শুক্রবার, ০৯ ডিসেম্বর, ২০২২

‘ভুল খাবার আপনাকে ভুল পথে চালিত করবে!‍‍’ খাবারেও নজর RSS-এর, ঠিক কী বলেছেন মোহন ভাগবত?

আত্রেয়ী সেন

প্রকাশিত: সেপ্টেম্বর ৩০, ২০২২, ০৪:৩৭ পিএম | আপডেট: সেপ্টেম্বর ৩০, ২০২২, ০৫:০১ পিএম

‘ভুল খাবার আপনাকে ভুল পথে চালিত করবে!‍‍’ খাবারেও নজর RSS-এর, ঠিক কী বলেছেন মোহন ভাগবত?
‘ভুল খাবার আপনাকে ভুল পথে চালিত করবে!‍‍’ খাবারেও নজর RSS-এর, ঠিক কী বলেছেন মোহন ভাগবত?

বংনিউজ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ এবার মানুষের খাবারেও নজর দিল আরএসএস! পোশাক পরা থেকে ধর্ষণ নিয়ে বিজেপির নেতাদের বিভিন্ন সময়ে নানা বিতর্কিত মন্তব্য আগেই খবরের শিরোনামে উঠে এসেছে। এবার কোন কোন ‘খাবার’ খাওয়া ভাল, আর কোনটা খারাপ? কোন খাবার আমাদের ভুল পথে চালিত করে আর কোনটা সঠিক, তা বললেন আরএসএস প্রধান মোহন ভাগবত।

মোহন ভাগবত বলেন, ‘আপনি যদি ভুল খাবার খান, তাহলে সেটা আপনাকে ভুল পথে চালিত করবে।’ সংঘ প্রধানের এই মন্তব্যের পর এখন প্রশ্ন উঠছে, ‘ভুল খাবার’ বলতে তিনি ঠিক কী বলতে চেয়েছেন? আরএসএস প্রধান মোহন ভাগবতের কথায়, আমিষ খাবারই হল ‘ভুল খাবার’। কিন্তু কেন? উত্তর দিয়েছেন তিনি, মোহন ভাগবতের কথায়, ‘আমিষ খাবারে হিংসা জড়িয়ে রয়েছে!

নাগপুরে ভারত বিকাশ মঞ্চ আয়োজিত এক অনুষ্ঠানে বক্তব্য রাখতে গিয়েই ব্যক্তিত্বের সার্বিক উন্নতি নিয়ে কথা বলতে গিয়েই আমিষ এবং নিরামিষ খাবারের মধ্যে তুলনা টেনে আনেন মোহন ভাগবত। তিনি বলেন, ‘কারোরই তামাসিক খাবার খাওয়া উচিত নয়। কারোরই এধরনের খাবার খাওয়া উচিত নয়, যাতে হিংসা জড়িয়ে। কারণ যদি তুমি ভুল খাবার খাও, তবে সেটা তোমায় ভুল পথে নিয়ে যাবে।’ উল্লেখ্য, ‘তামাসিক’ খাবারের অর্থ আমিষ খাবার।

এখানেই শেষ নয়, এমনকি নিজের বক্তব্যের সমর্থনে মোহন ভাগবত পাশ্চাত্য ও ভারতের আমিষাশীদের মধ্যেও তুলনা টানেন। তিনি বলেন, ‍‍‘বিশ্বে অন্যান্য জায়গার মতো ভারতেও এমন অনেক মানুষ আছেন, যাঁরা মাংস খান। তবে আমাদের দেশে যাঁরা আমিষাশী, তাঁরা কিছু নিয়ম মেনে চলেন। যেমন এখানে যাঁরা আমিষাশী, তাঁরা গোটা শ্রাবণ মাসে আমিষ খান না। পাশাপাশি, সপ্তাহের মধ্যে সোমবার, মঙ্গলবার, বৃহস্পতিবার ও শনিবারও তাঁরা আমিষ খাওয়া থেকে বিরত থাকেন। এই নিয়মগুলো তাঁরা নিজেরাই বানিয়ে নিয়েছেন।‍‍’

প্রসঙ্গত উল্লেখ্য, দেশে এই মুহূর্তে নবরাত্রি পালিত হচ্ছে, আর বাংলায় পালিত হচ্ছে শারদোৎসব। এই আবহে মোহন ভাগবতের এই মন্তব্য তাৎপর্যপূর্ণ বলেই মনে করছে ওয়াকিবহল মহল।