২৪ ঘণ্টায় দেশে ফের ঊর্ধ্বমুখী করোনার সংক্রমণ

২৪ ঘণ্টায় দেশে ফের ঊর্ধ্বমুখী করোনার সংক্রমণ
২৪ ঘণ্টায় দেশে ফের ঊর্ধ্বমুখী করোনার সংক্রমণ/ প্রতীকী ছবি

বংনিউজ ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ করোনার দ্বিতীয় ঢেউ আছড়ে পড়ার পর, দেশে ঝড়ের গতিতে বাড়তে শুরু করেছিল করোনার সংক্রমণ। তবে, এখন দেশে করোনা পরিস্থিতি অনেকটাই নিয়ন্ত্রণে। আগের তুলনায় সংক্রমণ কমার পাশাপাশি বেড়েছে সুস্থতার হারও। তবে, গত ২৪ ঘণ্টায় ফের ঊর্ধ্বমুখী দেশে করোনার দৈনিক সংক্রমণ। যা নিঃসন্দেহে উদ্বেগ বাড়াল স্বাস্থ্যমন্ত্রককের। তবে, বেশ কয়েকদিন ধরে দৈনিক আক্রান্তের সংখ্যা ৫০ হাজারের নিচে রয়েছে।

এদিকে সম্প্রতি কেন্দ্রের পক্ষ থেকে সতর্কতা জারি করে বলা হয়েছিল, করোনা মহামারী এখন বিদায় নেয়নি। তাই একটু অসতর্ক হলেই বিপদ। সংক্রমণের গতি কমলেও, যে কোনও সময় তা আবারও চরম বিপদ ডেকে আনতে পারে। এই সতর্ক বার্তার পরেও করোনা নিয়ে সাধারণ মানুষের ঢিলেমি এবং দেশের বিভিন্ন পর্যটন স্থানে মানুষের ভিড় স্বাস্থ্যমন্ত্রকের চিন্তা আরও বাড়িয়ে তুলেছে। বিশেষজ্ঞরা আরও বড় বিপদের আশঙ্কা করছেন, করোনা নিয়ে এমনটাই যদি ঢিলেমি চলতে থাকে। এরই মধ্যে আবার করোনার তৃতীয় ঢেউ আছড়ে পড়ার আতঙ্ক যেমন রয়েছে, তেমনই আবার দেশের একাধিক রাজ্যে মিলেছে করোনার নতুন স্ট্রেনের সন্ধান।

করোনার নতুন স্ট্রেন কাপ্পা ভ্যারিয়েন্ট মাথাচাড়া দিয়েছে রাজস্থানে। সেখানে এর জেরে ১১ জনের মৃত্যু হয়েছে। এই জন্যই সেখানে নতুন করে করোনাবিধি নিয়ে কড়াকড়ি শুরু করেছে প্রশাসন। আবার কেরলে ফের সংক্রমণ বাড়তে থাকায় ১৭ ও ১৮ জুলাই সম্পূর্ণ লকডাউন ঘোষণা করা হয়েছে।

বুধবার কেন্দ্রীয় স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রকের দেওয়া পরিসংখ্যান অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় দেশে নতুন করে করোনা আক্রান্ত হয়েছেন ৩৮ হাজার ৭৯২ জন। গতকাল দেশে দৈনিক আক্রান্তের সংখ্যা অনেকটাই কম ছিল। গতকাল দেশে করোনার দৈনিক সংক্রমণ ছিল ৩১ হাজার ৪৪৩ জন। এর জেরে দেশে মোট করোনা আক্রান্তের সংখ্যা দাঁড়াল ৩ কোটি ৯ লক্ষ ৪৬ হাজার ৭৪ জন। একদিনে এই মারণ ভাইরাসে মৃত্যু হয়েছে ৬২৪ জনের। দেশে এখনও পর্যন্ত করোনায় মৃত্যু হয়েছে ৪ লক্ষ ১১ হাজার ৪০৮ জনের।

এদিকে করোনার দ্বিতীয় ঢেউয়ে লকডাউন ও কড়া বিধিনিষেধের জেরে মানুষ দীর্ঘ সময় ধরে গৃহবন্দি থাকার কারণে ধীরে ধীরে কমেছে অ্যাকটিভ কেস। স্বাস্থ্যমন্ত্রকের রিপোর্ট বলছে, বর্তমানে দেশে করোনার চিকিৎসাধীন রোগীর সংখ্যা কমে হয়েছে ৪ লক্ষ ২৯ হাজার ৯৪৬ জন। স্বাস্থ্যমন্ত্রকের পরিসংখ্যান অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় দেশে করোনামুক্ত হয়েছেন ৪১ হাজার জন। এখনও পর্যন্ত দেশে ৩ কোটি ১ লক্ষ ৪ হাজার ৭২০ জন করোনা থেকে মুক্ত হয়েছেন।

সংক্রমণ রোধে দেশ জুড়ে জোরকদমে চলছে টিকাকরণের কাজ। এখনও পর্যন্ত দেশে ৩৮ কোটি ৭৬ লক্ষ ৯৭ হাজার ৯৩৫ জনের ভ্যাকসিন দেওয়া হয়েছে। ICMR-এর রিপোর্ট অনুযায়ী, গতকাল ১৯ লক্ষ ১৫ হাজার ৫০১টি নমুনা পরীক্ষা হয়েছে।