শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪

গত ২৪ ঘণ্টায় ফের ঊর্ধ্বমুখী দেশে করোনার দৈনিক সংক্রমণ! টিকাকরণে ইতিহাস সৃষ্টি দেশের

১১:২৫ এএম, অক্টোবর ২১, ২০২১

গত ২৪ ঘণ্টায় ফের ঊর্ধ্বমুখী দেশে করোনার দৈনিক সংক্রমণ! টিকাকরণে ইতিহাস সৃষ্টি দেশের

বংনিউজ ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ উৎসবের মরশুমে করোনা নিয়ে শুরু থেকেই বিশেষ সতর্ক ছিল কেন্দ্রের মোদী সরকার। তাই সংক্রমণ ঠেকাতে জোর দেওয়া হয় করোনাবিধিতে। পাশাপাশি গতি বাড়ানো হয় টিকাকরণের উপরেও। যার সুফল মিলেছে হাতেনাতে। উৎসবের মরশুমে অনেকটাই নিয়ন্ত্রণে দেশের করোনা সংক্রমণ। পাশাপাশি করোনার টিকাকরণে ভারত ১০০ কোটির লক্ষ্যমাত্রা অতিক্রম করল দেশ। তবে, ফের দেশে করোনার দৈনিক সংক্রমণ একলাফে অনেকটাই বাড়ল গত ২৪ ঘণ্টায়। যদিও কমেছে দৈনিক মৃত্যুর সংখ্যা।

বুধবার সকালে কেন্দ্রীয় স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রকের দেওয়া পরিসংখ্যান অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় দেশে নতুন করে করোনা আক্রান্ত হয়েছেন ১৮ হাজার ৪৫৪ জন। গতকালের থেকে সংক্রমণ বেশি। গতকাল দেশে করোনা আক্রান্তের সংখ্যা ছিল ১৪ হাজার ৬২৩ জন। স্বাস্থ্যমন্ত্রকের পরিসংখ্যান অনুযায়ী, এই মুহূর্তে দেশের মোট করোনা আক্রান্তের সংখ্যা ৩ কোটি ৪১ লক্ষ ২৭ হাজার ৪৫০ জন। এদিকে, স্বাস্থ্যমন্ত্রকের নয়া পরিসংখ্যান অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় দেশে করোনায় মৃত্যু হয়েছে ১৬০ জনের। গতকালের থেকে মৃত্যুর সংখ্যা থেকে কমেছে। গতকাল দেশে করোনায় মৃতের সংখ্যা ছিল ১৯৭ জন। এখনও পর্যন্ত দেশে করোনায় প্রাণ হারিয়েছেন মোট ৪ লক্ষ ৫২ হাজার ৮১১ জন।

https://twitter.com/ANI/status/1451043633742811140

অন্যদিকে, স্বাস্থ্যমন্ত্রকের রিপোর্ট বলছে, বর্তমানে দেশে করোনায় চিকিৎসাধীন রোগী সংখ্যা ১ লক্ষ ৭৮ হাজার ৮৩১ জন। এদিকে, করোনার বিরুদ্ধে আশার আলো দেখাচ্ছেন করোনাজয়ীরাই। গত ২৪ ঘণ্টায় করোনামুক্ত হয়েছেন ১৯ হাজার ৪৪৬ জন। দৈনিক আক্রান্তের থেকে দৈনিক সুস্থতার সংখ্যা বেশি। এনিয়ে দেশে মহামারীর বিরুদ্ধে লড়াইয়ে সুস্থ ব্যক্তির সংখ্যা ৩ কোটি ৩৪ লক্ষ ৭৮ হাজার ২৪৭ জন। সুস্থতার এই ঊর্ধ্বমুখী গ্রাফেই স্পষ্ট, ভারত করোনার বিরুদ্ধে যুদ্ধে ক্রমশই এগোচ্ছে।

টিকাকরণের গতি বাড়িয়ে সংক্রমণ ঠেকানোর প্রয়াস জারি রয়েছে দেশজুড়ে। তৃতীয় ঢেউ রুখতে পরীক্ষানিরীক্ষার মাধ্যমে করোনা রোগীদের চিহ্নিত করার পাশাপাশি টিককরণেও জোর দিয়েছে কেন্দ্র। টিকাকরণের পাশাপাশি আগের মতোই চলছে টেস্টিংও। এদিকে, এদিন করোনার টিকাকরণে ইতিহাস সৃষ্টি করল ভারত। মাত্র ২৭৯ দিনেই ১০০ কোটি ভ্যাকসিনের গণ্ডি অতিক্রম করল দেশ। সেই সঙ্গে প্রথম ১০০ কোটি টিকা করণের দেশ হিসেবে বিশ্বরেকর্ড ভারতের ঝুলিতে এল। এবার বছর শেষের আগে ৯৪৪ মিলিয়ন ১৮-ঊর্ধ্ব নাগরিকের টিকাকরণের লক্ষ্য নিয়েছে কেন্দ্র। উল্লেখ্য, কো-উইন পোর্টালের তথ্য অনুযায়ী, বৃহস্পতিবার সকালে টিকাকরণ শুরু হতেই রচিত ইতিহাস।

https://twitter.com/ANI/status/1451040059742842890

এদিন সকালেই এই ইতিহাসের সাক্ষী হতে, টিকাকরণ প্রক্রিয়ার তদারকিতে দিল্লির রামমোহন লোহিয়া হাসপাতালে পৌঁছন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এই ১০০ কোটি টিকাকরণের লক্ষ্যমাত্রা পূরণের সাফল্য উদযাপনের জন্য সারা সপ্তাহব্যাপী পরিকল্পনার আয়োজন করেছে কেন্দ্র সরকার। সরকারি সূত্রের খবর, এই ঐতিহাসিক মুহূর্তকে চিরস্মরণীয় করে রাখতে লালকেল্লায় দেশের সবথেকে বড় জাতীয় পতাকা উত্তোলন করা হবে। একইসঙ্গে এই উপলক্ষ্যে লালকেল্লায় কৈলাস খেরের গাওয়া গান এবং একটি বিশেষ ফিল্ম লঞ্চ করবেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মাণ্ডব্য। চলতি বছরের ১৬ জানুয়ারি দেশজুড়ে শুরু হয় করোনা ভ্যাকসিনেশন। নীতি আয়োগের সদস্য ভি কে পল জানিয়েছেন, সাবালকদের ৭৫ শতাংশের প্রথম ডোজ সম্পূর্ণ। প্রায় ৩০ শতাংশের দুটি ডোজই সম্পূর্ণ হয়েছে। দেশ ১০০ কোটি টিকাকরণের বেঞ্চমার্ক ছোঁয়ায় ট্যুইট করেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মাণ্ডব্য। প্রধানমন্ত্রীর সুযোগ্য নেতৃত্বেই এটা সম্ভব হয়েছে বলে ধন্যবাদ জানান তিনি।

https://twitter.com/ANI/status/1451040629941694471

করোনার বিরুদ্ধে প্রধান অস্ত্র টিকাকরণ। একেবারে শুরুতেই একথা ঘোষণা করেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তিনি নিজেই দেশবাসীকে বারবার টিকা দানে উৎসাহ দিয়েছেন। আর এর ফলও এল হাতেনাতে। নির্দিষ্ট সময়ের অনেক আগেই ১০০ কোটি টিকাকরণের লক্ষ্যমাত্রা পূরণ করল দেশ। বিশ্বের আর কোনও দেশ এখনও পর্যন্ত এই বিপুল পরিমাণ টিকাকরণের ধারেকাছে যেতে পারেনি। ফলে টিকাকরণের এই সাফল্য অতিঅবশ্যই নিঃসন্দেহে মোদী সরকারের সাফল্য হিসেবে পরিগণিত হবে। দল হিসাবে বিজেপিও সরকারের এই সাফল্যের ব্যাপক প্রচার করার সিদ্ধান্ত নিয়েছে। আসন্ন পাঁচ রাজ্যের নির্বাচনে টিকাকরণের এই রেকর্ডের ফায়দা তুলতে মরিয়া গেরুয়া শিবির।