের খবর, এই ঐতিহাসিক মুহূর্তকে চিরস্মরণীয় করে রাখতে লালকেল্লায় দেশের সবথেকে বড় জাতীয় পতাকা উত্তোলন করা হবে। একইসঙ্গে এই উপলক্ষ্যে লালকেল্লায় কৈলাস খেরের গাওয়া গান এবং একটি বিশেষ ফিল্ম লঞ্চ করবেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মাণ্ডব্য। এছাড়া ১০০ কোটি টিকাকরণে 'সেঞ্চুরি' উপলক্ষে অসামরিক বিমান পরিবহনমন্ত্রী জ্যোতিরাদিত্য সিন্ধিয়ার উপস্থিতিতে বিমান সংস্থা SpiceJet-ও নিজের কর্মীদের জন্য একটি বিশেষ পোশাক লঞ্চ করবে। একইসঙ্গে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী জানিয়েছেন, সেঞ্চুরি হলেই তৎক্ষণাৎ রেলওয়ে স্টেশন, মেট্রো স্টেশন, পোর্ট, বিমানবন্দরে এই ঘোষণা করা হবে। এমনকি ফ্লাইট, ট্রেন, মেট্রোতেও চলবে এই সেঞ্চুরির উদযাপন।

[caption id="attachment_36482" align="alignnone" width="1280"] প্রতীকী ছবি[/caption]

করোনার বিরুদ্ধে প্রধান অস্ত্র টিকাকরণ। একেবারে শুরুতেই একথা ঘোষণা করেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তিনি নিজেই দেশবাসীকে বারবার টিকা দানে উৎসাহ দিয়েছেন। আর এর ফলও এল হাতেনাতে। নির্দিষ্ট সময়ের অনেক আগেই ১০০ কোটি টিকাকরণের লক্ষ্যমাত্রা পূরণ করল দেশ। বিশ্বের আর কোনও দেশ এখনও পর্যন্ত এই বিপুল পরিমাণ টিকাকরণের ধারেকাছে যেতে পারেনি। ফলে টিকাকরণের এই সাফল্য অতিঅবশ্যই নিঃসন্দেহে মোদী সরকারের সাফল্য হিসেবে পরিগণিত হবে। দল হিসাবে বিজেপিও সরকারের এই সাফল্যের ব্যাপক প্রচার করার সিদ্ধান্ত নিয়েছে। আসন্ন পাঁচ রাজ্যের নির্বাচনে টিকাকরণের এই রেকর্ডের ফায়দা তুলতে মরিয়া গেরুয়া শিবির।