বৃহস্পতিবার, ১৮ এপ্রিল, ২০২৪

National Herald মামলায় আবার অস্বস্তিতে গান্ধী পরিবার! সোনিয়া ও রাহুলকে সমন ED-র

আত্রেয়ী সেন

প্রকাশিত: জুন ১, ২০২২, ০৪:৩৪ পিএম | আপডেট: জুন ১, ২০২২, ১০:৩৪ পিএম

National Herald মামলায় আবার অস্বস্তিতে গান্ধী পরিবার! সোনিয়া ও রাহুলকে সমন ED-র
National Herald মামলায় আবার অস্বস্তিতে গান্ধী পরিবার! সোনিয়া ও রাহুলকে সমন ED-র

বংনিউজ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ National Herald মামলায় আবার অস্বস্তিতে পড়ল গান্ধী পরিবার। বুধবার National Herald সম্পর্কিত মানি লন্ডারিং মামলায় কংগ্রেস প্রধান সোনিয়া গান্ধী এবং কংগ্রেস সাংসদ রাহুল গান্ধীকে তলব করেছে ইডি বা এনফোর্সমেন্ট ডিরেক্টরেট।

উল্লেখ্য, ২০১৩ সালে দিল্লির ট্রায়াল কোর্টে বিজেপি নেতা সুব্রহ্মণ্যম স্বামীর দায়ের করা একটি ব্যক্তিগত ফৌজদারি অভিযোগের তদন্ত থেকেই কংগ্রেস নেতাদের বিরুদ্ধে আয়কর তদন্তের শুরু। সেই অভিযোগে সংবাদপত্রের অধিগ্রহণে গান্ধীর অংশে প্রতারণা এবং তহবিলের অপব্যহারের অভিযোগ ওঠে। 

বিজেপি নেতা সুব্রহ্মণ্যম স্বামীর অভিযোগ ছিল যে, গান্ধী পরিবার ন্যাশনাল হেরাল্ডের মালিকানাধীন সমস্ত সম্পত্তি ইয়াং ইন্ডিয়ার মাধ্যমে সংবাদপত্রের আগের প্রকাশকদের কিনে নেওয়া হয়। তিনি এও বলেন যে, ইয়াং ইন্ডিয়ায় গান্ধী পরিবারের শেয়ার ৮৬ শতাংশ। 

এখানেই শেষ নয়, আয়কর দফতরে তিনি একটি কর ফাঁকির পিটিশনও দাখিল করেন। ট্রায়াল কোর্টে সোনিয়া গান্ধী, রাহুল গান্ধী এবং অন্যদের বিরুদ্ধে মাত্র ৫০ লক্ষ টাকা দিয়ে তহবিলের অপব্যবহার করার অভিযোগ আনা হয়। এর ফলে, ইয়াং ইন্ডিয়া কংগ্রেসের কাছ থেকে এ জি এল-এর পাওনা ৯০.২৫ কোটি টাকা পুনরুদ্ধার করার অধিকার পেয়ে যায়। 

অন্যদিকে, আইটি বিভাগ জানায় যে, রাহুল গান্ধীর অয়াই আই-তে শেয়ার আছে, সেই অনুযায়ী, তাঁর ১৫৪ কোটি টাকা আয় হওয়ার কথা। ইতিমধ্যেই আয়কর দফতর ২০১১-১২ মূল্যায়ন বছরের জন্য অয়াই আই-এর থেকে একটি ২৪৯.১৫ কোটি টাকার একটি ডিমান্ড নোটিশ জারি করেছে।  

এদিকে, কংগ্রেস নেতা রণদীপ সুরজেওয়ালা জানিয়েছেন, পরাধীন ভারতে ১৯৪২ সালে ন্যাশনাল হেরাল্ড পত্রিকার যাত্রা শুরু হয়েছিল, সেই সময়ে ব্রিটিশরা এই পত্রিকাকে দমন করার চেষ্টা করেছিল, আজ মোদী সরকারও সেই একই কাজ করছে এবং এর জন্য কেন্দ্রীয় সংস্থা ইডিকে ব্যবহার করা হচ্ছে। তিনি আরও জানিয়েছেন যে, ইডজে,কংগ্রেস সভাপতি সোনিয়া গান্ধী এবং রাহুল গান্ধীকে এই মামলায় নোটিশ দিয়েছে।