মঙ্গলবার, ২৩ এপ্রিল, ২০২৪

অধিকাংশ ক্ষেত্রে রাতেই বিদেশ যাত্রা করেন প্রধানমন্ত্রী! এর নেপথ্যে কী কারণ জানেন?

চৈত্রী আদক

প্রকাশিত: মে ২১, ২০২২, ১১:১৯ এএম | আপডেট: মে ২১, ২০২২, ০৫:১৯ পিএম

অধিকাংশ ক্ষেত্রে রাতেই বিদেশ যাত্রা করেন প্রধানমন্ত্রী! এর নেপথ্যে কী কারণ জানেন?
অধিকাংশ ক্ষেত্রে রাতেই বিদেশ যাত্রা করেন প্রধানমন্ত্রী! এর নেপথ্যে কী কারণ জানেন?

বংনিউজ২৪×৭ ডিজিটাল ডেস্কঃ চলতি মাসের একেবারে প্রথম দিকেই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী শুরু করেন তাঁর বিদেশ সফর। বিগত বেশ কয়েকদিন ধরে সফরের সময়সূচির দিকে চোখ রাখলেই বুঝতে পারবেন এই মাসে সব মিলিয়ে একগুচ্ছ কর্মসূচি রয়েছে তাঁর। মে মাসের একেবারে শুরুতেই ৩ দিনের সফরে তিনি জার্মানি, ডেনমার্ক ও ফ্রান্সে যান। এরপর বুদ্ধ জয়ন্তী উপলক্ষে ছিল তাঁর নেপাল সফর। আগামী সপ্তাহে কয়েকটি গুরুত্বপূর্ণ কাজ নিয়ে তিনি যাবেন জাপানে। সব মিলিয়ে প্রবল ব্যস্ত মোদীজি।

কিন্তু এসব কিছুর মাঝে একটা জিনিস খেয়াল করেছেন কি? বেশিরভাগ সময়ে তিনি রাতের দিকেই যাত্রা করেন। কেন জানেন? একেই একগুচ্ছ কর্মসূচির চাপ, তার মধ্যে সারাদিন একাধিক বৈঠক করে যাত্রার জন্য আলাদা সময় বের করা সম্ভব হয় না। তাই সময় বাঁচাতে রাতেই ভ্রমণ করেন তিনি। আগামী ২৩ মে টোকিওতে পা রাখবেন প্রধানমন্ত্রী। বাঁধাধরা প্যাটার্ন মেনেই তিনি যাত্রা শুরু করবেন আগের দিন রাতে অর্থাৎ ২২ মে রাতে।

প্রধানমন্ত্রীর জাপান সফরের কী উদ্দেশ্য? জানা যাচ্ছে, সেখানকার শীর্ষস্থানীয় আধিকারিকদের সঙ্গে বৈঠক করবেন তিনি। জাপানে বসবাসকারী ভারতীয়দের উদ্দেশ্যে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী। পরের দিন আবার কোয়াড বৈঠকে যোগদান করার কথা। সেদিনই রয়েছে দ্বিপাক্ষিক বৈঠকও। সেদিন রাতেই অর্থাৎ ২৪ মে রাতেই দেশে ফিরে আসবেন তিনি।

প্রসঙ্গত চলতি মাসে প্রধানমন্ত্রী ইতিমধ্যেই পাঁচটি দেশ ভ্রমণ করেছেন। তাঁর ভ্রমণের সময়সূচি লক্ষ্য করলে দেখা যাবে, চার রাত তিনি বিমানেই কাটিয়েছেন। মাসের প্রথমে তিনদিনের সফরে মাত্র এক রাত তিনি ডেনমার্ক ও জার্মানিতে কাটিয়েছেন। কারণ ভ্রমণ করে সময় নষ্ট করা প্রধানমন্ত্রীর একেবারেই না পসন্দ।