শনিবার, ২০ এপ্রিল, ২০২৪

কাবুলে আটকে থাকা ভারতীয়দের ফেরাতে প্রস্তুত বায়ুসেনার বিমান!

১০:৪৭ এএম, আগস্ট ২১, ২০২১

কাবুলে আটকে থাকা ভারতীয়দের ফেরাতে প্রস্তুত বায়ুসেনার বিমান!

বংনিউজ ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ প্রায় এক সপ্তাহ হতে চলল আফগানিস্তানে ক্ষমতায় এসেছে তালিবান। যদিও এখনও সব জায়গায় তাঁরা দখল নিতে পারেনি। তবে, রবিবারই কাবুলের দখল নেয় তালিবান। আর তারপর থেকেই শুরু হয়ে গিয়েছে তালিবানি শাসন। কাবুল ছাড়তে মরিয়া বিদেশিরা। তালিবানি আতঙ্কে কাবুল ছাড়তে চাইছে সেখানে থাকা ভারতীয়রাও। দু’দফায় উদ্ধারকাজ চললেও এখনও আফগানিস্তানে আটকে বেশ কিছু ভারতীয়।

এদিকে সূত্রের খবর, এই মুহূর্তে আফগানিস্তান থেকে ভারতীয়দের দেশে ফিরিয়ে আনতে প্রস্তুত ভারতীয় বায়ুসেনার A C-17 বিমান। আফগানিস্তানে থাকা ভারতীয়রা কোনক্রমে কাবুলের বিমানবন্দরে পৌঁছাতে পারলেই বায়ুসেনার বিশেষ বিমান কাবুলের উদ্দেশে উড়ে যাবে। আরও জানা গিয়েছে যে, কাবুল থেকে ভারতীয়দের উদ্ধারে মার্কিন সরকারের সঙ্গে আলোচনা চালাচ্ছে কেন্দ্র সরকার। কারণ এই মুহূর্তে কাবুল বিমানবন্দরে যেটুকু নিরাপত্তা বজায় রয়েছে, তা মার্কিন সেনার কারণেই।

কেন্দ্রের পক্ষ থেকে আশা করা হচ্ছে যে, A C-17 বিমানে করে ২৫০ জন ভারতীয়কে দেশে ফিরিয়ে আনা সম্ভব হবে। কিন্তু এক্ষেত্রে সবথেকে বড় চ্যালেঞ্জ ভারতীয়দের কাবুল বিমানবন্দরে পৌঁছানো। কারণ, এই মুহূর্তে গোটা কাবুল জুড়ে রাজ করছে তালিবানরা। যান চলাচল থেকে শুরু করে, চেকপয়েন্ট সর্বত্রই কড়া নজর রাখছে তাঁরা। সূত্রের দাবি অনুযায়ী, আফগানিস্তানে প্রায় ৪০০ ভারতীয় রয়েছে। তবে, সঠিক সংখ্যা এখনও জানা যায়নি। এও জানা গিয়েছে যে, আফগান নাগরিকদের ভিসার আবেদনও খতিয়ে দেখছে স্বরাষ্ট্রমন্ত্রক।

প্রসঙ্গত উল্লেখ্য, ক্রমশ খারাপ হচ্ছে আফগানিস্তানের পরিস্থিতি। তালিবানি দখলে যাওয়ার পর থেকেই অশান্ত কাবুল। অনেক আগেই দেশ ছেড়ে পালিয়েছেন আফগান প্রেসিডেন্ট আশরাফ ঘানি। নিজের দেশকে আর সুরক্ষিত মনে করছেন না আফগানরা। তালিবানি শাসন থেকে মুক্তি পেতে দেশত্যাগের হিড়িক পড়ে গেছে সে দেশের নাগরিকদের মধ্যে। এ যেন এক অন্ধকারময় আফগানিস্তানের ছবি। মাত্র কয়েকদিনের মধ্যেই গোটা দেশটা আতঙ্কের অতল গহ্বরে চলে গিয়েছে। প্রাণ বাঁচাতে সকলেই উদভ্রান্তের মতো ছুটে চলেছেন। বিমানে ওঠার জন্যও লম্বা লাইন। এর মধ্যেই বেশ কিছু ভাইরাল ভিডিও প্রকাশ্যে এসেছে, যা দেখে শিহরিত গোটা বিশ্ব। শরিয়ত আইনের কঠোর শৃঙ্খলে ফের বাঁধা জর্জরিত হওয়ার আশঙ্কায় আতঙ্কিত সে দেশের নারীসমাজ।

অন্যদিকে গতকালই তালিবানকে নাম না করে কড়া বার্তা দিয়েছেন, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। শুক্রবার টুইট বার্তা দিয়ে মোদী বলেন, ‘ধ্বংসাত্মক শক্তি, যারা ভুল পথে ক্ষমতা কায়েম করে, তারা সাময়িকভাবে শাসন করতে পারে। তবে, তাদের উপস্থিতি স্থায়ী নয়, কারণ তারা কোনোভাবে মানবতাকে ধ্বংস করতে পারবে না।’