বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪

Covid-19 India Update: গত ২৪ ঘণ্টায় দেশে আবারও সামান্য কমল করোনা সংক্রমণ, নিম্নমুখী অ্যাকটিভ কেস

আত্রেয়ী সেন

প্রকাশিত: আগস্ট ১৪, ২০২২, ১১:৪৬ এএম | আপডেট: আগস্ট ১৪, ২০২২, ০৫:৪৬ পিএম

Covid-19 India Update: গত ২৪ ঘণ্টায় দেশে আবারও সামান্য কমল করোনা সংক্রমণ, নিম্নমুখী অ্যাকটিভ কেস
গত ২৪ ঘণ্টায় দেশে আবারও সামান্য কমল করোনা সংক্রমণ, নিম্নমুখী অ্যাকটিভ কেস / প্রতীকী

বংনিউজ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ দেশের করোনা গ্রাফে ওঠানামা অব্যাহত। কয়েকদিন ধরেই দেশের করোনা সংক্রমণ ২০ হাজারের নিচেই রয়েছে। কিন্তু তাও কিছুতেই কাটতে চাইছে না উদ্বেগ। এরই মধ্যে চোখ রাঙাচ্ছে মাঙ্কিপক্স ভাইরাস। দিল্লিতে আরও এক মাঙ্কিপক্স আক্রান্তের হদিশ মিলেছে। 

গত ২৪ ঘণ্টায় দেশে আক্রান্ত হয়েছেন ১৪ হাজার ৯২ জন। গতকাল দেশে করোনা আক্রান্তের সংখ্যা ছিল ১৫ হাজার ৮১৫ জন। এদিকে, গত ২৪ ঘণ্টায় দেশে করোনায় মৃত্যু হয়েছে ৪১ জনের। এখনও পর্যন্ত দেশে করোনায় মোট মৃতের সংখ্যা ৫ লক্ষ ২৭ হাজার ৩৭ জন। দিল্লি, কেরলা মুম্বইয়ের করোনা পরিসংখ্যান নতুন করে চিন্তা বাড়াচ্ছে। দিল্লিতে ওমিক্রনের নয়া প্রজাতির প্রকোপ বাড়তে শুরু করেছে। এই কারণেই দিল্লিতে ঊর্ধ্বমুখী করোনা সংক্রমণ। ইতিমধ্যেই রাজধানী দিল্লিতে আবারও মাস্ক বাধ্যতামূলক করার সিদ্ধান্ত নিয়েছে দিল্লির আপ সরকার।

এতদিন সরকারকে সবচেয়ে স্বস্তি দিচ্ছিল যেটা, সেটা হল অ্যাকটিভ কেস। পরপর বেশ কিছু সময় ধরেই কমছিল দেশের চিকিৎসাধীন করোনা রোগীর সংখ্যা। কিন্তু বিগত কিছু সময় ধরেই ঝড়ের গতিতে বেড়েই যাচ্ছিল অ্যাকটিভ কেস। কমার নামই নিচ্ছিল না। তবে, কয়েকদিন ধরে আবারও নিম্নমুখী অ্যাকটিভ কেস। গত ২৪ ঘণ্টায় কমেছে অ্যাকটিভ কেস। স্বাস্থ্যমন্ত্রকের রিপোর্ট অনুযায়ী, বর্তমানে দেশে সক্রিয় করোনা রোগীর সংখ্যা ১ লক্ষ ১৬ হাজার ৮৬১ জন। গতকাল দেশে সক্রিয় করোনা রোগীর সংখ্যা ছিল ১ লক্ষ ১৯ হাজার ২৬৪ জন। এখনও পর্যন্ত দেশে করোনাকে পরাস্ত করে সুস্থ হয়ে ঘরে ফিরেছেন ৪ কোটি ৩৬ লক্ষ ৯ হাজার ৫৬৬ জন। সুস্থতার হার এই মুহূর্তে ৯৮.৫৪ শতাংশ।

করোনার মোকাবিলায় এখনও চলছে টিকাকরণ। স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রকের দেওয়া তথ্য জানাচ্ছে, এখনও পর্যন্ত দেশে মোট ২০৭ কোটি ৯৯ লক্ষ ৬৩ হাজার ৫৫৫ জনের করোনার টিকা দেওয়া হয়েছে। গত ২৪ ঘণ্টায় টিকা দেওয়া হয়েছে ২৮ লক্ষ ১ হাজার ৪৫৭ জনের। ১৫ থেকে ১৮ বছর বয়সিদের টিকা দেওয়ার কাজ চলছে। পাশাপাশি চলছে দেশের প্রবীণ নাগরিকদের বুস্টার ডোজ দেওয়ার কাজও। এছাড়াও সকল প্রাপ্ত বয়স্কদের বিনামূল্যে দেওয়া হচ্ছে বুস্টার ডোজও।