শনিবার, ২০ এপ্রিল, ২০২৪

পোস্ট অফিস থেকে জাতীয় পতাকা কিনুন অনলাইনেই! কীভাবে কিনবেন, কত দাম? জেনে নিন

মৌসুমী মোদক

প্রকাশিত: আগস্ট ৯, ২০২২, ০২:৩১ পিএম | আপডেট: আগস্ট ৯, ২০২২, ০৮:৪৩ পিএম

পোস্ট অফিস থেকে জাতীয় পতাকা কিনুন অনলাইনেই! কীভাবে কিনবেন, কত দাম? জেনে নিন
পোস্ট অফিস থেকে জাতীয় পতাকা কিনুন অনলাইনেই! কীভাবে কিনবেন, কত দাম? জেনে নিন / প্রতীকী ছবি

আগামী ১৫ অগাস্ট, ৭৫তম স্বাধীনতা দিবসের বর্ষপূর্তি উপলক্ষে দেশ জুড়ে উদযাপিত হতে চলেছে নানা অনুষ্ঠান। চলতি বছরে পালন হচ্ছে ‘আজাদি কা অমৃত মহোৎসব’ কর্মসূচী। আর এই কর্মসূচীর অংশ হিসেবেই এবছর স্বাধীনতা দিবসে ‍‍`হর ঘর তিরঙ্গা‍‍`র ডাক দিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। দেশের প্রতি মানুষকে এই প্রকল্পে সামিল হওয়ার আহ্বান জানানো হয়েছে। আর এবার স্বাধীনতা দিবসের প্রাক্কালে প্রধানমন্ত্রীর এই উদ্যোগের প্রচারে এক অভিনব পরিষেবা নিয়ে এল পোস্ট অফিস।

এ বছর জাতীয় পতাকা কেনার জন্য আর অন্য কোথাও যাওয়ার প্রয়োজন নেই। বরং এবার পোস্ট অফিস থেকেই অনলাইনে কিনতে পারবেন ভারতের জাতীয় পতাকা। ইতিমধ্যেই সারা দেশের বিভিন্ন পোস্ট অফিসে বিক্রি হচ্ছে এই পতাকা৷ বাড়িতে বসে অনলাইন মাধ্যমেই এবার তা আনাতে পারবেন আপনি।

গত ১ অগাস্ট থেকে পোস্ট অফিসের তরফে এই পরিষেবা চালু করা হয়েছে। বাড়ি বসে পোস্ট অফিসের ই-পোর্টাল (এখানে) ক্লিক করেই অনলাইনে জাতীয় পতাকা আনানো যাবে। আপনি অর্ডার কনফার্ম করলেই আপনার নিকটবর্তী পোস্ট অফিস থেকে বাড়িতে পৌঁছে যাবে পতাকা।

জাতীয় পতাকার দাম?
পতাকারদণ্ড ছাড়া ২০ ইঞ্চি x ৩০ ইঞ্চি আকারের জাতীয় পতাকার বিক্রয় মূল্য প্রতিটি ২৫ টাকা। এই মূল্যে কোনও জিএসটি ধরা হয়নি। গ্রাহক প্রতি প্রাথমিকভাবে সর্বোচ্চ ৫টি পতাকা কেনা যাবে।

কীভাবে অনলাইনে পোস্ট অফিস থেকে জাতীয় পতাকা কেনা যাবে?

১. প্রথমে (এখানে) ক্লিক করুন।
২. এরপর হোম পেজে ভারতের জাতীয় পতাকার ছবিতে ক্লিক করুন।
৩. ছবির নিচে "Click the image to purchase Flag" লেখা। সেখানে ক্লিক করুন।
৪. এরপর ডেলিভারির ঠিকানা, কতগুলি পতাকা কিনবেন তা উল্লেখ করুন। এরপর নিজের আপনার মোবাইল নম্বর দিন।
৫. এই সময় আপনাকে সর্বশেষ ফ্ল্যাগ কোড মেনে চলতে বলা হবে৷ তাতে এগ্রি করুন।
৬. অর্ডারটি সম্পূর্ণ করার জন্য এবার মূল্য জমা দিন৷ তাহলেই অর্ডার কনফার্ম হয়ে যাবে। পতাকাটি  নিকটতম পোস্ট অফিস থেকে বিনামূল্যে সরবরাহ করা হবে। এখানে উল্লেখ্য, পতাকার অর্ডার একবার দেওয়া হয়ে গেলে তা কিন্তু বাতিল করা যাবে না।

উল্লেখ্য, এ বছর কেন্দ্রের তরফে ‘হর ঘর তিরঙ্গা’ কর্মসূচীর যে বিশেষ পরিকল্পনা নেওয়া হচ্ছে, সরকারি ভবন সহ দেশের ২০ কোটি বাড়ির মাথায় জাতীয় পতাকা ওড়ানোর সংকল্প করা হয়েছে। আগামী ১৩-১৫ অগাস্ট দেশের প্রতিটি বাড়িতে জাতীয় পতাকা উত্তোলনের ডাক দিয়েছেন প্রধানমন্ত্রী। সেই সঙ্গে সরকারি ভবন, রাষ্ট্রায়াত্ত দপ্তর থেকে  থানা এবং বিভিন্ন সেচ্ছাসেবী সংস্থা,  শপিং মল,  রেস্তোরাঁ, টোলপ্লাজায় জাতীয় পতাকা ওড়ানোর পরিকল্পনা রয়েছে সরকারের। এর জন্য ন্যাশানাল ন্যাশনাল ফ্ল্যাগ কোডে খানিক সংশোধনও এনেছে সরকার। আগে শুধু সূর্যোদয় থেকে সূর্যাস্ত পর্যন্ত পতাকা উত্তোলনের অনুমতি ছিল। তবে ‘হর ঘর তিরঙ্গা’ কর্মসূচীতে সারা দিন-রাত ধরে এই তেরঙ্গা তুলে রাখা যাবে বাড়িতে।