বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪

হিমাচলপ্রদেশে মেঘভাঙা বৃষ্টি! ভেসে গেল গোটা গ্রাম, জাতীয় সড়কে নামল ধস, মৃত অন্তত ১

মৌসুমী মোদক

প্রকাশিত: আগস্ট ৮, ২০২২, ১০:০০ পিএম | আপডেট: আগস্ট ৯, ২০২২, ০৫:৫৯ এএম

হিমাচলপ্রদেশে মেঘভাঙা বৃষ্টি! ভেসে গেল গোটা গ্রাম, জাতীয় সড়কে নামল ধস, মৃত অন্তত ১
হিমাচলপ্রদেশে মেঘভাঙা বৃষ্টি! ভেসে গেল গোটা গ্রাম, জাতীয় সড়কে নামল ধস, মৃত অন্তত ১

মাস খানেক আগেই মেঘভাঙা বৃষ্টিতে (Cloudburst) ভেসে গিয়েছিল অমরনাথের একাধিক এলাকা। এবার ফের মেঘভাঙ্গা বৃষ্টিতে প্লাবিত হল হিমাচলপ্রদেশের দুটি গ্রাম। হিমাচলের চাম্বায় ভেসে গেল ভাদোগা ও কানধাওরা গ্রাম। একেবারে চোখের নিমেষে তছনছ হয়ে গেল বাড়ি-ঘর-রাস্তা।

জানা গিয়েছে, মেঘ ভাঙ্গা বৃষ্টিতে ভাদোগা গ্রামের বিজয় কুমার নামের ১৫ বছর বয়স্ক এক কিশোরের মৃত্যু ঘটেছে। এছাড়াও আহত হয়েছেন আরও দু‍‍`জন। এছাড়াও ধ্বংসস্তূপে আটকে রয়েছেন বেশ কয়েকজন গ্রামবাসী।

অন্যদিকে, কানধাওরা গ্রামে মেঘ ভাঙ্গা বৃষ্টির পরে হড়পা বানে ভেসে গিয়েছে একটি ব্রিজ। বহু চাষের জমি নষ্ট হয়েছে। ধ্বংস হয়ে গিয়েছে বহু বাড়ি-ঘরও৷ প্রাকৃতিক দুর্যোগের জেরে বিপর্যস্ত যান চলাচলও। ভারী বৃষ্টিতে বেশ কয়েকটি সড়ক ও সেতু বন্ধ হয়ে গিয়েছে। জাতীয় সড়কে নেমেছে ধস। সংবাদ সংস্থার সূত্রে খব, মেঘ ভাঙা বৃষ্টির জেরে কিন্নরের জাতীয় সড়ক-৫-এ ভূমি ধস নামে। ফলে অবরুদ্ধ হয়ে পড়ে জাতীয় সড়ক।

জানা গিয়েছে, প্রশাসনের তরফে ইতিমধ্যেই শুরু হয়েছে উদ্ধারের কাজ। হিমাচল প্রদেশের এমারজেন্সি অপারেশন সেন্টারের তরফে বাসিন্দাদের উদ্ধার করে নিরাপদ আশ্রয়ে সরানো হয়েছে বলে খবর। তবে খারাপ আবহাওয়া এবং ব্রিজ ভেঙে যাওয়ার কারণে উদ্ধারের কাজে বাধার সৃষ্টি হচ্ছে। এখনও পর্যন্ত একজনের মৃত্যু হয়েছে বলে খবর হলেও মৃত ও আহতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা।

প্রসঙ্গত, গত জুলাই মাসেই মেঘ ভাঙ্গা বৃষ্টির ঘটনা ঘটেছিল হিমাচলে। গত ২৮ জুলাই হিমাচল প্রদেশে মেঘভাঙা বৃষ্টিতে কুলু জেলায় ১০টি বাড়ির ক্ষতি হয়েছিল। মেঘভাঙা বৃষ্টি আর হরপা বানে ক্ষতিগ্রস্ত হয় পার্বতী ভ্যালিও। চারজন পর্যটক নিখোঁজ হয়ে যান, নয় জন জওয়ানের মৃত্যু ঘটে। ইতিমধ্যে ভারী বৃষ্টির জেরে দুর্গম এলাকায় যাতে বড় বিপর্যয় না ঘটে তার জন্য় প্রশাসনের তরফে হাই অ্যালার্ট জারি করা হয়েছে। বিপর্যয় মোকাবিলা বাহিনীকেও প্রস্তুত রাখা হয়েছে । তবে খারাপ আবহাওয়ার কারণে ত্রাণ বা উদ্ধারকার্য বাধাপ্রাপ্ত হচ্ছে।