শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪

অত্যাধুনিক ‘আকাশ প্রাইম’ মিসাইলের সফল পরীক্ষামূলক উৎক্ষেপণ DRDO-র

১০:২৯ এএম, সেপ্টেম্বর ২৮, ২০২১

অত্যাধুনিক ‘আকাশ প্রাইম’ মিসাইলের সফল পরীক্ষামূলক উৎক্ষেপণ DRDO-র

বংনিউজ ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ দেশের প্রতিরক্ষা ক্ষেত্রে স্বনির্ভর হওয়ার পথে বড় পদক্ষেপ নিল ভারত। এবার ‘আকাশ প্রাইম’ মিসাইলের সফল পরীক্ষামূলক উৎক্ষেপণ করল প্রতিরক্ষা গবেষণা ও উন্নয়ন সংস্থাকে বা DRDO।

সোমবার ওড়িশার চাঁদিপুরে ইন্টিগ্রেটেড মিসাইল টেস্ট রেঞ্জ থেকে এই ক্ষেপণাস্ত্রের পরীক্ষামূলক উৎক্ষেপণ করা হয়। আকাশ মিসাইলের নয়া সংস্করণ এই আকাশ প্রাইম মিসাইল। এই মিসাইলটিও উৎক্ষেপের পরীক্ষাতে সাফল্য পেয়েছে। আর এই সাফল্য আরও কয়েক ধাপ এগিয়ে নিয়ে গিয়েছে প্রতিরক্ষা গবেষণা ও উন্নয়ন সংস্থাকে। এই সফল উৎক্ষেপণের জন্য কেন্দ্রীয় প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং অভিনন্দন জানিয়েছেন ডিআরডিও, ভারতীয় সেনা ও বিমানবাহিনীকে।

https://twitter.com/DRDO_India/status/1442505338444398592

জানা গিয়েছে, এই আকাশ প্রাইম মিসাইলে রয়েছে ‘রেডিও ফ্রিকুয়েন্সি সিকার’। এই যন্ত্রের মাধ্যমে যেকোনো লক্ষ্যবস্তুকে খুব সহজেই খুঁজে বের করতে সক্ষম এই অত্যাধুনিক ক্ষেপণাস্ত্র। পাশাপাশি এই ক্ষেপণাস্ত্র অতি উচ্চতাতেও কম তাপমাত্রায় কাজ করতে সক্ষম।

উল্লেখ্য, ২০১৫ সালে দেশের স্থলসেনা এবং বায়ুসেনার অন্তর্ভুক্ত হয় আকাশ মিসাইল। এই মিসাইলের সর্বাধিক গতি হল ২.৫ ম্যাক অর্থাৎ ৩০৮৭ কিমি প্রতি ঘণ্টা। এই মিসাইল ২৫ কিলোমিটার পর্যন্ত দূরে থাকা লক্ষ্যবস্তুকে সহজেই ধ্বংস করতে সক্ষম। এছাড়াও এই মিসাইল ৬০ কিলোগ্রাম পর্যন্ত বিস্ফোরক বহন করতেও সক্ষম। এই অত্যাধুনিক ক্ষেপণাস্ত্রটি আবার যুদ্ধবিমান, ড্রোন, ক্রুজ মিসাইল নিমেষে ধ্বংস করতে সক্ষম। আর আকাশ প্রাইম এরই আরও আধুনিক সংস্করণ। প্রসঙ্গত উল্লেখ্য, ২০২০ তেই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর উপস্থিতিতেই ক্যাবিনেটের বৈঠকে ‘আকাশ’ ক্ষেপণাস্ত্র প্রযুক্তি রপ্তানিতে সম্মতি দেওয়া হয়।