শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪

বড় খবর! পেট্রোপণ্যের শুল্ক কমাল কেন্দ্র, স্বস্তি রান্নার গ্যাসেও! কবে থেকে কার্যকরী হবে নয়া দাম?

চৈত্রী আদক

প্রকাশিত: মে ২১, ২০২২, ০৮:২৮ পিএম | আপডেট: মে ২২, ২০২২, ০২:৩৩ এএম

বড় খবর! পেট্রোপণ্যের শুল্ক কমাল কেন্দ্র, স্বস্তি রান্নার গ্যাসেও! কবে থেকে কার্যকরী হবে নয়া দাম?
বড় খবর! পেট্রোপণ্যের শুল্ক কমাল কেন্দ্র, স্বস্তি রান্নার গ্যাসেও! কবে থেকে কার্যকরী হবে নয়া দাম?

বংনিউজ২৪×৭ ডিজিটাল ডেস্কঃ বিগত কয়েক মাস ধরে যে হারে পেট্রোপণ্য ও গ্যাসের দাম বেড়েছে তাতে রীতিমত নাজেহাল অবস্থা হয়েছে সাধারণ মানুষের। অবশেষে তাদের জন্য এক বড় সুখবর দিল কেন্দ্র। পেট্রোপণ্যের শুল্কের ওপর এক বিরাট ছাড় দেওয়ার কথা ঘোষণা করল মোদী সরকার। যার ফলে দেশজুড়ে অনেকটাই দাম কমবে পেট্রোপণ্যের। রবিবার থেকেই কার্যকরী হবে নয়া দাম। এবার দেখে নিন লিটার প্রতি পেট্রোল-ডিজেলের দাম কত কমল।

কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে পেট্রোলের শুল্ক কমানো হয়েছে ৮ টাকা। অন্যদিকে ডিজেলের শুল্ক কমেছে ৬ টাকা। ফলস্বরূপ লিটার প্রতি পেট্রোলের দাম কমবে ৯ টাকা ৫০ পয়সা এবং লিটার প্রতি ডিজেলের দাম কমবে ৭ টাকা করে। এক ধাক্কায় এতটা দাম কমায় স্বস্তি মিলবে দেশবাসীর। এদিন একটি ট্যুইট করে রাজ্যগুলির কাছেও শুল্ক কমানোর আবেদন জানিয়েছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন।

পেট্রোপণ্যের শুল্ক কমানোর পাশাপাশি আরও একটি সুখবর দিয়েছে কেন্দ্র। রান্নার গ্যাসের দামের ক্ষেত্রেও মিলবে স্বস্তি। এদিন অর্থমন্ত্রী নির্মলা সীতারমন জানান, উজ্জ্বলা যোজনার আওতায় রান্নার গ্যাসে ভর্তুকির পরিমাণ বাড়ানো হচ্ছে। এবার থেকে সিলিন্ডার প্রতি ২০০ টাকা করে ভর্তুকি পাওয়া যাবে। প্রতি বছরের সর্বোচ্চ ১২ টি সিলিন্ডারে এই পরিমাণ ভর্তুকি মিলবে। এর ফলে উজ্জ্বলা যোজনায় আওতায় থাকা ৯ কোটি গ্রাহক উপকৃত হবেন বলে জানিয়েছেন অর্থমন্ত্রী।

প্রসঙ্গত, গত বছর দীপাবলীর উপহার হিসেবে কেন্দ্রীয় সরকার প্রতি লিটার পেট্রোলে ৫ টাকা ও প্রতি লিটার ডিজেলে ১০ টাকা করে শুল্ক কমায়। ফলে দেশে এক ধাক্কায় অনেকটাই কমে পেট্রোপণ্যের দাম। এরপরে বিজেপি শাসিত রাজ্যের পাশাপাশি বেশ কয়েকটি বিজেপি বিরোধী রাজ্যও পেট্রোপণ্যের শুল্ক কমিয়েছিল। ফলে সব মিলিয়ে পেট্রোল-ডিজেলের দাম অনেকটাই কমে। কিন্তু সেই সময় পশ্চিমবঙ্গের পক্ষ থেকে করের পরিমাণ কমানো হয়নি।

এরপর পাঁচ রাজ্যের বিধানসভা নির্বাচন মেটার পর থেকেই দেশজুড়ে পেট্রোল-ডিজেল থেকে শুরু করে রান্নার গ্যাস ও বাণিজ্যিক গ্যাসের দাম হুহু করে বেড়েছে। দফায় দফায় বেড়েছে জ্বালানির অন্তঃশুল্ক। যার জেরে মাথায় হাত পড়েছে আমজনতার। এই অবস্থায় কেন্দ্রের বিরুদ্ধে বারবার বিক্ষোভ দেখিয়েছে সাধারণ মানুষ। এছাড়াও কেন্দ্রীয় সরকারের ওপর চাপ সৃষ্টি করেছে বিরোধী দলগুলো। বলা বাহুল্য, চাপের মুখে পড়েই অবশেষে শুল্ক কমানোর সিদ্ধান্ত নিল কেন্দ্রীয় সরকার।