শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪

জানেন বিশ্বের সবচেয়ে বেশি মহিলা পাইলট কোন দেশে? জানলে গর্বিত হবেন

মৌসুমী মোদক

প্রকাশিত: আগস্ট ৯, ২০২২, ০৯:৫৪ পিএম | আপডেট: আগস্ট ১০, ২০২২, ০৭:০৮ এএম

জানেন বিশ্বের সবচেয়ে বেশি মহিলা পাইলট কোন দেশে? জানলে গর্বিত হবেন
জানেন বিশ্বের সবচেয়ে বেশি মহিলা পাইলট কোন দেশে? জানলে গর্বিত হবেন

বর্তমানে সারা বিশ্বে ভারতীয় নারিশক্তির জয়জয়কার। শিক্ষা থেকে শিল্প, খেলার ময়দান থেকে বানিজ্য জগত বা রাজনীতির আঙিনা, কোনও খানেই পিছিয়ে নেই  ভারতীয় নারীরা। শুধু তাই নয়, পরিবহনের ক্ষেত্রেও আজ এগিয়ে এই দেশের নারীবাহিনী। বাস হোক প্লেন, একা হাতে তা চালানোয় দেশের নারীদের জুড়ি মেলা ভার। আর বর্তমানে সমগ্র বিশ্বকে দিশা দেখাচ্ছে ভারতীয় মহিলা পাইলটরা।

বর্তমানে সমগ্র বিশ্বকে টেক্কা দিচ্ছে ভারতের মহিলা পাইলটের সংখ্যা। ২০১৫ সালে পাওয়া তথ্যের বিচারে, সারা বিশ্বে ১ লক্ষ ৩০ হাজার পাইলটের মধ্যে  মহিলা পাইলটের সংখ্যা মাত্র ৪০০০। অর্থাৎ মাত্র ৩ শতাংশ। তবে ভারতের পরিসংখ্যান কিন্তু আলাদা। ২০১৫ সালের হিসাবে, ভারতে ৫০০০ পাইলটের মধ্যে ৬০০ জনই ছিলেন মহিলা পাইলট। অর্থাৎ দেশের প্রায় ১২ শতাংশই মহিলা পাইলট। বর্তমানে যে সংখ্যা আরও বেড়েছে। 

ইন্টারন্যাশনাল সোসাইটি অফ উইমেন এয়ারলাইন পাইলটস ২০২০-এর তথ্য অনুযায়ী, বিশ্বের অন্যান্য সব দেশগুলির তুলনায় ভারত শীর্ষে রয়েছে। ৯.৯ শতাংশ মহিলা পাইলট নিয়ে ভারতের পর রয়েছে আয়ারল্যান্ড।  তৃতীয় স্থানে  ৯.৮ শতাংশ মহিলা পাইলট নিয়ে দক্ষিণ আফ্রিকা এবং কানাডা ৬.৯ শতাংশ মহিলা পাইলট নিয়ে চতুর্থ স্থানে রয়েছে। অন্যদিকে, মার্কিন যুক্তরাষ্ট্র এবং ইংল্যান্ডের মতো দেশগুলির দিকে তাকালে দেখা যাবে সে দেশের মহিলা ফ্লাইট অফিসারের সংখ্যা যথাক্রমে মাত্র ৫.৪ এবং ৪.৭ শতাংশ। অর্থাৎ দেখা যাচ্ছে মহিলা পাইলটের সংখ্যার দিক দিয়ে ভারত সবাইকে ছাপিয়ে গিয়েছে। মার্কিন যুক্তরাষ্ট্র এবং ইউরোপ সহ বিশ্বের অন্য যে কোনও প্রগতিশীল দেশের তুলনায় ভারতে মহিলা পাইলটের অনুপাত সর্বোচ্চ। 

২০২২ সালের ফেব্রুয়ারিতে কেন্দ্রীয় অসামরিক বিমান পরিবহণমন্ত্রী জ্যোতিরাদিত্য সিন্ধিয়া লোকসভায় বক্তৃতার সময় জানিয়েছিলেন, বিগত ২০-২৫ বছরে বিমান শিল্পে অনেক পরিবর্তন হয়েছে।‍‍ বর্তমানে দেশের মোট পাইলট সংখ্যার মধ্যে ১৫ শতাংশ মহিলা। বিশ্বের অন্য সব দেশে মাত্র ৫ শতাংশ পাইলট মহিলা। ভারত সেখানে ১৫ শতাংশেরও বেশি পাইলট মহিলা। যা নারী ক্ষমতায়নের অন্যতম নিদর্শন বলে জানান সিন্ধিয়া। 

কীভাবে এমনটা সম্ভব হল? দেশের প্রথম মহিলা পাইলট হরপ্রীত সিং যিনি ১৯৮৮ সালে আন্তর্জাতিক বিমান উড়িয়েছেন, তাঁর মতে, সমাজ আগের তুলনায় অনেক বেশি প্রগতিশীল হয়েছে। পরিবারও অনেক বেশি সাপোর্টিভ হয়েছে। বর্তমানে অসামরিক বিমান চলাচল শিল্প ভারতের অর্থনীতির একটি মূল উপাদান হয়ে উঠেছে। মহিলাদের জন্য ব্যয়বহুল বাণিজ্যিক পাইলট প্রশিক্ষণকে আরও সহজলভ্য করার জন্য সরকারের তরফে ৩৩টি ডোমেস্টিক কার্গো টার্মিনাল, পাইলটদের জন্য ১৫টি নতুন ফ্লাইট প্রশিক্ষণ স্কুল তৈরি করা হয়েছে। ফলে মহিলা পাইলটের সংখ্যা অনেক বেশি বেড়েছে। বর্তমানে কেন্দ্রীয় সরকারের লক্ষ্য হচ্ছে, ২০২৫ সালের মধ্যে ২২০টি নতুন বিমানবন্দর তৈরি করা। ফলে মহিলা পাইলটের সংখ্যা আরও বাড়বে বলে আশা।