মোবাইল অ্যাপের পর চীনের তৈরী রঙিন টেলিভিশন সেট বাতিল করা হল

মোবাইল অ্যাপের পর চীনের তৈরী রঙিন টেলিভিশন সেট বাতিল করা হল
মোবাইল অ্যাপের পর চীনের তৈরী রঙিন টেলিভিশন সেট বাতিল করা হল

বংনিউজ২৪X৭ ডেস্কঃ দেশের সুরক্ষার কথা বিবেচনা করে ইতিমধ্যেই বাতিল করা হয়েছে চীনের তৈরী মোবাইল অ্যাপ। সরকারের নতুন নির্দেশিকা অনুযায়ী এরপর বাতিল করা হবে রঙিন টেলিভিশন সেট। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর আহ্বান অনুযায়ী স্থানীয় জিনিসের উৎপাদন বাড়বে এতে, এমনটাই বলা হল।

বৈদেশিক বাণিজ্য অধিদপ্তরের তরফে এই নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। রঙিন টেলিভিশনের আামদানি রদ করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সরকারের তরফে টেলিভিশন সেট আনার জন্য নতুন লাইসেন্স তৈরী করা হয়েছে সরকারের তরফে। ৩৬ সেমি, ৫৪ সেমি, ৭৪ সেমি, ৮৭ সেমি, ১০৫ সেমির বেশি বড় স্ক্রিনের টেলিভিশন সেট কেনার উপর কিছু নিয়ম জারি করা হয়েছে।

৬৩ সেমির বেশি এলইডিটিভির স্ক্রিন সহ টেলিভিশন আমদানি করা যাবে না। এছাড়াও বিজ্ঞপ্তিতে বলা হয়েছে ‘নিষিদ্ধ’ পণ্য আমদানির অনুমতি পাওয়ার জন্য আবেদনকারীদের জন্য আসল ব্যবহারকারীদের জন্য প্রযোজ্য শর্ত মঞ্জুর হবে না। লাইসেন্স প্রদানের প্রক্রিয়া আলাদা করে বৈদেশিক বাণিজ্য অধিদপ্তরের তরফে লাগু করা হবে।

এই বিষয়ে সমর্থন জানিয়ে গোদরেজের ব্যবসায়িক মুখপাত্র কমল নন্দী জানিয়েছেন, এই নিয়মের সাদরে আমন্ত্রন জানানো হব। এরকম সাহসী পদক্ষেপ নিলে টেলিভিশনের দামের ওঠা-পড়ার বিষয়ে গ্রাহকেরা বিশেষ প্রভাবিত হবে না। ভারতের বড় বড় উৎপাদনকারী সংস্থার উপর এই সিদ্ধান্ত কোনও প্রভাব পড়বে না। আমদানি করার জন্য ব্যবসায়ীর থেকে ব্যবসায়ীর কাছে বিনিয়োগের সূযোগ বাড়বে।

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন.