বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪

পরীক্ষা ১০০ নম্বরের, কিন্তু পড়ুয়া পেলেন ৫৫৫! এও সম্ভব? মার্কশিট দেখে চোখ কপালে, শুরু বিতর্ক

চৈত্রী আদক

প্রকাশিত: মে ৪, ২০২২, ১১:২৬ এএম | আপডেট: মে ৪, ২০২২, ০৫:২৬ পিএম

পরীক্ষা ১০০ নম্বরের, কিন্তু পড়ুয়া পেলেন ৫৫৫! এও সম্ভব? মার্কশিট দেখে চোখ কপালে, শুরু বিতর্ক
পরীক্ষা ১০০ নম্বরের, কিন্তু পড়ুয়া পেলেন ৫৫৫! এও সম্ভব? মার্কশিট দেখে চোখ কপালে, শুরু বিতর্ক / প্রতীকী ছবি

বংনিউজ২৪×৭ ডিজিটাল ডেস্কঃ সব প্রশ্নের উত্তর লিখে ফুল মার্কস পেতে পরীক্ষার্থীদের রীতিমতো ঘাম ঝরাতে হয়। কিন্তু পূর্ণমানের থেকে বেশি নম্বর পেয়ে পাশ করা কি কোনওভাবে সম্ভব? নিয়মে না থাকলেও এবার এমনটাই ঘটেছে। ডিগ্রি কোর্সের ১০০ নম্বরের পরীক্ষায় এক পড়ুয়া পেয়েছেন ৫৫৫। অর্থাৎ ওই পরীক্ষার্থী পাস করেছেন ১০৮.৫ শতাংশ নম্বর পেয়ে। মার্কশিট হাতে পেয়ে ওই পড়ুয়ার পাশাপাশি রীতিমতো হতবাক হয়েছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

জানা গিয়েছে, এত নম্বর পেয়ে পাস করা ওই পরীক্ষার্থী মুঙ্গের বিশ্ববিদ্যালয়ের তৃতীয় বর্ষের ছাত্র। গত শনিবার ২০১৮-২১ শিক্ষাবর্ষের পরীক্ষার ফল প্রকাশিত হয়। আর তখনই বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটেই ভেসে উঠতে দেখা যায় এই অদ্ভুত নম্বর। তিনি নাকি অনার্স পেপারে ৮০০ তে ৮৬৮ পেয়েছেন। এমন ঘটনা কী আদৌ সম্ভব?

২০১৮ সালে প্রতিষ্ঠিত তিনটি বিশ্ববিদ্যালয়ের মধ্যে অন্যতম হল মুঙ্গের বিশ্ববিদ্যালয়। আর এই নামকরা বিশ্ববিদ্যালয় প্রকাশিত এহেন মার্কশিট ঘিরে ইতিমধ্যেই শুরু হয়েছে বিতর্ক। তবে এই বিষয়টি স্বীকার করে নিয়েছেন উপাচার্য শ্যামা রায়। তিনি জানিয়েছেন, প্রযুক্তিগত ত্রুটির কারণেই এমন বিপত্তিজনক ঘটনা ঘটেছে।

কিন্তু উপাচার্য দোষ স্বীকার করে নেওয়ার পরেও বিতর্ক কমেনি কোনওভাবেই। নিয়মানুসারে স্নাতক স্তরের যে কোনও পরীক্ষার ফল প্রকাশের আগে উপাচার্য, সহ-উপাচার্য ও পরীক্ষার নিয়মকের মিলিত সম্মতি নিয়ে তবেই ফলাফল প্রকাশ করা হয়। তাহলে মার্কশিটে এত বড় ভুল তাঁদের চোখ এড়িয়ে গেল কী করে? উঠছে প্রশ্ন।

এই বিষয়ে উপযুক্ত পদক্ষেপ নিয়েছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। পরীক্ষার নিয়ামক রামাশীষ পূর্বেকে শোকজ করেছেন উপাচার্য শ্যামা রায়। তাঁর কাছে প্রশ্ন রাখা হয়েছে, কীভাবে সকলের নজর এড়িয়ে ভুল মার্কশিট প্রকাশ করা হল? পাশাপাশি ভবিষ্যতে পরীক্ষার ফল প্রকাশের আগে আরও বেশি সর্তকতা অবলম্বন করা হবে বলে আশ্বাস দিয়েছেন তিনি।