শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪

বঙ্গবন্ধু শেখ মুজিবরের জন্মশতবর্ষে বড় সম্মান ঘোষণা কেন্দ্রের! বন্ধুত্বের বার্তা মোদী সরকারের

০৯:৩৬ এএম, মার্চ ২৩, ২০২১

বঙ্গবন্ধু শেখ মুজিবরের জন্মশতবর্ষে বড় সম্মান ঘোষণা কেন্দ্রের! বন্ধুত্বের বার্তা মোদী সরকারের

বংনিউজ ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ আর কয়েকদিনের মধ্যেই বাংলাদেশ সফরে যাচ্ছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। আগামী ২৬ এবং ২৭ মার্চ নরেন্দ্র মোদী বাংলাদেশ সফরে যাচ্ছেন। এই সফরের উদ্দেশ্য বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমানের জন্মশতবর্ষের অনুষ্ঠানে অংশগ্রহণ করা।

উল্লেখ্য, এই সফরের আগেই বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমানকে বড় সম্মান প্রদানের কথা ঘোষণা করল কেন্দ্রের মোদী সরকার। এই সম্মান প্রদানের মাধ্যম দিয়ে ফের একবার বাংলাদেশের প্রতি বন্ধুত্বের বার্তা দিল কেন্দ্রের মোদী সরকার।

https://twitter.com/narendramodi/status/1374005519753482240

সোমবারই ভারতের বিদেশমন্ত্রকের পক্ষ থেকে ঘোষণা করা হয়েছে, ২০২০ সালের গান্ধী পুরস্কার দেওয়া হবে বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমানকে। বঙ্গবন্ধুর জন্মশতবর্ষে তাঁকে মরণোত্তর সম্মান জানিয়ে, আদতে ভারত-বাংলাদেশ সম্পর্ককে আরও মজবুত করার চেষ্টা করল কেন্দ্র সরকার। অন্যদিকে ২০১৯ সালের গান্ধী পুরস্কার প্রদান করা হবে ওমানের প্রয়াত রাজা সুলতান কাবুস বিন সইদ আল সইদকে।

https://twitter.com/ANI/status/1374043843306291200

ভারতের বিদেশমন্ত্রকের পক্ষ থেকে এক বিবৃতিতে বলা হয়েছে যে, শেখ মুজিবর রহমানকে মানবাধিকার রক্ষা এবং স্বাধীনতার পক্ষে অন্যতম শ্রেষ্ঠ ব্যক্তিত্ব বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এর পাশাপাশি বঙ্গবন্ধু যে ভারতীয়দের কাছেও, তাঁদের চোখেও নায়কের সম্মান পান, সেকথাও উল্লেখ করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। প্রধানমন্ত্রী আরও জানিয়েছেন, বঙ্গবন্ধুর দেখানো পথেই ভারত-বাংলাদেশের পারস্পরিক সম্পর্কের ভিত আরও সুদৃঢ় হয়েছে। বাংলাদেশ যখন বঙ্গবন্ধুর জন্মশতবর্ষ পালন করছে, তখন ভারত তাঁকে এই সম্মান জানাতে পেরে গর্বিতবোধ করছে। এমনটাই জানানো হয়েছে বিদেশমন্ত্রকের বিবৃতিতে।

ভারতের বিদেশ মন্ত্রকের পক্ষ থেকে আরও জানানো হয়েছে যে, বাংলাদেশের স্বাধীনতায় শেখ মুজিবর রহমানের অবদান এবং সংগ্রামের মধ্যে দিয়ে জন্ম নেওয়া একটি নতুন দেশকে স্থায়িত্ব দিয়ে, তিনি যেভাবে ভারতের সঙ্গে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক গড়ে তুলেছিলেন, সেই কৃতিত্বকে সম্মান এবং স্বীকৃতি দিতেই এই পুরস্কার।

প্রসঙ্গত উল্লেখ্য, ১৯৯৫ সাল থেকে গান্ধী পুরস্কার দেওয়া হয়ে আসছে ভারত সরকারের পক্ষ থেকে। বিদেশি নাগরকিদেরও এই সম্মান জানানো হয়৷ এই পুরস্কার কমিটির শীর্ষস্থানে রয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি৷ এছাড়াও কমিটিতে রয়েছেন সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি, লোকসভার বিরোধী দলনেতা প্রমুখ৷ গত ১৯ মার্চ বৈঠকে বসেন কমিটির সদস্যরা৷ সেখানেই সর্বসম্মতভাবে ২০২০ সালের গান্ধী শান্তি পুরস্কার শেখ মুজিবুর রহমানকে প্রদান করার সিদ্ধান্ত নেওয়া হয়৷