শনিবার, ২০ এপ্রিল, ২০২৪

তালিবানের দখলে থাকা আফগানিস্তান থেকে ১২০ জন ভারতীয়কে নিয়ে গুজরাট ফিরল বায়ুসেনার বিমান!

০১:২৮ পিএম, আগস্ট ১৭, ২০২১

তালিবানের দখলে থাকা আফগানিস্তান থেকে ১২০ জন ভারতীয়কে নিয়ে গুজরাট ফিরল বায়ুসেনার বিমান!

তালিবানি দখলে থাকা আফগানিস্তান থেকে ১২০ জন ভারতীয়কে দেশে ফেরালো বায়ুসেনার বিমান। সোমবারই কাবুলের উদ্দেশ্যে উড়ে গিয়েছিল বায়ুসেনার C-17 বিমান। এরপর ভারতীয় আধিকারিকদের নিয়ে মঙ্গলবার সকালে গুজরাটের জামনগরে এসে নামল বিমানটি। মঙ্গলবার খুলে দেওয়া হয় কাবুল বিমানবন্দর। আইটিবিপি জওয়ানদের তত্ত্বাবধানেই ওই ভারতীয়দের দেশে ফেরানো হয়েছে।

কাবুলের বর্তমান পরিস্থিতি নিয়ে উদ্বেগ রীতিমতো বাড়ছে। তালিবানরা কাবুলের দখল নেওয়ার পরই আটকে পড়া ভারতীয়দের দেশে ফিরিয়ে আনতে উদ্যোগী হয় কেন্দ্র। সোমবার অসমারিক বিমান চলাচল বাতিল হওয়ায় দুপুরেই বায়ুসেনার সি-১৭ গ্লোবমাস্টার বিমান পাঠানো হয়। মার্কিন সেনা বাহিনী কাবুল বিমানবন্দরের পরিস্থিতি নিয়ন্ত্রণে আনার পরই তা সেখানে পৌঁছয়। এরপর আজই ১২০ ভারতীয়কে নিরাপদে দেশে ফিরিয়ে আনা সম্ভব হয়েছে।

https://twitter.com/ANI/status/1427512212399304714?s=20

ইতিমধ্যেই কেন্দ্রীয় বিদেশ মন্ত্রী এস জয়শঙ্কর মার্কিন স্টেট সেক্রেটারি অ্যান্টনি জে বিলকিনের সঙ্গে বিমানবন্দরের দ্রুত পরিষেবার বিষয়ে আলোচনা করেছেন। অন্যদিকে, বিদেশ মন্ত্রকের (এমইএ) মুখপাত্র অরিন্দম বাগচি জানিয়েছেন, "সরকার ভারতীয় নাগরিকদের নিরাপত্তা এবং আফগানিস্তানে আমাদের স্বার্থ নিশ্চিত করার জন্য সব পদক্ষেপ নেবে। ভারতীয়রা যুদ্ধ বিধ্বস্ত ওই দেশ ত্যাগ করতে ইচ্ছুক। শিখ এবং হিন্দুদের প্রত্যাবাসনের সুবিধাও দেওয়া হবে।" পাশাপাশি তিনি আরও জানান, "বেশ কয়েকজন আফগানও পারস্পরিক উন্নয়নমূলক, শিক্ষামূলক কাজে জনগণের কাছে পৌঁছনোর প্রচেষ্টায় আমাদের সঙ্গে রয়েছেন। আমরা তাদেরও পাশে রয়েছি।"

https://twitter.com/ANI/status/1427517794380394533?s=20

উল্লেখ্য, এরমধ্যেই আফগানিস্তানে ভারতীয়দের নিরাপত্তা সুনিশ্চিত করার উদ্দেশ্যে ভারতের বিদেশ মন্ত্রক বিশেষ সেলের ব্যবস্থা করেছে। চালু করা হয়েছে নির্দিষ্ট মেইল আইডি ও ফোন নম্বরও। হেল্পলাইন নম্বর- +৯১৯৭১৭৭৮৫৩৭৯ এবং মেল আইডি- MEAHHelpdeskindia@gmail.com। নিরাপত্তাঘটিত যে কোনও প্রয়োজনে এখানে যোগাযোগ করা যাবে।