শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪

‘ভারত জোড়ো যাত্রা’য় শিশুরা কেন? রাহুল গান্ধীর বিরুদ্ধে সোচ্চার জাতীয় শিশু সুরক্ষা কমিশন

আত্রেয়ী সেন

প্রকাশিত: সেপ্টেম্বর ১৩, ২০২২, ১০:৫৬ পিএম | আপডেট: সেপ্টেম্বর ১৪, ২০২২, ০৫:০৭ এএম

‘ভারত জোড়ো যাত্রা’য় শিশুরা কেন? রাহুল গান্ধীর বিরুদ্ধে সোচ্চার জাতীয় শিশু সুরক্ষা কমিশন
‘ভারত জোড়ো যাত্রা’য় শিশুরা কেন? রাহুল গান্ধীর বিরুদ্ধে সোচ্চার জাতীয় শিশু সুরক্ষা কমিশন

বংনিউজ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ ভারত জোড়ো যাত্রায় বেরিয়ে একের পর বিতর্কে জড়িয়ে পড়ছেন রাহুল গান্ধী। এবার কংগ্রেস সাংসদ তথা প্রাক্তন কংগ্রেস সভাপতির বিরুদ্ধে রাজনৈতিক প্রচারে শিশুদের ব্যবহার করার অভিযোগ উঠল। গত সপ্তাহ থেকেই ভারত জোড়ো যাত্রা শুরু করেছেন রাহুল গান্ধী। কন্যাকুমারী থেকে কাশ্মীর পর্যন্ত এই পদযাত্রার প্রথম কয়েকদিনে তামিলনাড়ু এবং কেরালায় কংগ্রেস সমর্থকদের সঙ্গে কথা বলেছেন।

কংগ্রেসের এই জনসংযোগ বাড়ানোর কর্মসূচিতে বহু শিশুকেও দেখা গিয়েছে মিছিলে। সেই ছবি সামনে তুলে ধরেই কংগ্রেস সাংসদদের বিরুদ্ধে রাজনৈতিক স্বার্থ চরিতার্থ করতে শিশুদের ব্যবহার করার মতো গুরুতর অভিযোগ উঠেছে।

জাতীয় শিশু সুরক্ষা কমিশনের পক্ষ থেকে দাবি করা হয়েছে, রাহুল গান্ধী এবং জওহর বাল মঞ্চ রাজনৈতিক উদ্দেশ্য নিয়ে শিশুদের টার্গেট করছে এবং তাঁদের মিছিলে অংশগ্রহণ করতে বাধ্য করছে বলেই অভিযোগ পেয়েছেন তাঁরা। ইতিমধ্যেই বেশ কিছু ছবি এবং ভিডিও প্রচারিত হয়েছে বলেও অভিযোগ। পাশাপাশি কংগ্রেসের ‘ভারত জোড়ো, বাচ্চে জোড়ো’ স্লোগান নিয়েও আপত্তি রয়েছে বলেও জানিয়েছে শিশু সুরক্ষা কমিশন। জাতীয় শিশু সুরক্ষা কমিশনের পক্ষ থেকে অভিযোগ করা হয়েছে, শিশুদের কংগ্রেসের এই মিছিলে যুক্ত করে নির্বাচন কমিশনের নিয়ম ভেঙেছে কংগ্রেস। নির্বাচন কমিশনের নিয়ম মোতাবেক শুধুমাত্র প্রাপ্ত বয়স্করাই কোনও রাজনৈতিক দলের কর্মসূচিতে অংশগ্রহণ করতে পারে।

নির্বাচন কমিশনকে দেওয়া চিঠিতে জাতীয় শিশু সুরক্ষা কমিশন লিখেছে, শিশুদের অধিকার প্রাথমিকভাবে ভাঙা হয়েছে। রাজনৈতিক স্বার্থ পূরণ করার জন্য শিশুদের ব্যবহার করা তাদের উপর নির্বাচন করারই সমতুল্য। শিশু সুরক্ষা কমিশনের দাবি, মানসিক স্বাস্থ্যের উপর এর দীর্ঘমেয়াদি প্রভাব পড়তে পারে। পাশাপাশি কমিশনের মতে, শিশুদের রাজনৈতিক কাজে এভাবে ব্যবাহার সংবিধানের ২১ নম্বর ধারার পরিপন্থী। তাই কমিশনকে তদন্ত করে ব্যবস্থা নেওয়ার অনুরোধ জানিয়েছে জাতীয় শিশু সুরক্ষা কমিশন।

প্রসঙ্গত, ৭ সেপ্টেম্বর কন্যাকুমারী থেকে ভারত জোড়ো যাত্রা শুরু করেছেন রাহুল গান্ধী। এই কর্মসূচির প্রথম থেকেই একের পর এক বিতর্ক তৈরি হয়েছে। রাহুল ৪১ হাজারি টি শার্ট পড়ে হাঁটছেন বলে অভিযোগ তুলেছে BJP। কখনও আবার তামিলনাড়ুতে ধর্ম যাজকের সঙ্গে রাহুল গান্ধীর সাক্ষাৎ নিয়ে সরব হয়েছে গেরুয়া শিবির। প্রায় পাঁচ মাস ধরে এই ভারত জোড়ো যাত্রা চলবে বলে জানিয়েছে কংগ্রেস।