শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪

অমানবিক দৃশ্য! মেলেনি শববাহী গাড়ি, মায়ের মরদেহ বাইকে বেঁধে গ্রামের পথে রওনা ছেলের

মৌসুমী মোদক

প্রকাশিত: আগস্ট ১, ২০২২, ০৭:৩২ পিএম | আপডেট: আগস্ট ২, ২০২২, ০১:৫৫ এএম

অমানবিক দৃশ্য! মেলেনি শববাহী গাড়ি, মায়ের মরদেহ বাইকে বেঁধে গ্রামের পথে রওনা ছেলের
অমানবিক দৃশ্য! মেলেনি শববাহী গাড়ি, মায়ের মরদেহ বাইকে বেঁধে গ্রামের পথে রওনা ছেলের / প্রতীকী ছবি

ফের একবার খবরের শিরোনামে মধ্যপ্রদেশ। প্রকাশ্যে এল সে দেশের স্বাস্থ্য ব্যবস্থার গাফিলতির চিত্র। শববাহী গাড়ি বা অ্যাম্বুলেন্সের না থাকায় বাইকে মায়ের মরদেহ বেঁধে বাড়ি ফিরতে হল এক যুবক। এভাবেই মৃত মা‍‍`কে বাইকের পিছনে বসিয়ে প্রায় ৮০ কিলোমিটার পথ পাড়ি দেন তিনি। আর এমন অমানবিক দৃশ্য সামনে আসা মাত্রই নিন্দায় সরব নেট মাধ্যম।

জানা গিয়েছে, মধ্যপ্রদেশের শাহদুল জেলার শাহদুল মেডিক্যাল কলেজ এবং হাসপাতালে (Shahdul Medical College and Hospital) ঘটে এমন হৃদয়বিদারক ঘটনা। সেখানে অনুপপুরের গোদরাউ গ্রামের বাসিন্দা জয়মন্ত্রী যাদবের চিকিৎসা করাতে আসেন ছেলে। মায়ের বুকে ব্যথা হওয়ায় প্রথমে তাঁকে জেলা হাসপাতালে ভর্তি করা হলেও অবস্থার অবনতি হওয়াতে তাঁকে শাহদুল মেডিক্যাল কলেজ এবং হাসপাতালে নিয়ে আসা হয়। কিন্তু সেখানেই তাঁর মৃত্যু হয়।

এরপরই মৃতার ছেলে সুন্দরের যাদবের অভিযোগ, সরকারি হাসপাতালের গাফিলতিতে মৃত্যু হয়েছে তাঁর মায়ের। মৃতার ছেলে অভিযোগ জানান, হাসপাতালের নার্সরা তাঁর মায়ের ঠিক মতো দেখাশোনা করেননি। তার ফলেই মৃত্যু হয় তাঁর। শুধু তাই নয়, মৃত্যুর পর কোনও শববাহী গাড়ি বা অ্যাম্বুলেন্সের ব্যবস্থাও করা হয়নি৷ চাইলেও তা পাওয়া যায়নি বলে অভিযোগ সুন্দর যাদবের।

এরপর মায়ের মরদেহ বাড়িতে নিয়ে যাওয়ার জন্য বিকল্প খোঁজেন ওই যুবক। হাসপাতালের আশেপাশে যে প্রাইভেট গাড়িগুলি ছিল তারা ৫ হাজার টাকা চেয়ে বসে। যা দেওয়ার ক্ষমতা ছিল না মৃতার ছেলের। এই পরিস্থিতিতে বাধ্য হয়ে অন্য উপায় বেছে নেন তিনি৷ ১০০ টাকা দিয়ে একটি কাঠের পাটাতন কিনে তাতে মায়ের দেহ বেঁধে সেই পাটাতনটিকে বাইকের সঙ্গে বাঁধেন ছেলে। এরপর বাইক চালিয়ে ৮০ কিলোমিটার দূরের গ্রামের বাড়ির উদ্দেশে রওনা দেন। এইভাবে বাইকে বেঁধে মৃতদেহ নিয়ে যাওয়ার ভিডিওটি ইতিমধ্যেই ভাইরাল সোশ্যাল মিডিয়ায়। 

এই দৃশ্য প্রকাশ্যে আসা মাত্রই গর্জে উঠেছেন নেটজনতা। গতকালই মধ্যপ্রদেশে একটি সিরিঞ্জ দিয়ে ৩০ জনকে ভ্যাকসিন দেওয়ার হয়েছে অভিযোগ উঠেছিল। যা নিয়ে পরে তুমুল চাঞ্চল্য ছড়িয়ে পড়ে। এবার ফের এক হৃদয়বিদারক ঘটনার সাক্ষী হল ওই রাজ্য। পর পর এমন দুই ঘটনায় প্রশ্নের মুখে সে রাজ্যের স্বাস্থ্য পরিষেবা।