বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪

দেশের করোনা গ্রাফে ওঠানামা অব্যাহত! গত ২৪ ঘণ্টায় একলাফে অনেকটাই বাড়ল মৃত্যুর সংখ্যা

১১:২৩ এএম, নভেম্বর ২৮, ২০২১

দেশের করোনা গ্রাফে ওঠানামা অব্যাহত! গত ২৪ ঘণ্টায় একলাফে অনেকটাই বাড়ল মৃত্যুর সংখ্যা

বংনিউজ ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ দেড় বছরের বেশি সময় কেটে গেলেও, দেশ এখনও করোনার কবল থেকে মুক্ত হতে পারেনি। তার মধ্যেই স্বাভাবিক ছন্দে ফেরার চেষ্টা জারি রয়েছে। আর সেই লক্ষ্য পূরণের জন্য জোর দেওয়া হচ্ছে টিকাকরণের উপর। এদিকে, দেশের করোনা গ্রাফে ওঠানামা অব্যাহত রয়েছে। তবে, ধীরে ধীরে সুস্থতার পথে ফিরছে দেশ। দেশে এই মুহূর্তে করোনা সংক্রমণ ১০ হাজারের নীচে থাকলেও, চিন্তা বাড়াচ্ছে মৃত্যুর সংখ্যা। গত ২৪ ঘণ্টায় একধাক্কায় অনেকটাই বাড়ল করোনায় মৃত্যুর সংখ্যা। যা বেশ উদ্বেগজনক। এর পাশাপাশি করোনার নতুন স্ট্রেন ভয় ধরাচ্ছে। দক্ষিণ আফ্রিকা থেকে আসা বেঙ্গালুরুর দুই ব্যক্তি করোনায় আক্রান্ত বলে জানা যায়। তবে, পরীক্ষার পর জানা যায়, তাঁদের শরীরে ডেল্টা স্ট্রেন বাসা বেঁধেছে, ‘ওমিক্রন’ নয়। ভারতে এখনও এই প্রজাতির প্রবেশ না ঘটলেও, ব্রিটেনে ঢুকে পড়ল ওমিক্রন। দু’জন আক্রান্ত এই নয়া স্ট্রেনে।

রবিবার সকালে কেন্দ্রীয় স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রকের দেওয়া পরিসংখ্যান অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় দেশে নতুন করে করোনা আক্রান্ত হয়েছেন ৮ হাজার ৭৭৪ জন। এই সংখ্যাটা আগের দিনের থেকে বেশি। গতকাল দেশে আক্রান্তের সংখ্যা ছিল ৮ হাজার ৩১৮ জন। এখনও চিন্তায় রাখছে কেরলের কোভিড গ্রাফ। এদিকে কর্ণাটকের মেডিক্যাল কলেজে করোনা আক্রান্তের সংখ্যা ছাড়াল তিনশোর গণ্ডি।

অন্যদিকে, বেড়েছে মৃতের সংখ্যা। গত ২৪ ঘণ্টায় দেশে করোনায় প্রাণ হারিয়েছেন ৬২১ জন। গতকালের থেকে মৃত্যুর সংখ্যা অনেকটাই বেশি। গতকাল দেশে করোনায় মৃতের সংখ্যা ছিল ৪৬৫ জন। এখনও পর্যন্ত করোনায় মোট মৃতের সংখ্যা ৪ লক্ষ ৬৮ হাজার ৫৫৪ জন।

তবে, গত ২৪ ঘণ্টায় নিম্নমুখী অ্যাকটিভ কেস। স্বাস্থ্যমন্ত্রকের রিপোর্ট বলছে, বর্তমানে দেশে করোনায় চিকিৎসাধীন রোগী ১ লক্ষ ৫ হাজার ৬৯১ জন। গত বছর মার্চ মাসের এই প্রথম এতটা কম অ্যাকটিভ কেস। ধীরে ধীরে বাড়ছে সুস্থতার হারও। পরিসংখ্যান অনুযায়ী, এখনও পর্যন্ত দেশে ৩ কোটি ৩৯ লক্ষ ৯৮ হাজার ২৭৮ জন করোনা থেকে মুক্ত হয়েছেন। যার মধ্যে গত ২৪ ঘণ্টায় করোনামুক্ত হয়েছেন ৯ হাজার ৪৮১ জন।

তবে গত ২৪ ঘণ্টায় নিম্নমুখী অ্যাকটিভ কেস। সংক্রমণ কমার পাশাপাশি প্রতিদিনই একটু একটু করে কমছে অ্যাকটিভ কেস। সক্রিয় রোগীর নিম্নমুখী গ্রাফই আশার আলো দেখাচ্ছে। স্বাস্থ্যমন্ত্রকের রিপোর্ট অনুযায়ী, এই মুহূর্তে দেশের অ্যাকটিভ রোগীর সংখ্যা ১ লক্ষ ৫ হাজার ৬৯১ জন। গত বছর মার্চ মাসের এই প্রথম এতটা কম অ্যাকটিভ কেস। ধীরে ধীরে বাড়ছে সুস্থতার হারও। করোনার বিরুদ্ধে লড়াইয়ে আশার আলো দেখাচ্ছেন করোনাজয়ীরাই। পরিসংখ্যান অনুযায়ী, এখনও পর্যন্ত দেশে ৩ কোটি ৩৯ লক্ষ ৯৮ হাজার ২৭৮ জন করোনা থেকে মুক্ত হয়েছেন। যার মধ্যে গত ২৪ ঘণ্টায় করোনামুক্ত হয়েছেন ৯ হাজার ৪৮১ জন।

https://twitter.com/ANI/status/1464803205628370949

করোনা মোকাবিলায় প্রধান অস্ত্র টিকাকরণ। উৎসবের মরশুমে গতি হারিয়েছিল টিকাকরণ। যা ফের স্বাভাবিক হচ্ছে। জোরকদমে চলছে টিকাকরণের কাজ। ডিসেম্বরের মধ্যে যাতে দেশের সমস্ত মানুষ অন্তত প্রথম ডোজ পান, সেই লক্ষ্যে এগোচ্ছে কেন্দ্র। রাজ্যগুলিকেও সেই মর্মে টিকা সরবরাহ করা হয়েছে বলে দাবি। অন্যদিকে, স্বাস্থ্যবিধি মেনে বিভিন্ন রাজ্যে খুলছে স্কুল-কলেজ। তবে, সংক্রমণের আশঙ্কায় জমায়েতে এখনও জারি নিষেধাজ্ঞা। এছাড়াও টিকাকরণের পাশাপাশি আগের মতোই চলছে টেস্টিংও।

এদিকে সম্প্রতি আইসিএমআর (ICMR) জানিয়ে দিয়েছে, নাগরিকদের বুস্টার ডোজ দেওয়া নিয়ে প্রয়োজনীয় কোনও বৈজ্ঞানিক ভিত্তি এখনও পাওয়া যায়নি। আইসিএমআরের মতে, জোড়া ডোজ হলেই তা করোনা প্রতিরোধের জন্য যথেষ্ট। সমস্ত নাগরিক যাতে দ্রুত ভ্যাকসিনের দ্বিতীয় ডোজও পান, তা দ্রুততার সঙ্গে করার জন্য কেন্দ্রকে জানানো হয়েছে। স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রকের দেওয়া তথ্য জানাচ্ছে, এখনও পর্যন্ত দেশে প্রায় ১২২ কোটির বেশি ডোজ করোনার টিকা দেওয়া হয়েছে। এর মধ্যে গতকালই ভ্যাকসিন দেওয়া হয়েছে ৮২ লক্ষের বেশি।

দেড় বছরের বেশি সময় আক্রান্ত। এখনও বিদায় নেয়নি মারণ করোনা ভাইরাস। আর তারই মধ্যে এবার মাথাচাড়া দিয়েছে নয়া প্রজাতি ওমিক্রন। অতি শক্তিশালী এই স্ট্রেন নিয়ে উদ্বিগ্ন গোটা বিশ্ব। যা নিয়ে ভারতেও নতুন করে কড়াকড়ি শুরু হয়েছে। এরই মধ্যে স্বাস্থ্যমন্ত্রকের পরিসংখ্যান নতুন করে চিন্তা বাড়াল। সংক্রমণ নিয়ন্ত্রণে থাকলেও গত ২৪ ঘণ্টায় একলাফে অনেকটা বৃদ্ধি পেল দেশের মৃতের সংখ্যা।