মঙ্গলবার, ১৭ মে, ২০২২

কবে থেকে ছুটবে মুম্বই-আমেদাবাদ বুলেট ট্রেন? মোদির স্বপ্নের প্রকল্প নিয়ে বড় ঘোষণা রেলমন্ত্রীর

০২:৪৩ পিএম, ডিসেম্বর ৯, ২০২১

কবে থেকে ছুটবে মুম্বই-আমেদাবাদ বুলেট ট্রেন? মোদির স্বপ্নের প্রকল্প নিয়ে বড় ঘোষণা রেলমন্ত্রীর

ইতিমধ্যেই জানা গিয়েছিল, মুম্বই-আমেদাবাদ ৫০৮ কিলোমিটার দূরত্বে ছুটবে দেশের প্রথম বুলেট ট্রেন৷ দেশের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির স্বপ্নের প্রকল্প এই বুলেট ট্রেন। বিপুল অর্থ খরচ করে দেশের মাটিতে প্রথমবারের মতো চালু করা হবে সেই ট্রেন। কিন্তু কবে বাস্তবায়িত হবে প্রধানমন্ত্রীর এই স্বপ্নের প্রকল্প? কবে থেকে চালু হবে বিপুল বিপুল খরচের বুলেট ট্রেন? এই বিষয়ে এবার বড় ঘোষণা করলেন কেন্দ্রীয় রেলমন্ত্রীও।

বুধবার এক সর্বভারতীয় সংবাদমাধ্যমে রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণ জানালেন, দেশের প্রথম বুলেট ট্রেন চড়ার জন্য এখনও অপেক্ষা ৫ বছরের। ২০২৬ সালের মধ্যেই মুম্বই-আমেদাবাদ রেলপথ তৈরি হয়ে যাবে। যদি কোনও কারণে সেই ট্রেন চালু করতে দেরি হয় তাহলেও তা ২০২৭ সালের বেশি পিছোবে না। রেল মন্ত্রক তরফে আরও জানা গিয়েছে, বুলেট ট্রেনের গোটা যাত্রাপথে মোট ১২টি স্টেশন থাকবে।

উল্লেখ্য, বুলেট ট্রেনের জন্য বিপুল অর্থ বিনিয়োগ করছে জাপান। এই প্রকল্পের জন্য ভারতও বিপুল টাকা খরচ করতে রাজি। কিন্তু জমি অধিগ্রহণ নিয়ে আপাতত সমস্যা হয়েছে। এই প্রসঙ্গে রেলমন্ত্রী জানিয়েছেন, বুলেট ট্রেনের কাজ অন্যভাবে করতে চায় জাপান। তারা চায়, সব কিছু ঠিকঠাক তৈরি করেই কাজ শুরু হোক। বুলেট ট্রেনের লাইন পাতার জন্য জমি অধিগ্রহণের কাজ মসৃণ ভাবে হোক। তারপরেই বাকি কাজে হাত দেওয়া যাবে৷

প্রসঙ্গত, মহারাষ্ট্রের একাংশ জমি জটে আটকে গিয়েছে বুলেট ট্রেনের লাইন পাতার কাজ। তবে এই বিষয়ে জাপানের জাপান রেলওয়ে ট্র্যাক কনসালটেন্ট কোম্পানির সঙ্গে কেন্দ্রের ন্যাশনাল হাইস্পিড রেল কর্পোরেশন লিমিটেড নিয়মিত যোগাযোগ রাখছে। রেল পথের নকশার জন্য গত মাসেই জাপানের সঙ্গে ভারতের একটি মৌ সাক্ষর হয়েছে। তবে এখনও পর্যন্ত বিশাল রেল পথের মাত্র ১১৯টি পিলারই তোলা হয়েছে। আগামী ৬ মাসে আরও ৫০ কিলোমিটারের কাজ হয়ে যাবে বলে আশা করছে রেল মন্ত্রক।