ভারত একই দিনে ৪.২০ লক্ষ করোনা ভাইরাসের নমুনা পরীক্ষা করে রেকর্ড গড়ল

ভারত একই দিনে ৪.২০ লক্ষ করোনা ভাইরাসের নমুনা পরীক্ষা করে রেকর্ড গড়ল
ভারত একই দিনে ৪.২০ লক্ষ করোনা ভাইরাসের নমুনা পরীক্ষা করে রেকর্ড গড়ল

বংনিউজ২৪X৭ ডেস্কঃ ভারতের করোনায় আক্রান্তের সংখ্যা যেমন বাড়ছে, তেমনই নমুনা পরীক্ষার সংখ্যাও বাড়ানো হচ্ছে। ভারতের কেন্দ্র স্বাস্থ্য মন্ত্রকের তরফভে শনিবার জানানো হয়েছে একই দিনে ৪.২০ নমুনা পরীক্ষা করার রেকর্ড গড়ল ভারত। জানুয়ারীতে ভারতবর্ষে নমুনা পরীক্ষার জন্য একটিই পরীক্ষাগার ছিল, যা বেড়ে গিয়ে ১,৩০১ হয়েছে, যেখানে কিছু বেসরকারি পরীক্ষাগারও রয়েছে।

শুক্রবার পর্যন্ত দেশে সবমিলিয়ে ১,৫৮,৪৯,০৬৮ সংখ্যক নমুনার করোনা পরীক্ষা হয়েছে। স্বাস্থ্যমন্ত্রকের তরফে জানানো হয়েছে আগের সপ্তাহে ৩.৫০ লক্ষ নমুনা প্রতিদিন পরীক্ষা করা হয়েছে। বিভিন্ন রাজ্যে কেন্দ্রীয় সরকারের তরফে জানানো হয়েছে, পরীক্ষা-পর্যবেক্ষন-পরিচর্যা এই পদ্ধতিতে নমুনা পরীক্ষার কাজ চালিয়ে দ্রুতগতিতে করোনা আক্রান্তদের চিহ্নিত করার কাজ সম্পন্ন করতে হবে।

করোনার নমুনা পরীক্ষা বাড়ার সঙ্গে সঙ্গে মৃত্যুর হার উল্লেখযোগ্য পরিমানে কমে গিয়েছে। শনিবার মৃ্ত্যুর হার কমে গিয়ে হয়েছে ২.৩৫ শতাংশ এবং সুস্থতার হার বেড়ে হয়েছে ৬৩.৫৪ শতাংশ। এই মূহুর্তে ভারতে বিশ্বের সব দেশের থেকে কম মৃত্যুর হার রয়েছে বলে স্বাস্থ্য মন্ত্রী জানান।

কেন্দ্র-রাজ্য-কেন্দ্রশাসিত সরকারের মিলিত প্রয়াসে এত নমুনা পরীক্ষার ব্যবস্থাপনা করা গিয়েছে। সরকারের দ্বারা সংগৃহীত তথ্যের ভিত্তিতে মৃত্যুর হার হ্রাস পাওয়ার পরিসংখ্যান জানা গিয়েছে। দেশে সব মিলিয়ে ৮,৪৯,৪৩১ জন সুস্থ হয়ে বাড়িতে ফিরে গেছেন। দেশে সুস্থ ব্যক্তির সংখ্যা আক্রান্তদের সংখ্যাকে ছাড়িয়ে গিয়েছে, ৩,৯৩,৩৬০ জন। যদিও ৪৮,৯১৬ জন নতুন করে আক্রান্ত হয়েছেন।

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন.