বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪

দৃষ্টিহীনদের সুবিধার্থে ‘অ্যানি’! সকলের মন কাড়ল এই খুদে, প্রশংসায় পঞ্চমুখ প্রধানমন্ত্রীও

চৈত্রী আদক

প্রকাশিত: জুলাই ৬, ২০২২, ০৭:৫৫ পিএম | আপডেট: জুলাই ৭, ২০২২, ০১:৫৫ এএম

দৃষ্টিহীনদের সুবিধার্থে ‘অ্যানি’! সকলের মন কাড়ল এই খুদে, প্রশংসায় পঞ্চমুখ প্রধানমন্ত্রীও
দৃষ্টিহীনদের সুবিধার্থে ‘অ্যানি’! সকলের মন কাড়ল এই খুদে, প্রশংসায় পঞ্চমুখ প্রধানমন্ত্রীও

বংনিউজ২৪×৭ ডিজিটাল ডেস্কঃ কয়েক মাস আগের কথা। ব্রেইল সেলফ লার্নিং ডিভাইস সৃষ্টি করে সংবাদ শিরোনামে উঠে এসেছিল ১১ বছরের কিশোর প্রথমেশ সিনহা। এবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে সাক্ষাৎ হল খুদের। এত কম বয়সে ব্রেইল সেলফ লার্নিং ডিভাইস ‘অ্যানি’ তৈরি করে গোটা দেশে হইচই ফেলে দিয়েছিল প্রথমেশ। তাঁর এই অনবদ্য সৃষ্টির প্রশংসায় পঞ্চমুখ খোদ প্রধানমন্ত্রী। সম্প্রতি ডিজিটাল ইন্ডিয়া সপ্তাহ ২০২২-এর সৌজন্যেই দুজনের সাক্ষাৎ হয়েছে। সেখানে নিজেকে টিঙ্কারবেল ল্যাবস-এর ব্র্যান্ড অ্যাম্বাসেডর হিসেবে পরিচয় দিয়েছে প্রথমেশ। গুজরাটের গান্ধীনগরে আয়োজিত ওই ইভেন্টে বক্তব্য পেশ করতে উপস্থিত ছিলেন মোদীজি। সেখানেই প্রথমেশের ভূয়সী প্রশংসা করেন তিনি।

কয়েক মাস আগে এই ব্রেইল সেলফ লার্নিং ডিভাইস তৈরি করে তাক লাগিয়েছিল ১১ বছরের প্রথমেশ। তার সৃষ্ট ডিভাইসের নাম ‘অ্যানি’। এই ব্রেইল ডিভাইসটি দৃষ্টিশক্তিহীন মানুষদের কথা ভেবে তৈরি করা হয়। নয়া উদ্যোগপতিদের নিয়ে অনুষ্ঠিত জনপ্রিয় শো ‘শার্ক ট্যাঙ্ক’। আর সেই শার্ক ট্যাঙ্কেই প্রথমেশের তৈরি এই ডিভাইসটি প্রথম প্রকাশ্যে আসে। নির্মাতারা দাবি করেন, যারা দৃষ্টিহীন তাদের জন্য এই ডিভাইসটি অত্যন্ত কার্যকর।

সোমবার গান্ধীনগরেই প্রধানমন্ত্রী এবং প্রথমেশের প্রথম সাক্ষাৎ হয়। টিঙ্কারবেল ল্যাবসের ইনস্টাগ্রাম হ্যান্ডেল থেকে শেয়ার করা হয় তাঁদের সাক্ষাতের ভিডিও। ভিডিওতে মোদীজি এবং প্রথমেশকে বেশ কিছুক্ষণ কথা বলতে দেখা যায়। এরপর নিজের তৈরি করা ‘অ্যানি’ ডিভাইসটি কীভাবে কাজ করে সেটি প্রধানমন্ত্রীকে বুঝিয়ে বলে প্রথমেশ। ওই অনুষ্ঠানেই বক্তব্য রাখেন প্রধানমন্ত্রী। প্রথমেশের প্রশংসা করে তিনি বলেন, “প্রথমেশের মতো আত্মবিশ্বাসী মানুষদের সঙ্গে সাক্ষাৎ হলে ভালো লাগে। এর ফলে দেশ যে প্রগতির দিকে এগোচ্ছে এবং দেশের সামনে উজ্জ্বল ভবিষ্যৎ রয়েছে, আমার এই বিশ্বাস আরও দৃঢ় হয়।”

এদিন ভিডিওটি শেয়ার করে টিঙ্কারবেল লেখে, “আমরা শিক্ষা প্রসারের উদ্দেশ্যেই অ্যানি তৈরি করেছি। কোনও প্রতিবন্ধকতাই শিশুদের শিক্ষার থেকে দূরে রাখতে পারে না। আমাদের ক্ষুদে তারকা প্রথমেশের মতো অ্যানি আরও অনেক দৃষ্টিহীন সম্ভাবনাময় শিশুকে সাহায্য করেছে। আজ আমাদের ব্র্যান্ড অ্যাম্বাসেডর প্রথমেশ সিনহা অ্যানির বিভিন্ন বিষয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে বুঝিয়ে দিল।”

প্রসঙ্গত, শার্ক ট্যাঙ্ক থেকে পরিচিতি লাভ করার পরই তার পাশে এসে দাঁড়ায় ব্যবসায়ী আমন গুপ্তার সংস্থা। এমনকি তারা প্রথমেশের তৈরি করা অ্যানিতে বিনিয়োগের সিদ্ধান্ত নেন। একটি সাক্ষাৎকারে প্রথমেশ বলেছেন, শার্ক ট্যাঙ্কে অংশগ্রহণকারী অন্যান্য ব্যবসায়ীদের মধ্যে আমনই তার কাছে সব থেকে প্রিয়।