শনিবার, ২০ এপ্রিল, ২০২৪

লর্ডসে ইংল্যান্ডকে হারানোর জের! বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ তালিকায় এখন কোন স্থানে ভারতীয় দল?

০৩:৫৯ পিএম, আগস্ট ২৫, ২০২১

লর্ডসে ইংল্যান্ডকে হারানোর জের! বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ তালিকায় এখন কোন স্থানে ভারতীয় দল?

ইংল্যান্ডের মাটিতে চলতি টেস্ট সিরিজের প্রথম ম্যাচে ড্র এবং দ্বিতীয় ম্যাচে বড় ব্যবধানে জয়। তার-ই 'পুরস্কার' এবার পেল ভারতীয় দল। বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের তালিকায় শীর্ষস্থানে উঠে গেল কোহলি ব্রিগেড। আপাতত ১৪ পয়েন্ট নিয়ে তালিকার একদম শীর্ষে আসীন ভারত। তালিকায় ভারতের পরেই রয়েছে পাকিস্তান। তাদের সংগ্রহ ১২ পয়েন্ট।

উল্লেখ্য, অগাস্টে ভারত-ইংল্যান্ড টেস্ট সিরিজ দিয়েই শুরু হয়েছে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ২০২১-২৩। এই প্রতিযোগিতার নিয়ম অনুযায়ী, বিজয়ী দল পাবে ১২ পয়েন্ট। ড্র হলে ৪ পয়েন্ট ও ম্যাচ টাই হলে ৬ পয়েন্ট পাবে দলগুলি। এদিকে ভারত-ইংল্যান্ডের চলতি সিরিজের প্রথম ম্যাচ ভেস্তে যায় বৃষ্টির কারণে। তাই সে ম্যাচ ড্র ঘোষণা করা হয়। ওই ম্যাচ থেকে ভারত এবং ইংল্যান্ড, দুই দলই ৪ পয়েন্ট করে পায়। কিন্তু স্লো ওভার রেটের জন্য দুই দলের পকেট থেকেই ২ পয়েন্ট করে কাটা যায়। অর্থাৎ ভারতের খাতায় পড়ে থাকে ২ পয়েন্ট।

এরপর দ্বিতীয় টেস্টে লর্ডসের মাটিতে ইংল্যান্ডের বিরুদ্ধে ১৫১ রানের দুরন্ত জয় হাসিল করে নেয় ভারতীয় দল। তার জেরে মোট ১২ পয়েন্ট পেয়ে যান বিরাট বাহিনী। এরপরই মোট ১৪ পয়েন্ট নিয়ে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ তালিকার শীর্ষে উঠে আসে ভারত। অন্যদিকে, সম্প্রতি ওয়েস্ট ইন্ডিজকে ১০৯ রানে হারানোর জেরে দ্বিতীয় স্থানে উঠে আসে পাকিস্তান। তৃতীয় স্থানে রয়েছে ওয়েস্ট ইন্ডিজ। যদিও পাকিস্তান ও ওয়েস্ট ইন্ডিজের পয়েন্ট সমান, ১২ পয়েন্ট। চতুর্থ স্থানে রয়েছে ইংল্যান্ড। তাদের সংগ্রহ মোট ২ পয়েন্ট।

চলতি বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের এই সফর চলবে ২০২৩ সাল পর্যন্ত। ২০২৩ সালে খেলা হবে ফাইনাল। গতবছর ফাইনালে উঠেও নিউজিল্যান্ডের কাছে হেরে ট্রফি হাতছাড়া করেছিল ভারতীয় দল। এবার তাই ট্রফি জিততে দ্বিগুণ মরিয়া 'কোহলি অ্যান্ড কোং'। এর মধ্যেই আজ থেকে শুরু হল ইংল্যান্ডের বিরুদ্ধে তৃতীয় টেস্ট। হেডিংলের মাঠে এই ম্যাচ জিতে পয়েন্ট তালিকায় শীর্ষস্থান আরও পাকা করাই এখন পাখির চোখ ভারতের।