শনিবার, ২০ এপ্রিল, ২০২৪

নির্বাচনের আগে এই রাজ্যের মুখ্যমন্ত্রীর ভাইপোকে গ্রেফতার করল ইডি!

আত্রেয়ী সেন

প্রকাশিত: ফেব্রুয়ারি ৪, ২০২২, ১২:৪১ পিএম | আপডেট: ফেব্রুয়ারি ৪, ২০২২, ০১:১১ পিএম

নির্বাচনের আগে এই রাজ্যের মুখ্যমন্ত্রীর ভাইপোকে গ্রেফতার করল ইডি!
নির্বাচনের আগে এই রাজ্যের মুখ্যমন্ত্রীর ভাইপোকে গ্রেফতার করল ইডি!

বংনিউজ ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ সামনেই রয়েছে পাঞ্জাবে বিধানসভা নির্বাচন। মাত্র বাকি সপ্তাহ দুয়েক। ঠিক তার আগেই পাঞ্জাবের মুখ্যমন্ত্রী চরণজিৎ সিং চান্নির ভাইপো ভুপিন্দর সিং হানিকে গ্রেফতার করল ইডি। অবৈধ বালি খননের অভিযোগে বৃহস্পতিবার গভীর রাতে চান্নির ভাইপোকে গ্রেফতার করল ইডি বা এনফোর্সমেন্ট ডিরেক্টরেট। পাশাপাশি গ্রেফতার করা হয়েছে তাঁর দুই সহযোগীকেও। ইডি সূত্রে খবর, আজ মুখ্যমন্ত্রীর ধৃত ভাইপো ভূপেন্দ্র সিং হানিকে আদালতে পেশ করা হবে। তাঁকে নিজেদের হেফাজতে চাইবে ইডি।

 

কিছুদিন আগেই ভোটমুখী পাঞ্জাবের লুধিয়ানা, মোহালি ও পাঠানকোট-সহ ১০ টি জায়গায় অবৈধ বালি খননের মামলায় তল্লাশি অভিযান চালায় কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা ইডি। মোহালিতে ৬ জন খনি শ্রমিকের বাড়িতেও তল্লাশি চালানো হয়েছিল। এই ১০ টি জায়গার মধ্যে কয়েকটি পাঞ্জাবের মুখ্যমন্ত্রীর ভাইপো ভুপিন্দর সিং হানির সম্পত্তি। সেই তল্লাশি চালানোর সময় প্রায় ১০ কোটি টাকা বাজেয়াপ্ত করে কেন্দ্রীয় তদন্তকারী এই সংস্থা। এর মধ্যে ৮ কোটি টাকা মুখ্যমন্ত্রী চরণজিৎ চান্নির এক আত্মীয়ের কাছ পাওয়া যায়। ইডি তাদের এক বিবৃতিতে জানিয়েছে, অভিযান চলাকালীন বালিকাণ্ডের সঙ্গে যুক্ত বেশ কিছু নথি, সম্পত্তি লেনদেনের কাগজ, মোবাইল ফোন, ২১ লক্ষ টাকার উপরে সোনার গয়না, ১২ লক্ষ টাকা ব্র্যান্ডেড ঘড়ি বাজেয়াপ্ত করা হয়েছে। ভুপিন্দর হানির বিরুদ্ধে অভিযোগ, তিনি কুদরত দীপ সিং নামে এক খনি মাফিয়ার তৈরি সংস্থার সঙ্গেও যুক্ত। যদিও ভাইপোর বিরুদ্ধে ওঠা সব অভিযোগই অস্বীকার করেছেন পাঞ্জাবের মুখ্যমন্ত্রী চান্নি। 

 

 

এদিকে, পাঞ্জাবের মুখ্যমন্ত্রী অভিযোগ ছিল যে, ভোট সামনেই, আর ভোটের আগে তাঁকে টার্গেট করা হচ্ছে। তিনি এ প্রসঙ্গে বলেছেন যে, ‘আমার ভাইপোর বাড়িতে ওরা তল্লাশি চালিয়েছে। এটা ঠিক নয়। বিধানসভা ভোটের আগে ওরা আমাকে টার্গেট করছে। আমার উপর চাপ সৃষ্টি করার চেষ্টা চলছে। এটা গণতন্ত্রের জন্য ভাল বার্তা নয়। তবে, আমরা সবরকম লড়াইয়ের জন্য প্রস্তুত।’ 

 

এদিকে, পাঞ্জাবের মুখ্যমন্ত্রী যাই বলুন না কেন, মুখ্যমন্ত্রীর ভাইপোর গ্রেফতারিতে পাঞ্জাবে ভোটের আগে বেশ কিছুটা বেকায়দায় পড়ে গেল চান্নি ও কংগ্রেস। এমনিতেই আম আদমি পার্টি মুখ্যমন্ত্রীর ভাইপোর বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ নিয়ে প্রচার করছে। পাঞ্জাবে বিধানসভা নির্বাচনের আগে দুর্নীতি বিরোধী স্বচ্ছ ভাবমূর্তিকে হাতিয়ার করেই পাঞ্জাবে ঝাঁপিয়ে পড়ছে কেজরিওয়াল। এই পরিস্থিতিতে ভুপিন্দর সিং হানির গ্রেফতারি তাঁর হাতে নতুন অস্ত্র তুলে দিল বলেই মনে করছে রাজনৈতিক মহল।