বৃহস্পতিবার, ১৮ এপ্রিল, ২০২৪

৭৫ বছরে প্রথম, স্বাধীনতা দিবস উপলক্ষে এই রাজ্যে থাকছে না কোনও ছুটি! কিন্তু কেন?

চৈত্রী আদক

প্রকাশিত: জুলাই ১৬, ২০২২, ০৪:১২ পিএম | আপডেট: জুলাই ১৬, ২০২২, ১০:১২ পিএম

৭৫ বছরে প্রথম, স্বাধীনতা দিবস উপলক্ষে এই রাজ্যে থাকছে না কোনও ছুটি! কিন্তু কেন?
৭৫ বছরে প্রথম, স্বাধীনতা দিবস উপলক্ষে এই রাজ্যে থাকছে না কোনও ছুটি! কিন্তু কেন?

বংনিউজ২৪×৭ ডিজিটাল ডেস্কঃ ১৫ আগস্ট স্বাধীনতা দিবস। আর এই স্বাধীনতা দিবস উপলক্ষে সাধারণত দেশজুড়ে বন্ধ থাকে স্কুল, কলেজ, সরকারি ও বেসরকারি অফিস-কাছারি। তবে এই বছর একেবারে ভিন্ন ছবি দেখা যাবে উত্তরপ্রদেশে। একটি নির্দেশিকা জারি করে যোগী সরকার জানিয়ে দিয়েছে, চলতি বছর স্বাধীনতা দিবসে থাকবে না কোনও ছুটি। খোলা থাকবে স্কুল-কলেজ, শিক্ষাপ্রতিষ্ঠান। বন্ধ থাকবে না সরকারি এবং বেসরকারি অফিসের দরজাও। কিন্তু হঠাৎ এহেন সিদ্ধান্ত কেন নিল উত্তরপ্রদেশ সরকার?

স্বাধীনতার ৭৫ তম বর্ষপূর্তি উপলক্ষে দেশজুড়ে পালিত হচ্ছে ‘আজাদি কা অমৃত মহোৎসব’। এদিন যোগী আদিত্যনাথ জানিয়েছেন, এই উপলক্ষে রাজ্যের প্রতিটি জেলায় বিশেষভাবে উদযাপিত হবে স্বাধীনতা দিবস। কিন্তু স্কুল-কলেজ অথবা অফিসে কেবলমাত্র জাতীয় পতাকা উত্তোলন এবং অনুষ্ঠানের মাধ্যমে স্বাধীনতা দিবস উদযাপন করলেই হবে না। এদিন প্রত্যেককে নিজের প্রতিষ্ঠানে হাজিরা দিতে হবে। স্বাধীনতা দিবস উদযাপনে ১০০ শতাংশ উপস্থিতি বাধ্যতামূলক।

গোটা কর্মসূচি প্রসঙ্গে উত্তরপ্রদেশের মুখ্য সচিব ডি এস মিশ্র জানিয়েছেন, এই বছর স্বাধীনতা দিবস উপলক্ষে রাজ্যের প্রতিটি জেলায় আয়োজিত হবে বিশেষ সাফাই অভিযান। প্রতিবছর মূলত দীপাবলীর সময় এই সাফাই অভিযানের আয়োজন করা হয়। এবার এই অভিযানকেই জাতীয় কর্মসূচিতে রূপান্তরিত করার পরিকল্পনা গ্রহণ করা হয়েছে বলে জানিয়েছেন তিনি।

এছাড়াও তিনি বলেছেন, যে সমস্ত এলাকার সঙ্গে স্বাধীনতা সংগ্রামীদের নিবিড় যোগ রয়েছে, সেই সমস্ত এলাকায় বিশেষ অনুষ্ঠানের আয়োজন করা হবে। টানা এক সপ্তাহ এই উপলক্ষে নানা কর্মসূচি থাকবে। স্বাধীনতা দিবস মানেই কেবলমাত্র সরকারি অনুষ্ঠান নয়। এই অনুষ্ঠানে সাধারণ মানুষের অংশগ্রহণ একান্তই বাঞ্ছনীয়।

এর পাশাপাশি মুখ্য সচিবের তরফ থেকে জানা গিয়েছে, এই অনুষ্ঠানে স্বেচ্ছাসেবী সংগঠন থেকে শুরু করে এনসিসি, এনএসও-র ক্যাডেটের অংশগ্রহণও বাধ্যতামূলক। স্বাধীনতা দিবসের অনুষ্ঠানে রাজ্যের সমস্ত মানুষ যাতে স্বতঃস্ফূর্তভাবে অংশগ্রহণ করেন তার জন্যই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে উত্তরপ্রদেশ সরকারের তরফ থেকে। স্বাধীনতা লাভের পর ৭৫ বছরে এই প্রথম স্বাধীনতা দিবসের দিন স্কুল-কলেজ এবং সরকারি-বেসরকারি অফিস কাছারি খুলে রাখার সিদ্ধান্ত নিল যোগী প্রশাসন।