শনিবার, ২০ এপ্রিল, ২০২৪

মঙ্গলবারই কি চূড়ান্ত হবে রাষ্ট্রপতি পদপ্রার্থীর নাম? বৈঠকে থাকছেন না মমতা বন্দ্যোপাধ্যায়

আত্রেয়ী সেন

প্রকাশিত: জুন ১৯, ২০২২, ১০:২২ এএম | আপডেট: জুন ১৯, ২০২২, ০৪:২৮ পিএম

মঙ্গলবারই কি চূড়ান্ত হবে রাষ্ট্রপতি পদপ্রার্থীর নাম? বৈঠকে থাকছেন না মমতা বন্দ্যোপাধ্যায়
মঙ্গলবারই কি চূড়ান্ত হবে রাষ্ট্রপতি পদপ্রার্থীর নাম? বৈঠকে থাকছেন না মমতা বন্দ্যোপাধ্যায়

বংনিউজ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ আবারও বৈঠক। রাষ্ট্রপতি নির্বাচন নিয়ে শুরু হয়ে গিয়েছে প্রস্তুতি। কেন্দ্র এবং বিরোধী দলগুলি রাষ্ট্রপতি নির্বাচনের জন্য প্রার্থী বাছাই করতে শুরু করে দিয়েছে। তবে, এখনও পর্যন্ত বিরোধীরা কোনও প্রার্থীই খুঁজে পাচ্ছেন না। যাঁদের প্রার্থী হিসেবে পছন্দ করা হয়েছিল, তারাও এক এক করে সরে দাঁড়াচ্ছেন। আগেই শরদ পাওয়ার না করে দিয়েছেন। আবার অন্য দুই প্রার্থীর মধ্যে গোপালকৃষ্ণ গান্ধী এবং ফারুক আবদুল্লার নাম প্রস্তাব করা হলেও, ফারুক আবদুল্লা ইতিমধ্যেই বিবৃতি দিয়ে মমতা বন্দ্যোপাধ্যায়-কে ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানিয়েছেন। তবে, তিনি রাষ্ট্রপতি নির্বাচনে প্রার্থী হতে চান না বলেই জানিয়েছেন। 

এই পরিস্থিতিতে ফের ২১ জুন, মঙ্গলবার রাস্ত্রপতি প্রার্থী নিয়ে বিরোধী শিবিরের বৈঠক অনুষ্ঠিত হতে চলেছে। সূত্রের খবর, এই বৈঠকেই কে হবেন রাষ্ট্রপতি নির্বাচনে বিরোধী শিবিরের প্রার্থী তা চূড়ান্ত হতে পারে। তবে, এও জানা গিয়েছে যে, এবারের বৈঠকে থাকছেন না মমতা বন্দ্যোপাধ্যায়। মঙ্গলবারের এই বৈঠক এনসিপি প্রধান শরদ পাওয়ারের নেতৃত্বে ডাকা হয়েছে। প্রথম বৈঠকে পৌরোহিত্য করেছিলেন তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়। আর এবার বিরোধীদের এক মঞ্চে আনার কাজ করলেন শরদ পাওয়ার। এই বৈঠক নিয়ে একটি চিঠিও লিখেছেন বলেও খবর। যদিও সেই চিঠিতে আগের বৈঠকের কোনও উল্লেখ করা নেই। যা ভালো লাগেনি মমতা বন্দ্যোপাধ্যায়ের। এমনটাই সূত্রের খবর। 

সূত্রের খবর, পাওয়ারের চিঠির বয়ান তৃণমূলের শীর্ষ নেতৃত্বকে আঘাত করেছে। আগের বৈঠকে ১৭ টি অ-বিজেপি রাজনৈতিক দল উপস্থিত ছিল। সেই বৈঠকে নাম চূড়ান্ত না হলেও, বিরোধী দলগুলি সর্বসম্মত প্রার্থী দেবে বলেই সিদ্ধান্ত গৃহীত হয়। পাওয়ারের চার বাক্যের চিঠিতে এসবের কোনও উল্লেখ নেই। মঙ্গলবারের বৈঠকে মমতা বন্দ্যোপাধ্যায় যোগ না দিলেও, তৃণমূলের পক্ষ থেকে কে বা কারা থাকবেন, তা এখনও নিশ্চিত হয়। এ বিষয়ে দলীয় নেতৃত্ব সঠিক সময়ে সিদ্ধান্ত নেবেন বলে তৃণমূল সূত্রের বক্তব্য। পাশাপাশি তৃণমূলের বক্তব্য, বিরোধী শিবিরের সর্বসম্মত প্রার্থীকে সমর্থন করবে তৃণমূল। অন্যদিকে, মঙ্গলবারের বৈঠকে কংগ্রেসের পক্ষ থেকে যোগ দেবেন মল্লিকার্জুন খাড়গে। 

কংগ্রেস সূত্রে বক্তব্য, তাঁরা কোনও নাম প্রস্তাব করবেন না। দলের পক্ষ থেকে আগেই জানানো হয়েছে, রাষ্ট্রপতি নির্বাচনে কংগ্রেসের ভাবনায় কোনও নাম নেই। আবার শিবসেনা রাষ্ট্রপতি পদপ্রার্থী হিসেবে গোপালকৃষ্ণ গান্ধী বা ফারুক আবদুল্লার নাম নিয়ে সন্তুষ্ট নয়। ফারুক যদিও এই পদে প্রার্থী হতে রাজি নন বলেই জানিয়েছেন। তিনি জানিয়েছেন যে, জম্মু-কাশ্মীর এখন যে অনিশ্চিত সময়ের মধ্যে দিয়ে যাচ্ছে, তাতে সেখানে তাঁর প্রয়োজন অনেক বেশি। এদিকে সূত্রের খবর, গোপালকৃষ্ণ গান্ধীও এখনও প্রার্থী হওয়ার ব্যাপারে সম্মতি দেননি।

এই পরিস্থিতিতে, স্বাভাবিকভাবেই প্রশ্ন উঠছে, কে হবেন বিরোধী শিবির থেকে রাষ্ট্রপতি পদপ্রার্থী? তবে, কংগ্রেস এবং অধিকাংশ বিরোধী দল একটি বিষয় স্পষ্ট করে দিয়েছে যে, বিজেপি রাষ্ট্রপতি পদের জন্য যাকেই বাছাই করুক না কেন, তাঁকে সমর্থন করার কোনও প্রশ্নই ওঠে না। এখন এটাই দেখার যে, মঙ্গলবারের বৈঠকে কাকে বেছে নেন বিরোধীরা।