শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪

ওমিক্রন আতঙ্কের মাঝেই ফের বাড়ল দেশে করোনার দৈনিক সংক্রমণ! কমল মৃত্যুর সংখ্যা

১১:১৭ এএম, ডিসেম্বর ৮, ২০২১

ওমিক্রন আতঙ্কের মাঝেই ফের বাড়ল দেশে করোনার দৈনিক সংক্রমণ! কমল মৃত্যুর সংখ্যা

বংনিউজ ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ দেড় বছরের বেশি সময় কেটে গেলেও, দেশ এখনও করোনার কবল থেকে মুক্ত হতে পারেনি। তার মধ্যেই স্বাভাবিক ছন্দে ফেরার চেষ্টা জারি রয়েছে। আর সেই লক্ষ্য পূরণের জন্য জোর দেওয়া হচ্ছে টিকাকরণের উপর। এদিকে, দেশের করোনা গ্রাফে ওঠানামা অব্যাহত রয়েছে। তবে, ধীরে ধীরে সুস্থতার পথে ফিরছে দেশ। স্বাভাবিক ছন্দে ফেরার চেষ্টা করছে দেশ। দেশে এই মুহূর্তে করোনা সংক্রমণ ১০ হাজারের নীচে রয়েছে। তবে, মাঝে মাঝে চিন্তা বাড়াচ্ছে মৃত্যুর সংখ্যা। কিন্তু গত ২৪ ঘণ্টায় আবারও বাড়ল করোনার দৈনিক বাড়লেও, কমেছে মৃত্যুর সংখ্যা। এর পাশাপাশি করোনার নতুন স্ট্রেন ওমিক্রন ভয় ধরাচ্ছে।

বুধবার সকালে কেন্দ্রীয় স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রকের দেওয়া পরিসংখ্যান অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় দেশে নতুন করে করোনা আক্রান্ত হয়েছেন ৮ হাজার ৪৩৯ জন। এই সংখ্যাটা আগের দিনের থেকে অনেকটাই বেশি। গতকাল দেশে আক্রান্তের সংখ্যা ছিল ৬ হাজার ৮২২ জন। ইতিমধ্যেই চিন্তা বাড়িয়েছে দেশে বাড়তে থাকা ওমিক্রন আক্রান্তের সংখ্যা। এখনও পর্যন্ত দেশে মোট ২৩ জন ওমিক্রন আক্রান্তের খোঁজ পাওয়া গিয়েছে। তবে WHO জানাচ্ছে, কোভিডের পুরনো স্ট্রেনের থেকে ‘ওমিক্রন’ বেশি ক্ষতিকর নয়। তাছাড়া ভ্যাকসিনের জোড়া ডোজ নেওয়া থাকলে, সেই শরীরে ‘ওমিক্রন’ থাবা বসাতে বাধা পায়। তাই টিকাকরণের মাধ্যমেই এই ভাইরাসের বিরুদ্ধে লড়তে হবে।

অন্যদিকে, এদিকে মারণ ভাইরাসে গত ২৪ ঘণ্টায় দেশে প্রাণ হারিয়েছেন ১৯৫ জন। গতকালের থেকে কম মৃতের সংখ্যা। গতকাল করোনায় মৃত্যু হয়েছিল ২২অ জনের। এখনও পর্যন্ত করোনায় দেশে মোট মৃতের সংখ্যা ৪ লক্ষ ৭৩ হাজার ৯৫২ জন। গত ২৪ ঘণ্টায় নিম্নমুখী অ্যাকটিভ কেস। প্রতিদিন একটু একটু করে কমছে এই সংখ্যাটা। স্বাস্থ্যমন্ত্রকের রিপোর্ট বলছে, অনেকটা কমেছে অ্যাকটিভ রোগীর সংখ্যা। এই মুহূর্তে সক্রিয় করোনা রোগীর সংখ্যা কমে দাঁড়াল ৯৩ হাজার ৭৩৩ জন।  গতকালের থেকে অনেকটাই কম। গতকাল দেশে সক্রিয় করোনা রোগীর সংখ্যা ছিল ৯৫ হাজার ১৪ জন। পরিসংখ্যান বলছে, ক্রমাগত সক্রিয় রোগীর সংখ্যার কম হওয়া কোভিড গ্রাফে বেশ বড়সড় উন্নতি বলে মনে করছেন স্বাস্থ্যবিশেষজ্ঞরা।

https://twitter.com/ANI/status/1468427409972105217

করোনার বিরুদ্ধে আশার আলো দেখাচ্ছন করোনাজয়ীরাই। ধীরে ধীরে বাড়ছে সুস্থতার হারও। পরিসংখ্যান অনুযায়ী, এখনও পর্যন্ত দেশে ৩ কোটি ৪০ লক্ষ ৮৯ হাজার ১৩৭ জন করোনা থেকে মুক্ত হয়েছেন। যার মধ্যে গত ২৪ ঘণ্টায় করোনামুক্ত হয়েছেন ৯ হাজার ৫২৫ জন। দৈনিক আক্রান্তের থেকে সুস্থতার সংখ্যা অনেকটাই বেশি।

করোনা মোকাবিলায় প্রধান অস্ত্র টিকাকরণ। উৎসবের মরশুমে গতি হারিয়েছিল টিকাকরণ। যা ফের স্বাভাবিক হচ্ছে। জোরকদমে চলছে টিকাকরণের কাজ। ডিসেম্বরের মধ্যে যাতে দেশের সমস্ত মানুষ অন্তত প্রথম ডোজ পান, সেই লক্ষ্যে এগোচ্ছে কেন্দ্র। স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রকের দেওয়া তথ্য জানাচ্ছে, এখনও পর্যন্ত দেশে প্রায় ১২৯ কোটি ৫৪ লক্ষেরও বেশি ডোজ করোনার টিকা দেওয়া হয়েছে। এর মধ্যে গতকালই ভ্যাকসিন পেয়েছেন ৭৩ লক্ষের বেশি। টিকাকরণের পাশাপাশি আগের মতোই চলছে টেস্টিংও। গতকাল ১২ লক্ষের ১৩ হাজার ১৩০ জনের নমুনা পরীক্ষা হয়েছে।

‘ওমিক্রন’ নতুন করে আতঙ্ক ছড়াচ্ছে। বিমানবন্দরগুলিতে বিশেষ সতর্ক জারি হয়েছে। রাজ্যগুলিকে নতুন কোভিডবিধি জারির জন্য নির্দেশিকা পাঠানো হয়েছে কেন্দ্রের তরফে। এই মুহূর্তে যাঁরা বিদেশ থেকে ফিরছেন, তাঁদের বিমানবন্দরে করোনা পরীক্ষা করে কোয়ারেন্টাইনে পাঠানো হচ্ছে। কারও শরীরে ওমিক্রন বাসা বেঁধেছে কি না, জানতে  দ্রুত সেই রিপোর্ট জিনোম সিকোয়েন্সিংয়ের জন্য ল্যাবে পাঠানো হচ্ছে।