রবিবার, ০২ অক্টোবর, ২০২২

মুসলিমদের আস্থা অর্জনের প্রয়াস মোহন ভাগবতের, ইমামদের সঙ্গে বৈঠক আরএসএস প্রধানের

আত্রেয়ী সেন

প্রকাশিত: সেপ্টেম্বর ২২, ২০২২, ০৫:২৬ পিএম | আপডেট: সেপ্টেম্বর ২২, ২০২২, ০৫:৪৩ পিএম

মুসলিমদের আস্থা অর্জনের প্রয়াস মোহন ভাগবতের, ইমামদের সঙ্গে বৈঠক আরএসএস প্রধানের
মুসলিমদের আস্থা অর্জনের প্রয়াস মোহন ভাগবতের, ইমামদের সঙ্গে বৈঠক আরএসএস প্রধানের

বংনিউজ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ দেশের সাম্প্রদায়িক পরিস্থিতি নিয়ে উদ্বেগের মধ্যে রয়েছেন আরএসএস প্রধান মোহন ভাগবত। আর তাই মুসলিমদের সঙ্গে আলোচনায় বসলেন আরএসএস প্রধান। বৃহস্পতিবার অল ইন্ডিয়া ইমাম অর্গানাইজেশনের প্রধান উমের আহমেদ ইলয়াসির সঙ্গে দেখা করেছেন তিনি। জানা গিয়েছে, তাঁদের মধ্যে ১ ঘণ্টারও বেশি সময় ধরে বৈঠক হয়। তবে, উক্ত বৈঠকে ঠিক কী কী বিষয়ে আলোচনা হয়েছে, তা জানা যায়নি।

উল্লেখ্য, বেশ কিছুদিন ধরেই মুসলিম সম্প্রদায়ের শীর্ষ ব্যক্তিত্বের সঙ্গে দেখা করছেন এবং কথা বলছেন ভাগবত। সূত্রের খবর, দেশের সাম্প্রদায়িক সম্প্রীতির পরিবেশ গড়ে তোলার বিষয় নিয়েই দু’পক্ষের মধ্যে আলোচনা হয়েছে।

বৃহস্পতিবারের বৈঠকের বিষয়ে আরএসএস- এর প্রচার প্রমুখ সুনীল আম্বেকর জানিয়েছেন, ‘কিছুদিন আগেই ইলয়াসি সাহেব মোহন ভাগবতকে আমন্ত্রণ জানিয়েছিলেন। সেই জন্যই আরএসএস প্রধান দেখা করতে গিয়েছিলেন। সমাজের যেকোনও মানুষের সঙ্গেই দেখা করেন তিনি।’ উল্লেখ্য, জ্ঞানবাপী মসজিদ নিয়ে আজ থেকেই বারাণসী আদালতে শুনানি শুরু। চলতি মাসের ১২ সেপ্টেম্বর জ্ঞানবাপী মসজিদে হিন্দুদের উপাসনার আবেদনকে মান্যতা দিয়ে শুনানি শুরু করার রায় দিয়েছিল বারাণসী আদালত। এই পরিস্থিতিতে আরএসএস প্রধান মোহন ভাগবতের সঙ্গে ইলয়াসির বৈঠক নিয়ে স্বাভাবিকভাবেই চর্চা শুরু হয়েছে।

প্রসঙ্গত, কিছুদিন আগেই মুসলিম সম্প্রদায়ের শীর্ষস্তরের ৫ স্তরের প্রতিনিধির সঙ্গে দেখা করেছিলেন আরএসএস প্রধান। সেখানেই আলচনার বিষয়বস্তু ছিল দেশের বর্তমান সাম্প্রদায়িক পরিস্থিতি। ভারতের প্রাক্তন নির্বাচন কমিশনার এস ওয়াই কুরেশির সঙ্গে আলাদাভাবে দেড় ঘণ্টা ধরে বৈঠক করেছিলেন ভাগবত। সেখানে আরএসএস প্রধান বলেছিলেন, ‘দেশে যেভাবে অসহিষ্ণুতা বেড়ে চলেছে, তা দেখে আমি সত্যিই খুব দুঃখিত। এভাবে দেশ এগোতে পারে না। সকলের মধ্যে সহযোগিতা বজায় রাখলে তবেই দেশের উন্নতি সম্ভব।’