শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪

চোখ রাঙাচ্ছে মাঙ্কি পক্স! সংক্রমণ রুখতে বিমানবন্দরগুলিতে আগাম সর্তকতা জারি কেন্দ্রের

চৈত্রী আদক

প্রকাশিত: মে ২১, ২০২২, ০৩:১৪ পিএম | আপডেট: মে ২১, ২০২২, ০৯:১৪ পিএম

চোখ রাঙাচ্ছে মাঙ্কি পক্স! সংক্রমণ রুখতে বিমানবন্দরগুলিতে আগাম সর্তকতা জারি কেন্দ্রের
চোখ রাঙাচ্ছে মাঙ্কি পক্স! সংক্রমণ রুখতে বিমানবন্দরগুলিতে আগাম সর্তকতা জারি কেন্দ্রের

বংনিউজ২৪×৭ ডিজিটাল ডেস্কঃ করোনার চতূর্থ ঢেউ আছড়ে পড়ার আশঙ্কা এখনও পুরোপুরি কমেনি। এরই মাঝে গোটা বিশ্বজুড়ে আলোচনার অন্যতম কেন্দ্রবিন্দু হয়ে উঠেছে বিরল রোগ মাঙ্কি পক্স। কোভিডের মাঝে বিশ্বের একাধিক দেশে হু হু করে ছড়িয়ে পড়ছে এই রোগ। নয়া ভাইরাসের আক্রমণে সর্বত্রই ত্রাহি ত্রাহি রব। মাঙ্কি ভাইরাসের সংক্রমণ উদ্বেগ বাড়াচ্ছে বিশ্ব স্বাস্থ্য সংস্থারও। ইউরোপীয় দেশগুলোতে সংক্রমণের হার সবথেকে বেশি।

বিদেশ থেকে সংক্রমণ যাতে এদেশেও ছড়িয়ে না পড়ে তার জন্য বিমানবন্দরগুলিকে আগাম সতর্ক করেছে কেন্দ্রীয় সরকার। দেশের বিমানবন্দরগুলিকে ইতিমধ্যেই নির্দেশিকা দিয়েছে কেন্দ্র। নির্দেশিকায় আধিকারিকদের বলা হয়েছে, কোনও বিমানযাত্রীকে শারীরিকভাবে অসুস্থ মনে হলে তাকে সঙ্গে সঙ্গে আইসোলেট করতে হবে।

ইতিমধ্যেই স্বাস্থ্য মন্ত্রক আন্তর্জাতিক যাত্রীদের জন্য থার্মাল স্ক্রিনিং-এর ব্যবস্থা রাখার নির্দেশ দিয়েছে কর্মকর্তাদের। এছাড়াও গত ২১ দিনে এই মাঙ্কি পক্সে আক্রান্ত দেশগুলিতে ভ্রমণের ইতিহাস খতিয়ে দেখতে বলা হয়েছে। গোটা পরিস্থিতির ওপর নজর রাখার নির্দেশ দেওয়া হয়েছে ন্যাশনাল সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল এবং ইন্ডিয়ান কাউন্সিল অফ মেডিকেল রিসার্চকে। দেশে মাঙ্কি পক্সে আক্রান্ত রোগীর সন্ধান মিললে দ্রুততার সঙ্গে তা মোকাবিলার ব্যবস্থা গ্রহণের নির্দেশ দেওয়া হয়েছে স্বাস্থ্য মন্ত্রকের পক্ষ থেকে।

চলতি বছরের মে মাসেই এই ভাইরাস সংক্রমণের ব্যাপারে জানতে পারে বিশ্ব। প্রথম মাঙ্কি ভাইরাসে আক্রান্তের হদিস মেলে ব্রিটেনেই। এরপর ধীরে ধীরে তা ছড়িয়ে পড়ে স্পেন, বেলজিয়াম, অস্ট্রেলিয়া, ইতালি ও কানাডাতে। এই সমস্ত দেশ থেকে আন্তর্জাতিক বিমান ভারতে এসে পৌঁছয়। অবাধ যাতায়াতের ফলে ভারতেও মাঙ্কি ভাইরাস ছড়িয়ে পড়ার আশঙ্কা উড়িয়ে দেওয়া যাচ্ছে না। তাই বিমানবন্দরগুলিতে আগে থেকেই নিরাপত্তা আঁটোসাঁটো করার নির্দেশ দেওয়া হয়েছে।

জানা গিয়েছে, পুনের এক বাসিন্দার শরীরে এই রোগের উপসর্গ দেখা দিয়েছে। তিনি কয়েক দিন আগেই বিদেশ থেকে ফিরেছেন বলে খবর। ইতিমধ্যেই ওই ব্যক্তিকে আইসোলেশনে রাখা হয়েছে। এছাড়াও শারীরিক নমুনা সংগ্রহ করে পাঠানো হয়েছে পরীক্ষার জন্য। অনেকেই মাঙ্কি পক্সকে চিকেন পক্সের সঙ্গে গুলিয়ে ফেলছেন। কিন্তু ন্যাশনাল হেলথ সার্ভিস বলছে, দুটি রোগ সম্পূর্ণ আলাদা। চিকেন পক্সের প্রতিকার থাকলেও, মাঙ্কি পক্স মোকাবিলায় কোনও সুনির্দিষ্ট চিকিৎসা পদ্ধতি নেই। তাই দেশবাসীকে যথাসম্ভব সাবধানতা অবলম্বন করতে হবে।