বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪

রেললাইনের মাঝে বাঁধা লাল শাড়ি, দুর্ঘটনার হাত থেকে বাঁচল শতাধিক যাত্রীর প্রাণ! কিন্তু কীভাবে?

চৈত্রী আদক

প্রকাশিত: এপ্রিল ৬, ২০২২, ০২:৩২ পিএম | আপডেট: এপ্রিল ৬, ২০২২, ০৮:৩২ পিএম

রেললাইনের মাঝে বাঁধা লাল শাড়ি, দুর্ঘটনার হাত থেকে বাঁচল শতাধিক যাত্রীর প্রাণ! কিন্তু কীভাবে?
রেললাইনের মাঝে বাঁধা লাল শাড়ি, দুর্ঘটনার হাত থেকে বাঁচল শতাধিক যাত্রীর প্রাণ! কিন্তু কীভাবে?

বংনিউজ২৪×৭ ডিজিটাল ডেস্কঃ রেললাইনের দু’পাশে পুঁতে রাখা রয়েছে দুটি গাছের ডাল। একটি লাল শাড়ির দুই প্রান্ত বাধা রয়েছে দুটি গাছের ডালের সঙ্গে। এই লাল শাড়িই প্রাণ বাঁচালো শতাধিক যাত্রীর। স্থানীয় এক মহিলার বুদ্ধি জোরেই এড়ানো সম্ভব হল বড়োসড়ো রেল দুর্ঘটনা।  ইতিমধ্যেই এই ঘটনার বেশ কয়েকটি ছবি সোশ্যাল মিডিয়ায়। দেখে নিন সেদিন ঠিক কী হয়েছিল।

ঘটনাটি উত্তরপ্রদেশের ওমবতী এলাকার। ওই এলাকা লাগোয়া রেললাইন বরাবর লাল শাড়ি ঝুলতে দেখে দূর থেকেই ট্রেনের চালক বিপদের সংকেত আন্দাজ করতে পারেন। বেগতিক বুঝে সঙ্গে সঙ্গেই ট্রেনের ব্রেক কষেন। ট্রেন থেকে নেমে দেখতে পান লাইনে একটি বড়সড় ফাটল দেখা দিয়েছে। ট্রেনটি না থামালে আর কিছুক্ষণের মধ্যেই বড়সড় রেল দুর্ঘটনা ঘটতে পারত। তবে স্থানীয় ওই মহিলার বুদ্ধির জন্যই দুর্ঘটনার হাত থেকে বাঁচল ট্রেনের যাত্রীরা।

সূত্রের খবর, প্রতিদিনের মতোই উত্তরপ্রদেশের ওমবতীর বাসিন্দা ওই মহিলা ক্ষেতে যাচ্ছিলেন কাজ করতে। যাওয়ার পথেই পড়ে রেললাইন। হঠাৎই তিনি রেললাইন পার করার সময় দেখতে পান লাইনের মাঝে একটি বড়সড় ফাটল রয়েছে। তিনি জানতেন ওই সময় প্রতিদিনই এটাহ-টুন্ডলা প্যাসেঞ্জার ট্রেন লাইন দিয়ে যাতায়ত করে। বিপদের আশঙ্কা করে তিনি চিৎকার শুরু করেন। কিন্তু আশেপাশের কেউই তাঁর ডাকে সাড়া দেয়নি। তাই নিজেই ফেঁদে ফেলেন এক বুদ্ধি।

হাতে মাত্র ৫ মিনিট সময় ছিল। যা করার ওই ৫ মিনিটের মধ্যেই করতে হবে। অতএব আর কোনও উপায় না পেয়ে ওই মহিলা নিজের পরনের শাড়ি খুলে ফেলেন। এরপর রেললাইনের দু’পাশে দুটি গাছের ডালের সঙ্গে শক্ত করে বেঁধে দেন লাল শাড়িটি। দূর থেকে ওই লাল শাড়ি দেখতে পেয়ে ট্রেনচালক ব্রেক কষেন। দুর্ঘটনার হাত থেকে রক্ষা পায় এটাহ-টুন্ডলা প্যাসেঞ্জার ট্রেন। এই ঘটনাই সোশ্যাল মিডিয়ায় ব্যাপক ভাবে ভাইরাল হয়েছে। ওই মহিলার তুখর বুদ্ধির প্রশংসা করেছেন নেটিজেনরা।

এই প্রসঙ্গে স্থানীয় পুলিশ আধিকারিক শচীন কৌশিক জানিয়েছেন, ওই সময় ভয় পেয়ে মহিলা ঘটনাস্থল ছেড়ে পালিয়ে যাননি। বরঞ্চ নিজের উপস্থিত বুদ্ধি কাজে লাগিয়ে নিজের পরনের শাড়ি খুলে ঝুলিয়ে দিয়েছেন গাছের ডালে। যাতে দূর থেকে ওই শাড়ি দেখেই ট্রেন চালক সতর্ক হয়ে যান। কিছুক্ষণের মধ্যেই ওই রেললাইন ধরে দ্রুতগতিতে ছুটে আসে এটাহ-টুন্ডলা প্যাসেঞ্জার ট্রেন। দূর থেকে লাল শাড়ি দেখতে পেয়েই আস্তে আস্তে গতি কমিয়ে নেন চালক। আরও বেশ কিছুটা আসার পর বিপদ বুঝে ট্রেন থামিয়ে দেন।

রেল কর্তৃপক্ষ সূত্রে জানা গিয়েছে, রেললাইনে ফাটলের আকার বেশ বড় ছিল। সঠিক সময়ে ট্রেন না দাঁড় করালে বড়সড় দুর্ঘটনার মুখোমুখি হতে পারত ওই প্যাসেঞ্জার ট্রেনটি। কিন্তু মহিলার বুদ্ধির জেরেই এই অঘটনের থেকে রক্ষা পায় ট্রেনটি। এরপর প্রায় আধ ঘন্টা ধরে লাইনের ফাটল মেরামত করা হয়। কিছুক্ষণের মধ্যেই ট্রেন চলাচল স্বাভাবিক হয়েছে বলে জানা গিয়েছে।