শনিবার, ২০ এপ্রিল, ২০২৪

বিরোধীদের লাগাতার বিক্ষোভের জের! আজই মুলতুবির সম্ভবনা সংসদের বাদল অধিবেশনের

আত্রেয়ী সেন

প্রকাশিত: আগস্ট ৮, ২০২২, ১১:০৫ এএম | আপডেট: আগস্ট ৮, ২০২২, ০৫:১৫ পিএম

বিরোধীদের লাগাতার বিক্ষোভের জের! আজই মুলতুবির সম্ভবনা সংসদের বাদল অধিবেশনের
বিরোধীদের লাগাতার বিক্ষোভের জের! আজই মুলতুবির সম্ভবনা সংসদের বাদল অধিবেশনের

বংনিউজ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ সংসদের বাদল অধিবেশনের শুরুতেই বিরোধীদের কাছে অনুরোধ জানানো হয়েছিল যে, শান্তিপূর্ণভাবে আলোচনা করার। কিন্তু তারপরেও প্রতিদিনই বিরোধীদের বিক্ষোভে উত্তাল হয়েছে সংসদের বাদল অধিবেশন। ক্রমাগত এই বিক্ষোভের জেরেই সময়ের আগেই ইতি পড়ার সম্ভবনা রয়েছে সংসদের বাদল অধিবেশনের।  

আগামী ১২ আগস্ট পর্যন্ত বাদল অধিবেশন হওয়ার কথা থাকলেও, সূত্রের খবর আজ অথবা আগামী ১০ আগস্ট অর্থাৎ বুধবারই বাদল অধিবেশন শেষ করে দেওয়া হতে পারে। ইতিমধ্যেই কেন্দ্রের পক্ষ থেকে বিরোধী দলগুলিকে বার্তা পাঠানো হয়েছে। 

বাদল অধিবেশন শেষ হতে আর মাত্র ৪ দিন বাকি। এর মধ্যে আবার মঙ্গলবার এবং বৃহস্পতিবার মহরম এবং রাখি পড়ায় ছুটি রয়েছে। জানা গিয়েছে, কেন্দ্রের পক্ষ থেকে বিরোধী দলগুলিকে সঙ্গে যোগাযোগ করে অধিবেশন ৮ বা ১০ আগস্ট শেষ করে দেওয়ার ইচ্ছা প্রকাশ করা হয়েছে। এবারের অধিবেশনে যে গুরুত্বপূর্ণবিলগুলি পাস হওয়ার কথা ছিল, সেই বিলগুলির মধ্যে অধিকাংশ বিল পাশ হয়ে যাওয়ায়, বাদল অধিবেশন আর  দীর্ঘায়িত করতে চাইছে না কেন্দ্রের মোদী সরকার। আজ কয়েকটি বিল সংসদে পেশ করে, বাদল অধিবেশন সমাপ্ত করতে চাইছে কেন্দ্র। এমনটাই সূত্রের খবর।

সূত্রের আরও খবর, যেহেতু রাজ্যসভা থেকে অবসর নিতে চলেছেন চেয়ারম্যান তথা বিদায়ী উপরাষ্ট্রপতি বেঙ্কাইয়া নাইডু, সেই জন্যই আজ জিরো আওয়ার ও কোয়েশ্চন আওয়ার মুলতুবি করে বেঙ্কাইয়া নাইডুর বিদায়ী সংবর্ধনার অনুষ্ঠান করা হতে পারে। এরপর আজই দ্বিতীয় ভাগে দুটি বিল পেশ করার পরই সংসদের অধিবেশন চলতি মরশুমের জন্য মুলতুবি করে দেওয়া হতে পারে।

উল্লেখ্য, এবারের সংসদের বাদল অধিবেশন খুবই গুরুত্বপূর্ণ ছিল। এবারের অধিবেশন চলাকালীন দেশের রাষ্ট্রপতি ও উপরাষ্ট্রপতি নির্বাচন অনুষ্ঠিত হয়। এই দুটি নির্বাচনেই বিজেপি মনোনীত প্রার্থী জয়ী হয়েছেন। এই জয় একপ্রকার নিশ্চিতই ছিল। তাও বিরোধী শিবিরের মনোনীত প্রার্থীর প্রাপ্ত ভোটের হার অবাক করেছে। এদিকে, উপরাষ্ট্রপতি নির্বাচনে ভোটদান থেকে নিজেদের সরিয়ে রেখেছিল তৃণমূল কংগ্রেস। 

অন্যদিকে, সংসদের বাদল অধিবেশনে মূল্যবৃদ্ধি, জিএসটি বৃদ্ধি, বেকারত্ব নিয়ে বিরোধী দলগুলি প্রতিদিন বিক্ষোভ দেখালেও বিরোধী জোটে ফাটল ক্রমশ স্পষ্ট হয়েছে। একই বিষয় নিয়ে আলাদা আলাদাভাবে বিক্ষোভ দেখিয়েছে কংগ্রেস, তৃণমূল কংগ্রেস এবং টিআরএস।