বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪

রাষ্ট্রপতি ভোটে সর্বসম্মতিক্রমে প্রার্থী! রাজনাথের ফোন মমতাকে, কী কথা হল?

আত্রেয়ী সেন

প্রকাশিত: জুন ১৫, ২০২২, ১১:০৭ পিএম | আপডেট: জুন ১৬, ২০২২, ০৫:২৬ এএম

রাষ্ট্রপতি ভোটে সর্বসম্মতিক্রমে প্রার্থী! রাজনাথের ফোন মমতাকে, কী কথা হল?
রাষ্ট্রপতি ভোটে সর্বসম্মতিক্রমে প্রার্থী! রাজনাথের ফোন মমতাকে, কী কথা হল?

বংনিউজ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ আসন্ন রাষ্ট্রপতি নির্বাচনকে কেন্দ্র করে আজ দিল্লিতে হয়ে গেল অ-বিজপি রাজনৈতিক দলগুলির হাই-প্রোফাইল বৈঠক। এই বৈঠকেই সিদ্ধান্ত নেওয়া হয়েছে যে, রাষ্ট্রপতি নির্বাচনে কোনও একজনকে সর্বসম্মতিক্রমে প্রার্থী করা হবে। রাষ্ট্রপতি পদপ্রার্থী হিসেবে ইতিমধ্যেই বেশ কিছু নাম নিয়ে জল্পনা শুরু হয়ে গিয়েছে। আসন্ন রাষ্ট্রপতি নির্বাচনে কে হবেন বিজেপি বিরোধী মুখ? এই প্রশ্নকে কেন্দ্র করে রাজধানীর পারদ ক্রমশ চড়ছে। 

২০২৪-এর লোকসভা নির্বাচনের আগে আসন্ন রাষ্ট্রপতি নির্বাচনের ক্ষেত্রে অ-বিজপি নেতৃত্বদের একজোট করার বড় দায়িত্ব নিজের তুলে নিয়েছিলেন বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তৃণমূল সুপ্রিমো এদিন বৈঠক শেষে বলেন, ‘আজকের বৈঠকে অনেক দল যোগ দিয়েছে। আমরা সিদ্ধান্ত নিয়েছি, সর্বসম্মত ভাবে এক জনকে প্রার্থী করা হবে। সকলে তাঁকে সমর্থন জানাবে।’ তিনি আরও বলেন, ‘সবাই সর্বসম্মতিক্রমে শরদ পওয়ারের নাম প্রস্তাব করেছে। যদি রাজি হন, তাহলে সবাই সমর্থন করবে। রাজি না হলে আমরা বাকিদের সঙ্গেও কথা বলব। আবারও একসঙ্গে আলোচনায় বসব।’

এদিকে, কেন্দ্রীয় প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং ফোন করেন মমতা বন্দ্যোপাধ্যায়কে। তেমনটাই সূত্রের খবর। উল্লেখ্য, এদিন দিল্লির কনস্টিটিউশন ক্লাবে বৈঠক হাজির হয়েছিলেন ১৭ টি অ-বিজেপি রাজনৈতিক দলের প্রতিনিধিরা। আজকের বৈঠকে রাষ্ট্রপতি নির্বাচনে সবার সম্মতি এবং ঐক্যমতের ভিত্তিতে প্রার্থী দেওয়া হবে। জানা গিয়েছে, শরদ পাওয়ারের নাম প্রস্তাব করা হলেও, তিনি যদি না মানেন তাহলে, রাষ্ট্রপতি পদের জন্য ফারুক আবদুল্লা ও গোপালকৃষ্ণ গান্ধীর নাম প্রস্তাব করেছেন মমতা বন্দ্যোপাধ্যায়। এমনটাও সূত্রের খবর।

এদিকে, চুপ করে বসে নেই বিজেপিও। আর তাই এদিন রাজনাথ সিং ফোন করেন মমতাকে। শুধু মমতা বন্দ্যোপাধ্যায়ই হয়, সূত্রের খবর তিনি সপা সুপ্রিমো অখিলেশ যাদব-সহ বেশ কয়েকজন অবিজেপি নেতাকে ফোন করেছেন। পাশাপাশি বিহারে বিজেপির জোটসঙ্গী নীতীশ কুমারকেও এদিন প্রতিরক্ষা মন্ত্রী ফোন করেছিলেন। সূত্রের খবর, তাঁর কাছে রাষ্ট্রপতি পদপ্রার্থী নিয়ে জানতে চান তিনি। আবার বিজেডি নেতা নবীন পট্টনায়েককেও ফোন করেছিলেন বলেই সূত্রের খবর। 

সূত্রের খবর, এদিন বৈঠকেই আগেই সকালে মমতা বন্দ্যোপাধ্যায়কে ফোন করেছিলেন রাজনাথ সিং। তিনি অনুরোধ করেছেন, রাষ্ট্রপতি পদ নিয়ে কোনও পরামর্শ থাকলে বলার জন্য। তবে, মমতা বন্দ্যোপাধ্যায় জানিয়েছেন, আগে সরকার নাম সামনে আনুক, তারপরই তিনি এনিয়ে মন্তব্য করবেন। এমনটাই সূত্রের খবর। এমনকি এদিন সকালেই বৈঠকের আগেই কংগ্রেস নেতা মল্লিকার্জুন খাড়গেকে ফোন করেছিলেন। মল্লিকার্জুন খাড়গের দাবি অনুযায়ী, বিরোধীরা কাকে এই পদের জন্য ভাবছেন, তা জানতে চান। এদিকে, এই কংগ্রেস নেতা পাল্টা সরকারের এই বিষয়ে ভাবনা সম্পর্কে জানতে চান। রাজনাথ যদিও এই বিষয়ে কিছুই জানাননি।

তবে, রাজনাথের এই পদক্ষেপ থেকে প্রশ্ন উঠতে শুরু করেছে, এভাবে আগ বাড়িয়ে, নিজে থেকে বিজেপি রাষ্ট্রপতি নির্বাচনে প্রার্থী নিয়ে বিরোধীদের ভাবনা এবং রাষ্ট্রপতি পদপ্রার্থীর নাম জানতে চাইছে কেন? এর নেপথ্যে কি তাহলে বিশেষ কোনও পরিকল্পনা রয়েছে বিজেপির? এর উত্তর সময়ই দেবে।