বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪

কোয়াড সামিটে যোগ দিতে টোকিওতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, তাঁকে স্বাগত জানালেন ভারতীয়রা

আত্রেয়ী সেন

প্রকাশিত: মে ২৩, ২০২২, ০৯:৫৮ এএম | আপডেট: মে ২৩, ২০২২, ০৩:৫৮ পিএম

কোয়াড সামিটে যোগ দিতে টোকিওতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, তাঁকে স্বাগত জানালেন ভারতীয়রা
কোয়াড সামিটে যোগ দিতে টোকিওতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, তাঁকে স্বাগত জানালেন ভারতীয়রা

বংনিউজ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ কোয়াড সামিটে যোগ দিতে ইতিমধ্যেই টোকিও পৌঁছেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। মোদীর এই জাপান সফরে একাধিক বৈঠক ও কর্মসূচি রয়েছে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর। 

জানা গিয়েছে, টোকিওতে ২৩ এবং ২৪ মে টোকিওতে কোয়াড কনফারেন্সে যোগ দেবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। মোদীর এই জাপান সফর দু’দিনের, তার মধ্যেই রয়েছে ঠাসা কর্মসূচি। জানা গিয়েছে মোট ২৩ টি বৈঠকে অংশ নেবেন তিনি। সূত্রের খবর, দুই দিনের এই জাপান সফরে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা, মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন এবং অস্ট্রেলিয়ার নয়া প্রধানমন্ত্রী অ্যান্থনি আলবানিজের সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক করবেন।

এদিন সকালেই টোকিও পৌঁছেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এদিন তাঁকে স্বাগত জানান জাপানের প্রতিনিধিরা। সেখানে হোটেলে প্রধানমন্ত্রীকে স্বাগত জানান জাপানে বসবাসকারী ভারতীয়রা। এদিন ভোরে জাপানে পা রেখেই টুইট করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তিনি লেখেন, ‘টোকিওতে অবতরণ করেছি। এই সফরে কোয়াড সামিট, সহকর্মী কোয়াড নেতাদের সঙ্গে দ্বিপাক্ষিক সাক্ষাৎ, জাপানি ব্যবসায়ী নেতাদের সঙ্গে আলাপচারিতা এবং প্রবাসী ভারতীয়দের সঙ্গে বিভিন্ন কর্মসূচিতে অংশ নেব আমি।’

জানা গিয়েছে, এই কোয়াড সামিটে ইন্দো-প্যাসিফিক দেশগুলির জলবায়ু পর্যবেক্ষণ, ইন্দো-প্যাসিফিক অঞ্চলে একটি ডি-কার্বনাইজড গ্রিন শিপিং নেটওয়ার্ক নির্মাণের বিষয়েও আলোচনা হবে। অন্যদিকে, আগামিকাল ২৪ মে টোকিওতে শীর্ষ সম্মেলন অনুষ্ঠিত হবে। এই সম্মেলনে কোয়াড নেতারা ইন্দো-প্যাসিফিক অঞ্চলের চ্যালেঞ্জ এবং সুযোগগুলির সঙ্গে বিশ্বব্যাপী নানান সমস্যা নিয়েও আলোচনা হবে। এখানেই শেষ নয়, এই সম্মেলনে ইউক্রেন-রাশিয়ার যুদ্ধ নিয়েও আলোচনা হবে বলেও জানা গিয়েছে।