চলতি বছরের মার্চেই ভারতে আসছে ১৭ টি রাফালে, এমনটাই জানিয়েছেন প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং

চলতি বছরের মার্চেই ভারতে আসছে ১৭ টি রাফালে, এমনটাই জানিয়েছেন প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং
চলতি বছরের মার্চেই ভারতে আসছে ১৭ টি রাফালে, এমনটাই জানিয়েছেন প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং / ছবি সৌজন্যে- Twitter Post By @IAF_MCC

বংনিউজ ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ চলতি বছরের মার্চ মাসের মধ্যেই দেশে চলে আসছে আরও ১৭ টি রাফালে (Rafale) যুদ্ধবিমান। অন্যদিকে আগামী ২০২২ সালের মধ্যে ফ্রান্স থেকে কেনা সবকটি রাফালে যুদ্ধবিমান ভারতের হাতে চলে আসবে। লোকসভায় সেই কথাই জানিয়েছেন ভারতের প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং।

উল্লেখ্য, ২০১৬ সালে ভারত এবং ফ্রান্সের মধ্যে প্রায় ৫৯ হাজার কোটি টাকার চুক্তি স্বাক্ষরিত হয়। যেখানে ৩৬ টি রাফালে যুদ্ধ বিমান কেনার বিষয়টি ঠিক করা হয়। সেই চুক্তি অনুযায়ী, গত বছরের মাঝামাঝি ভারতীয় বায়ুসেনার হাতে আসে ৫ টি রাফালে যুদ্ধবিমান। এরপর ও তৃতীয় ধাপে ৩টি করে রাফালে এসেছে৷ সব মিলিয়ে এই মুহূর্তে ভারতের হাতে রয়েছে মোট ১১ টি রাফালে। বাকি আরও ২৫ টি রাফালে যুদ্ধবিমান পাবে ভারত।

সোমবার এ প্রসঙ্গে কেন্দ্রীয় প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং জানান যে, ফ্রান্সের নির্মিত বাকি রাফালেগুলি আগামী বছরের মধ্যেই দেশে এসে পৌঁছাবে। পাশাপাশি তিনি বলেন যে, চলতি বছরের মার্চ মাসের মধ্যেই ভারতের হাতে আসছে ১৭টি রাফালে যুদ্ধবিমান। উল্লেখ্য, ভারতীয় বায়ুসেনায় এই যুদ্ধ বিমানটির অন্তর্ভুক্তির জন্য ব্যয় হয়েছে ৪১ লক্ষ ৩২ হাজার টাকা।

প্রসঙ্গত উল্লেখ্য, ভারতীয় বায়ুসেনা প্রায় দুই দশক পর কোনও অত্যাধুনিক বিদেশি যুদ্ধবিমান পেয়েছে। এর আগে ১৯৯৭ সালে ভারতীয় বায়ুসেনার হাতে এসেছিল রাশিয়ার তৈরি সুখোই যুদ্ধবিমান (Sukhoi Su-30MKI)। ভারতীয় বায়ুসেনার মতে রাফালে যুদ্ধের সময় জেকন মুহূর্তে পুরো পরিস্থিতি পাল্টে দিতে সক্ষম। ইতিমধ্যেই এই বিমানকে লাদাখের প্রতিকুল আবহাওয়ায় মহড়া দেওয়া হয়েছে।

জানা গিয়েছে যে, এই বিমানটি দশ টন মাল বহন করতে সক্ষম। মাটি থেকে সমুদ্র বা আকাশের কোনও লক্ষ্যবস্তুকে আঘাত হানার ক্ষেত্রে এই বিমানের বিশেষ দক্ষতা রয়েছে। রাফালে রয়েছে ক্রুজ ক্ষেপণাস্ত্র ‘স্কাল্প’ এবং ‘হ্যামার’ ক্ষেপণাস্ত্র। তাছাড়া আকাশে উড়তে উড়তেই জ্বালানি ভরে নিতেও দক্ষ এই রাফালে।

আরো পড়ুনঃ   সরকার ব্যবসা করবে না, নির্বাচনের মুখে বেসরকারিকরণের পক্ষে সওয়াল প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর