রবিবার, ০২ অক্টোবর, ২০২২

Covid-19 India Update: সামান্য স্বস্তি! গত ২৪ ঘণ্টায় দেশে ফের কমল করোনা আক্রান্তের সংখ্যা, মৃত ৪০

আত্রেয়ী সেন

প্রকাশিত: আগস্ট ৭, ২০২২, ১১:৪৬ এএম | আপডেট: আগস্ট ৭, ২০২২, ১১:৪৬ এএম

Covid-19 India Update: সামান্য স্বস্তি! গত ২৪ ঘণ্টায় দেশে ফের কমল করোনা আক্রান্তের সংখ্যা, মৃত ৪০
সামান্য স্বস্তি! গত ২৪ ঘণ্টায় দেশে ফের কমল করোনা আক্রান্তের সংখ্যা, মৃত ৪০ / প্রতীকী ছবি

বংনিউজ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ দেশের করোনা গ্রাফে ওঠানামা অব্যাহত। এই মুহূর্তে দেশের করোনা গ্রাফ ফের খানিকটা স্বস্তি দিচ্ছে।। গত সপ্তাহে দেশে করোনা আক্রান্তের সংখ্যা ২০ হাজারের গণ্ডি অতিক্রম করার পর, শনিবারই ফের আক্রান্তের সংখ্যা ২০ হাজারের নিচে নামে। এরপর গত ২৪ ঘণ্টায় ফের কিছুটা কমল আক্রান্তের সংখ্যা। আজও ২০ হাজারের নিচেই রয়েছে আক্রান্তের সংখ্যা।

এদিকে, দেশের মধ্যে মহারাষ্ট্র কেরল, তামিলনাড়ু, কর্ণাটক-এর সংক্রমণের হার ক্রমশ চিন্তা বাড়াচ্ছে। এদিকে, মহারাষ্ট্রের পাশাপাশি দক্ষিণের রাজ্য কেরলেও করোনা পরিস্থিতি উদ্বেগজনক। কেন্দ্রের পক্ষ থেকে ইতিমধ্যেই প্রতিটি রাজ্যকে সংক্রমণ নিয়ে সতর্ক করা হয়েছে। দেশের মধ্যে ৭ রাজ্যে করোনার পজিটিভিটি রেট সবচেয়ে বেশি। সেই রাজ্যগুলি হল দিল্লি, কেরল, কর্ণাটক, মহারাষ্ট্র, ওড়িশা, তামিলনাড়ু এবং তেলেঙ্গানাকে। তাই এই রাজ্যগুলিকে চিঠি দিল কেন্দ্র।

গত ২৪ ঘণ্টায় দেশে আক্রান্ত হয়েছেন ১৮ হাজার ৭৩৮ জন। গতকাল দেশের করোনা আক্রান্তের সংখ্যা ছিল ১৯ হাজার ৪০৬ জন। গতকালের থেকে আক্রান্তের সংখ্যা ফের কমেছে। এদিকে, গত ২৪ ঘণ্টায় দেশে করোনায় মৃত্যু হয়েছে ৪০ জনের। গতকাল দেশে মৃতের সংখ্যা ছিল ৪৯ জন। মৃতের সংখ্যা গত ২৪ ঘণ্টায় সামান্য কমেছে। এখনও পর্যন্ত দেশে করোনায় মোট মৃতের সংখ্যা ৫ লক্ষ ২৬ হাজার ৬৮৯ জন।

এতদিন সরকারকে সবচেয়ে স্বস্তি দিচ্ছিল যেটা, সেটা হল অ্যাকটিভ কেস। পরপর বেশ কিছু সময় ধরেই কমছিল দেশের চিকিৎসাধীন করোনা রোগীর সংখ্যা। কিন্তু বিগত কিছু সময় ধরেই ঝড়ের গতিতে বেড়েই যাচ্ছিল অ্যাকটিভ কেস। কমার নামই নিচ্ছিল না। তবে, কয়েকদিন ধরে ফের নিম্নমুখী ছিল অ্যাকটিভ কেস। তবে, গত ২৪ ঘণ্টায় আবার সামান্য বাড়ল অ্যাকটিভ কেস। স্বাস্থ্যমন্ত্রকের রিপোর্ট অনুযায়ী, বর্তমানে দেশে সক্রিয় করোনা রোগীর সংখ্যা ১ লক্ষ ৩৪ হাজার ৯৩৩ জন। গতকাল দেশে সক্রিয় করোনা রোগীর সংখ্যা ছিল ১ লক্ষ ৩৪ হাজার ৭৯৩ জন। এখনও পর্যন্ত দেশে করোনাকে পরাস্ত করে সুস্থ হয়ে ঘরে ফিরেছেন ৪ কোটি ৩৪ লক্ষ ৮৪ হাজার ১১০ জন। সুস্থতার হার এই মুহূর্তে ৯৮.৫০ শতাংশ।

করোনার মোকাবিলায় এখনও চলছে টিকাকরণ। স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রকের দেওয়া তথ্য জানাচ্ছে, এখনও পর্যন্ত দেশে মোট ২০৬ কোটি ২১ লক্ষ ৭৯ হাজার ৪১১ জনের করোনার টিকা দেওয়া হয়েছে। গত ২৪ ঘণ্টায় টিকা দেওয়া হয়েছে ২৯ লক্ষ ৫৮ হাজার ৬১৭ জনের। ১৫ থেকে ১৮ বছর বয়সিদের টিকা দেওয়ার কাজ চলছে। পাশাপাশি চলছে দেশের প্রবীণ নাগরিকদের বুস্টার ডোজ দেওয়ার কাজও। এছাড়াও সকল প্রাপ্ত বয়স্কদের বিনামূল্যে দেওয়া হচ্ছে বুস্টার ডোজও।