শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪

আজ স্বাধীনতা দিবস, এই গর্বের দিনে দেশবাসীকে শুভেচ্ছা জানালেন মোদী-মমতা

আত্রেয়ী সেন

প্রকাশিত: আগস্ট ১৫, ২০২২, ০৯:৩৫ এএম | আপডেট: আগস্ট ১৫, ২০২২, ০৩:৪৩ পিএম

আজ স্বাধীনতা দিবস, এই গর্বের দিনে দেশবাসীকে শুভেচ্ছা জানালেন মোদী-মমতা
আজ স্বাধীনতা দিবস, এই গর্বের দিনে দেশবাসীকে শুভেচ্ছা জানালেন মোদী-মমতা/ প্রতীকী ছবি

বংনিউজ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ আজ স্বাধীনতা দিবস। বহু বীরের আত্মত্যাগ ও বলিদানের মধ্যে দিয়ে দেশ ইংরেজদের অত্যাচার থেকে দেশ মুক্ত হয়েছিল। পরাধীনতার শিকল ভেঙে মুক্তির আস্বাদ পেয়েছিল। আজ দেশের ৭৫ তম স্বাধীনতা দিবসে সকাল সকাল দেশবাসীকে স্বাধীনতা দিবসের শুভেচ্ছা জানালেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এদিন সকালে টুইট করে তিনি লিখেছেন, ‘সকলকে স্বাধীনতা দিবসের শুভেচ্ছা। জয় হিন্দ।’

আজ ভারতবাসীর গর্বের দিন। এই দিনে সকলকে শুভেচ্ছা জানিয়েছেন এ রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ও। এদিন তিনি টুইট করে লেখেন, ‘স্বাধীনতার ৭৫ বছর! আজকের দিনে আমি সেই বীরদের স্মরণ করব, যাঁদের আত্মবলিদানের বিনিময়ে এই দেশে স্বাধীনতা এসেছে। আমরা ভারতীয়রা, তাঁদের সেই ঐতিহ্যকে ধরে রাখব এবং গণতান্ত্রিক মূল্যবোধ ও মৌলিক অধিকারকে সংরক্ষণ করব।’

অন্যান্য বছরের মতো এদিনও লালকেল্লায় জাতীয় পতাকা উত্তোলন করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এরপর জাতির উদ্দেশে ভাষণ দেন। রেড রোডে কুচকাওয়াজে অংশগ্রহণ করবেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এদিন সকালেই দিল্লিতে জাতীয় পতাকা উত্তোলন করেন কেন্দ্রীয় প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং। 

আজ স্বাধীনতা দিবস উপলক্ষে নিশ্চিদ্র নিরাপত্তার ঘেরাটোপে মুড়ে ফেলা হয়েছে দিল্লিকে। পুলিশ এবং আধা সেনা মোতায়েনের পাশাপাশি লালকেল্লা এবং আশেপাশের এলাকায় আকাশপথেও ঞ্জরদারি চালানো হচ্ছে। এছাড়াও হাজারটি বিশেষ ক্ষমতা সম্পন্ন সিসিটিভি ক্যামেরা লাগানো হয়েছে। সোমবার লালকেল্লা এবং তার আশপাশের এলাকায় ঘুড়ি ওড়ানো নিষিদ্ধ করা হয়েছে। 

এই বছরের আলাদা গুরুত্ব আছে। কারণ, এবার ভারতের স্বাধীনতার ৭৫ বছর সেই জন্য দেশব্যাপী ‘আজাদি কা অমৃত মহোৎসব’ পালিত হচ্ছে মহাসাড়ম্বরে। এর সঙ্গে চলছে তেরঙ্গা যাত্রা। এদিকে, গোয়েন্দা সূত্রে খবর, স্বাধীনতা দিবসে নতুন করে রাজধানী দিল্লি এবং লাগোয়া এলাকায় পরিকল্পনা করছে জঙ্গিরা। কাজেই যেকোনো ধরনের সব রকমের প্রস্তুতি নিয়ে রেখেছে পুলিশ।