বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪

ভয়াবহ বন্যায় বিধ্বস্ত আসাম! ভারতীয় সেনার তৎপরতায় উদ্ধার মা সহ ৬ দিনের শিশু, রইল ভিডিও

মৌসুমী মোদক

প্রকাশিত: জুলাই ২, ২০২২, ০৮:৪৭ পিএম | আপডেট: জুলাই ৩, ২০২২, ০২:৪৭ এএম

ভয়াবহ বন্যায় বিধ্বস্ত আসাম! ভারতীয় সেনার তৎপরতায় উদ্ধার মা সহ ৬ দিনের শিশু, রইল ভিডিও
ভয়াবহ বন্যায় বিধ্বস্ত আসাম! ভারতীয় সেনার তৎপরতায় উদ্ধার মা সহ ৬ দিনের শিশু, রইল ভিডিও

ক্রমশ ভয়াবহ হচ্ছে আসামের বন্যা পরিস্থিতি। যত দিন যাচ্ছে ততই খারাপ পরিস্থিতি তৈরি হচ্ছে উত্তর-পূর্বের এই রাজ্যে। বন্যার দাপটে ইতিমধ্যেই তছনছ সেই রাজ্য৷ এখনও পর্যন্ত পাওয়া খবর অনুযায়ী, বন্যার (Flood) কারণে আসামে মৃত্যুর সংখ্যা একশো পেরিয়ে গিয়েছে বলে। রাজ্যের প্রায় সবকটি জেলাতেই এখন বন্যার কবলে।

এসবের মধ্যেই এখন জারি রয়েছে উদ্ধারকাজ। ভারতীয় সেনাবাহিনী, বিমান বাহিনী, ন্যাশনাল ডিজাস্টার রেসপন্স ফোর্স (এনডিআরএফ), স্টেট ডিজাস্টার রেসপন্স ফোর্স (এসডিআরএফ), আধাসামরিক বাহিনী এবং অন্যান্য দলগুলি আসামে উদ্ধার অভিযান চালাচ্ছে। শিলচরে ভারতীয় বিমান বাহিনী আকাশ পথে ত্রাণ বিতরণ করছে। উদ্ধারকাজে সেনাবাহিনী ও জাতীয় বিপর্যয় মোকাবিলা বাহিনী হাত লাগিয়েছে। বন্যা কবলিত সব এলাকায় সেনা ও এনডিআরএফ উদ্ধারকাজ চালাচ্ছে ও ক্ষতিগ্রস্তদের সাহায্য করছে। মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্ব শর্মাও ক্ষতিগ্রস্তদের কাছে পৌঁছেছেন এবং সাহায্য বিতরণ করছেন।

এবার ভারতীয় সেনাবাহিনীর তৎপরতায় শিলচর থেকে উদ্ধার হল মা সহ ৬ দিনের এক শিশু। ইস্টমোজোর একটি প্রতিবেদন অনুসারে,  সদর দপ্তর ২১ সেক্টর আসাম রাইফেলস এবং আইজিএআর (ইস্ট) এর তত্ত্বাবধানে থাকা আসাম রাইফেলসের শ্রীকোনা ব্যাটালিয়ন, সম্প্রতি একটি এসওএস কল পায়। তার মাধ্যমেই জানা যায়, বন্যার কবলে আটকে পড়েছে ছ‍‍`দিনের শিশু সহ এক পরিবার। বন্যায় তলিয়ে গেছে তাদের বাড়ি।

সেই মতো গত ২৬ জুন ক্যাপ্টেন কুণাল এবং তার দল, ইঞ্জিনিয়ার স্পিয়ার কর্পস সহ শিলচরের ওই বাড়িতে গিয়ে মা ও তাঁর শিশুসন্তানকে উদ্ধার করেন। জানা গিয়েছে, মাত্র দিন ছয়েক আগে, গত ২০ জুনই জন্ম হয় শিশুটির। আর তারপরেই ভয়ঙ্কর বন্যা পরিস্থিতির মুখে পড়ে প্রাণ হারাতে বসেছিল সে। তবে ভারতীয় সেনার তৎপরতায় ফের যেন পূনর্জন্ম হল তাঁর।

এদিকে নিজের জীবন এবং কোলের সন্তানকে ফিরে পেয়ে মায়ের চোখ দিয়ে বইছে আনন্দাশ্রু। উদ্ধারকারী সেনাদলকে প্রশংসায় ভরিয়ে দিয়েছেন মহিলা। তাঁর কথায়, "কমান্ড্যান্ট কুণাল স্যার এবং পুরো দলকে ধন্যবাদ। ওঁরা আমাদের অনেক সাহায্য করেছে। স্যার এবং তাঁর দল আমাদের বন্যা থেকে বাঁচতে সাহায্য করেছিল। ওঁদের অনেক ধন্যবাদ। ওঁরা না এলে আমরা খুবই সমস্যায় পড়তাম। তাই পুরো ব্যাটালিয়নকে ধন্যবাদ জানাই। ওঁদের জন্য ঈশ্বরের কাছে আশীর্বাদ প্রার্থনা করি।"