শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪

গত ২৪ ঘণ্টায় দেশে ফের কমল দৈনিক সংক্রমণ! উদ্বেগ বাড়াচ্ছে মৃত্যুর সংখ্যা, উৎসবে রাশ টানার নির্দেশ কেন্দ্রের

১১:২৩ এএম, অক্টোবর ২৪, ২০২১

গত ২৪ ঘণ্টায় দেশে ফের কমল দৈনিক সংক্রমণ! উদ্বেগ বাড়াচ্ছে মৃত্যুর সংখ্যা, উৎসবে রাশ টানার নির্দেশ কেন্দ্রের

বংনিউজ ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ উৎসবের মরশুমে করোনা নিয়ে শুরু থেকেই বিশেষ সতর্ক ছিল কেন্দ্রের মোদী সরকার। তাই সংক্রমণ ঠেকাতে জোর দেওয়া হয় করোনাবিধিতে। পাশাপাশি গতি বাড়ানো হয় টিকাকরণের উপরেও। যার সুফল মিলেছে হাতেনাতে। উৎসবের মরশুমে অনেকটাই নিয়ন্ত্রণে দেশের করোনা সংক্রমণ। পাশাপাশি করোনার টিকাকরণে ইতিমধ্যেই ১০০ কোটির লক্ষ্যমাত্রা অতিক্রম করেছে দেশ। শনিবার দেশের করোনা সংক্রমণ বাড়লেও, গত ২৪ ঘণ্টায় ফের কমল করোনার দৈনিক সংক্রমণ। তবে চিন্তা বাড়াচ্ছে মৃত্যুর সংখ্যা। আবার গতকালের থেকে কমল সক্রিয় করোনা রোগীর সংখ্যা।

রবিবার সকালে কেন্দ্রীয় স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রকের দেওয়া পরিসংখ্যান অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় দেশে নতুন করে করোনা আক্রান্ত হয়েছেন ১৫ হাজার ৯০৬ জন। গতকালের থেকে সংক্রমণ কম। গতকাল দেশে করোনা আক্রান্তের সংখ্যা ছিল ১৬ হাজার ৩২৬ জন। দেশের মোট করোনা আক্রান্তের সংখ্যা দাঁড়াল ৩ কোটি ৩৫ লাখ ৪৮ হাজার ৬০৫ জন।

এদিকে, স্বাস্থ্যমন্ত্রকের নয়া পরিসংখ্যান অনুযায়ী, দেশে গত ২৪ ঘণ্টায় কোভিডে প্রাণ হারিয়েছেন ৫৬১ জন। দেশে করোনায় মৃতের এই সংখ্যা চিন্তা বাড়াচ্ছে। তবে, গতকালের থেকে মৃত্যুর সংখ্যা সামান্য কমেছে। দেশে এখনও পর্যন্ত করোনার বলি ৪ লাখ ৫৪ হাজার ২৬৯ জন।

https://twitter.com/ANI/status/1452118791521931268

দেশের সার্বিক সংক্রমণ নিয়ন্ত্রণে থাকার পাশাপাশি আশার আলো দেখাচ্ছে করোনার নিম্নমুখী অ্যাকটিভ কেস। স্বাস্থ্যমন্ত্রকের রিপোর্ট বলছে, বর্তমানে দেশে করোনায় চিকিৎসাধীন রোগী ১ লক্ষ ৭২ হাজার ৫৯৪ জন। প্রতিদিনই একটু একটু করে কমছে সংখ্যাটা। করোনার বিরুদ্ধে লড়াইয়ে আশার আলো যোগাচ্ছেন করোনাজয়ীরাই। স্বাস্থ্য মন্ত্রকের পরিসংখ্যান অনুযায়ী, ২৪ ঘণ্টায় করোনামুক্ত হয়েছেন ১৬ হাজার ৪৭৯ জন। করোনা থেকে সুস্থ হয়ে উঠেছেন মোট ৩ কোটি ৩৫ লাখ ৪৮ হাজার ৬০৫ জন করোনা থেকে মুক্ত হয়েছেন।

এই মুহূর্তে উপসর্গহীন করোনা রোগীদের চিহ্নিত করতে বেশি তৎপর কেন্দ্র। পরীক্ষার সংখ্যাও তাই বাড়ানো হচ্ছে। জোর দেওয়া হয়েছে অ্যান্টিজেন টেস্টে। বাংলা-সহ একাধিক রাজ্যে পাঠানো হয়েছে প্রচুর Rapid Antigen Test কিট। কারণ, শীত আসছে একদিকে এবং তৃতীয় ঢেউ-এর আশঙ্কাও রয়েছে। আর তার আগে চিকিৎসকদের চিন্তা বাড়াচ্ছে উপসর্গহীন ব্যক্তিরা। করোনার দৈনিক সংক্রমণ কমলেও, চিন্তা বাড়াচ্ছে দৈনিক মৃত্যুর সংখ্যা। এমন পরিস্থিতিতে এবার চিঠি দিয়ে রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলিকে উৎসবে লাগাম টানার নির্দেশ দিল কেন্দ্রের মোদী সরকার।

করোনার মোকাবিলায় টিকাকরণকেই প্রধান হাতিয়ার করা হয়েছে। স্বাস্থ্যমন্ত্রকের পরিসংখ্যান অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় দেশে টিকাকরণ হয়েছে এখনও পর্যন্ত দেশে মোট ১০২ কোটি ১০ লক্ষ ৪৩ হাজার ২৫৮ জন করোনার টিকা পেয়েছেন। এর মধ্যে গতকালই ভ্যাকসিন দেওয়া হয়েছে ৭৭ লক্ষের বেশি। টিকাকরণের পাশাপাশি আগের মতোই চলছে টেস্টিংও। গতকাল যেমন ১৩ লক্ষ ৪০ হাজার ১৫৮ জনের নমুনা পরীক্ষা হয়েছে।

অন্যদিকে, সংক্রমণে লাগাম টানতে শনিবারই রাজ্যগুলিকে সতর্ক করেছে কেন্দ্র। কেন্দ্রীয় স্বাস্থ্যসচিব রাজেশ ভূষণ চিঠি দিয়ে বলেন, যে সমস্ত এলাকা কনটেনমেন্ট জোনের আওতায় পড়ে এবং যে জেলাগুলিতে সংক্রমণের হার ৫ শতাংশের বেশি, সেখানে কোনও জমায়েত করা যাবে না। উৎসবের জন্য মানুষ ভিড় জমালে দূরত্ববিধি-সহ করোনার সমস্ত নিয়ম পালন করা হচ্ছে কিনা, তা নজরে রাখতে হবে। মানুষের অকারণ ভ্রমণে রাশ টানতে হবে। বাজারে ভিড় না জমিয়ে অনলাইন শপিংয়ে জোর দেওয়ার পরামর্শ দিতে হবে প্রশাসনকে।