শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪

দলিত হয়ে একই বোতল থেকে জল খাওয়ার ‘অপরাধ’! রাজস্থানে পড়ুয়াকে পিটিয়ে মারল শিক্ষক

আত্রেয়ী সেন

প্রকাশিত: আগস্ট ১৪, ২০২২, ১০:২৪ এএম | আপডেট: আগস্ট ১৪, ২০২২, ০৫:০৭ পিএম

দলিত হয়ে একই বোতল থেকে জল খাওয়ার ‘অপরাধ’! রাজস্থানে পড়ুয়াকে পিটিয়ে মারল শিক্ষক
দলিত হয়ে একই বোতল থেকে জল খাওয়ার ‘অপরাধ’! রাজস্থানে পড়ুয়াকে পিটিয়ে মারল শিক্ষক / প্রতীকী ছবি

বংনিউজ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ আমারা স্বাধীনতার ৭৫ বছর পালন করছি এই বছরে। দেশ জুড়ে নানা কর্মসূচি পালিত হচ্ছে। মহা সাড়ম্বরে পালিত হচ্ছে ‘আজাদি কা অমৃত মহোৎসব’। কিন্তু আজও আমাদের দেশ কুসংস্কার, জাতপাতের বেড়াজাল ছিঁড়ে বেরিয়ে আসতে পেড়েছে কি? এই প্রশ্ন আজও তাড়া করে বেড়ায়। দেশের বিভিন্ন প্রান্তে ঘটে চলা কিছু ঘটনা আজও  প্রশ্ন তোলে, এমন স্বাধীনতাই কি আমরা চেয়েছিলাম? এর জন্যই কী শত শত মানুষ নিজেদের জীবন উৎসর্গ করেছিলেন? এমনই একটি ঘটনা ঘটল এবার রাজস্থানে। যা নতুন করে এই প্রশ্নগুলিই তুলে দিল।  

অন্যায়ের শিকার এক নাবালক পড়ুয়ার অপরাধ শুধু সে দলিত। আর এর জন্যই শিক্ষকের মারে প্রাণ দিতে হল তাঁকে। এই ঘটনায় দেশজুড়ে নিন্দার ঝড় উঠেছে। ঘটনাটি ঘটেছে গত ২০ জুলাই। রাজস্থানের জালোর জেলার সায়লা গ্রামের একটি বেসরকারি স্কুলের শিক্ষকের বিরুদ্ধে এক দলিত পড়ুয়াকে বেধড়ক মারধরের অভিযোগ ওঠে। এর জেরে শিশুটির চোখ এবং কানে গুরুতর আঘাত লাগে। স্কুলের অন্য পড়ুয়ারা জানিয়েছে যে, আক্রান্ত ওই পড়ুয়া শিক্ষকের বোতল থেকে জল খেয়েছিল। শুধুমাত্র এই অপরাধেই ওই পড়ুয়াকে মারধর শুরু করেন অভিযুক্ত শিক্ষক। 

এরপর গুরুতর আহত ওই পড়ুয়াকে উদ্ধার করে চিকিৎসার জন্য আহমেদাবাদের হাসপাতালে পাঠানো হয়। সেখানে প্রায় ২০ দিন মৃত্যুর সঙ্গে অসম লড়াই করার পর, শনিবারই ওই পড়ুয়ার মৃত্যু হয়। এই ঘটনায় নিন্দার ঝড় উঠেছে দেশজুড়ে। এদিকে, এই ঘটনার জেরে হিংসা ছড়ানোর আশঙ্কাও তৈরি হয়েছে। পরিস্থিতি নিয়ন্ত্রণ করতে এলাকায় ইন্টারনেট পরিষেবা বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে রাজস্থান সরকার। 

এই ঘটনায় শোকপ্রকাশ করেছেন মুখ্যমন্ত্রী অশোক গেহলট। তিনি জানিয়েছেন, দ্রুত ঘটনার সুবিচার করা হবে। আক্রান্তের পরিবার অবশ্যই সুবিচার পাবে। পাশাপাশি আক্রান্তের পরিবারকে ৫ লক্ষ টাকা আর্থিক সাহায্য দেওয়ার ঘোষণাও করেছেন মুখ্যমন্ত্রী। 

অন্যদিকে, রাজস্থান পুলিশ সূত্রের খবর, মৃত পড়ুয়ার পরিবার ইতিমধ্যেই অভিযুক্ত শিক্ষকের বিরুদ্ধে থানায় এফআইআর দায়ের করেছে। সেই এফআইআর-এও মারধরের কারণ হিসাবে জল খাওয়াকেই উল্লেখ করা হয়েছে। ইতিমধ্যেই অভিযুক্ত শিক্ষককে গ্রেফতারও করেছে পুলিশ।